সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১০:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
রাতের খাবার খেয়ে জ্ঞান হারিয়ে শিশুসহ ৪জন মোরেলগঞ্জ হাসাপাতালে মোরেলগঞ্জে এক ইউপি মেম্বারকে পিটিয়ে জখম সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে মোরেলগঞ্জে বিক্ষোভ তাঁতীলীগের সভাপতির অভিযোগ বিএনপির দুই নেতার ষড়যন্ত্র ও মিথ্যা মামলায় দিশেহারা আওয়ামীলীগ! শরণখোলায় শেরে বাংলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকার যোগদান, জাঁকজমক বরণ! রামপালে কিশোর কিশোরী বান্ধব স্বাস্থ্য সুবিধা বিষয়ক স্থানীয় স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত শরণখোলায় শেখ কামাল আন্তঃস্কুল-মাদরাসা অ্যাথলেট প্রতিযোগীতা অনুষ্ঠিত শরণখোলায় তাফালবাড়ী বাজারের আধিপত্য নিয়ে সংঘর্ষে আহত ১০ অনির্দিষ্টকালের ধর্মঘট শরণখোলায় ১১৯ শিক্ষককে দেওয়া হল বিদায় সংবর্ধনা রামপালে সুইডেনের দূতাবাসে পবিত্র কুরআন পোড়ানোর ঘটনায় প্রতিবাদ সমাবেশ  অনুষ্ঠিত

টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার সফলতার মূল ভিত্তি কি

  • Update Time : সোমবার, ৩০ আগস্ট, ২০২১

কমিশন ভিত্তিক ব্যবসা

টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার সফলতার মূল ভিত্তি কি

সারা বিশ্ব সহ আমাদের দেশেও টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসা বেশ লাভজনক। এই ব্যবসার সব থেকে বড় সুবিধা হচ্ছে, নিজের পকেটের টাকা খরচ না করেই ব্যবসার স্বাদ নেওয়া যায়। যেহেতু টাকা খরচ করতে হবে না, তাই এখানে সফল হওয়াটাও সহজ না। সহজ না মানে এই যে অসম্ভব, যদি অসম্ভবই হতো তাহলে এই ব্যবসাগুলো টিকেই থাকত না।

টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার মূল থিম হচ্ছে, বিক্রি করতে পারলে টাকা, না হয় টাকা নেই। আরো একটা মজার বিষয় হচ্ছে এখানে ইনকামের ধরা বাঁধা সিস্টেম নেই। আপনি কত টাকা আয় করতে চান তা আপনার পরিশ্রমের উপর’ই নির্ভর করবে।

আমাদের দেশে টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার অন্যতম সেরা উদাহরন হচ্ছে ইনসুরেন্স বা বীমা সেক্টর। এই সেক্টরে সাধারনত নিদিষ্ট কোন বেতন নেই, কাজের উপরে কমিশন নির্ভর করে।

আমি দায়িত্ব নিয়ে বলছি আমার দেখা অনেকেই আছে যারা ইনসুরেন্স সেক্টরে কাজ করে আজ গাড়ী, বাড়ির মালিক হয়েছে।

টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার আরো অনেক উদারহন আছে, যেমন Investment advisor, Affiliate Sales and marketing, Social Media Manager, Interior Design Consultant, পুরাতন গাড়ি কেনা বেচা, জমি কেনা বেচা, এবং Travel Consultant সহ নানা পেশা রয়েছে।

আপনি এই সকল পেশার মধ্যে যাই বেছে নেন না কেন, সফল হলে চাইলে আপনার মধ্যে কিছু বৈশিষ্ট্য ফুটিয়ে তুলতে হবে। এই পেশায় যারা কাজ করে তারা যখন অন্য পেশায়ও যায়, সেখানে সফলতা পেতে এক ধাপ এগিয়ে থাকে।

কেননা এই পেশাগুলো আপনাকে এমন ভাবে তৈরি করবে যা অন্য পেশায়ও দারুন কাজে লাগবে।

অন্য ব্যবসার মতই টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার মুলে রয়েছে গ্রাহক। তবে সমস্যা হচ্ছে এই পেশাগুলো যে সকল সেবা দিয়ে থাকে তার জন্য গ্রাহক আপনার কাছে আসবে না। আপনাকে গ্রাহকের কাছে যেতে হবে। গ্রাহকদের মধ্যে এই সেবাগুলোর প্রয়োজনীয়তা তুলে ধরতে হবে।

যেমন ধরুন আপনি একটি মুদির দোকান দিলেন, যেখানে গ্রাহক নিজ দরকারে আপনার দোকানে আসবে, চাল, ডাল, মসলা সহ নানা জিনিস তাদের দরকারেই কিনবে। যদিও কিছুটা মার্কেটইং এই ব্যবসাকে আরো সফল করতে পারে, তবে তা বাধ্যতামূলক না।

এবার আপনি যদি ইনসুরেন্স এজেন্ট হিসাবে কাজ করেন তাহলে আপনাকে গ্রাহকদের কাছে যেতে হবে, কেন ইনসুরেন্স তাদের দরকার, ইনসুরেন্সের গুরুত্ব জানাতে হবে, গ্রাহককে সকল তথ্য দিয়ে সন্তুষ্ট করতে পাইলে সে আপনার থেকে ইনসুরেন্স কিনবে।

যদিও বাইরের দেশে গ্রাহক ইনসুরেন্স অফিসে গিয়ে ইনসুরেন্স গ্রহন করে আর আমাদের দেশে ইনসুরেন্স কর্মী গ্রাহকের কাছে যায়।

টার্গেট বা কমিশন ভিত্তিক ব্যবসার জন্য আপনাকে একজন অন্যরকম মানুষ হতে হবে। আপনার সকল কাজের মধ্যে গ্রাহকের চাহিদাকে আগে রাখতে হবে।

আপনাকে একটি সেলস ফানেল বানাতে হবে। সেলস ফানেল বানাতে চাইলে প্রতিদিন নতুন নতুন সম্ভাব্য গ্রাহকের সাথে যোগাযোগ করতে হবে।

আপনার বর্তমানে কতজন গ্রাহক আছে তার থেকে গুরুত্বপূর্ণ আপনি আজকে কতজন নতুন মানুষের সাথে যোগাযোগ করতে পেরেছেন। কেননা, আপনাকে সব সময় গ্রাহক সংখ্যা বাড়ানোর দিকে নজর দিতে হবে। 

আপনি জানেন কি – যে কোন ব্যবসার সফলতার মূল ভিত্তি মাত্র একটি

যেমন ধরুন প্রতিদিন যদি ৫ জনের সাথে যোগাযোগ করেন তাহলে এর মধ্যে ১ জন আপনার কথাই শুনতেই চাইবে না, ১ জন আপনাকে গুরুত্ব দিতে চাইবে না, ১ জন আপনার আপনার কথা শুনবে তবে পণ্য বা সেবা কিনবে না, আরেকজন হয়ত পরে কিনবে এবং আরেকজন হয়ত কিনবে।

এর সহজ মানে দাঁড়ায় আপনার যত বেশী নতুন মানুষের সাথে যোগাযোগ করতে পারবেন তত বেশি এই পেশায় সফল হতে পারবেন। আপনি যখন আপনার পণ্যের মার্কেটিং করবেন তখন আপনি কি বলছেন তা গুরুত্বপূর্ণ একই সাথে কিভাবে বলছেন তা অধিক গুরুত্বপূর্ণ।

এই পেশায় সফলতার অন্যতম মূল ভিত্তি হচ্ছে গ্রাহকদেরকে সন্তুষ্ট রাখা, কেননা আপনি জানে যে, একজন সন্তুষ্ট গ্রাহক একটি বিলবোর্ড বিজ্ঞাপনের চেয়ে অধিক গুরুত্বপূর্ণ। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102