শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:২৮ অপরাহ্ন
শিরোনাম
ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা নথির খোঁজে ট্রাম্পের বাসায় এফবিআইয়ের তল্লাশি চার বন্দরে ৩ নম্বর সংকেত বহাল, প্লাবিত হতে পারে নিম্নাঞ্চল বেনজামাকে পেছনে ফেলে এবার লা লিগার শীর্ষ গোলদাতা হবে লেভানদস্কি – স্পোর্টস প্রতিদিন খুলনায় চিং‌ড়ি‌তে অপদ্রব‌্যপুশের অপরা‌ধে ৭জ‌নের জেল রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে চুরি হওয়া মূল্যবান মালামালসহ ৪ চোরকে গ্রেফতার করেছে র‌্যাব শিল্প-কারখানায় এলাকাভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটি ইঞ্জিনিয়ার ২ মিনিটের কাজের বিল চাইলেন ২ লাখ টাকা স্মার্ট সোসাইটি প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা – টেক শহর

ব্যবসা প্রতিষ্ঠানে নাম নির্বাচনে করণীয়

  • আপডেট সময় মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

ব্যবসা প্রতিষ্ঠানে নাম নির্বাচনে করণীয়

ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচনে করণীয়

ব্যবসার নাম ব্যবসার প্রাণ। একটি ব্যবসা কতটুকু সফল হবে সেটির কিছু অংশ নির্ভর করে তার নামের ওপর। ব্যক্তির নাম যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি ব্যবসার জন্য এর নামও ভীষন গুরুত্বপূর্ণ।

একটি ব্যবসা তার নামের মধ্য দিয়ে ব্রান্ড ভ্যালু তৈরী করে। আবার নামের কারণে হারিয়ে যায়। আর তাই ব্যবসার জন্য নাম নির্বাচন করতে হবে বিচার বিবেচনা করে। যুগের চাহিদাও মাথায় রাখতে হবে।

যদি একটু ভেবে দেখি আগের দিনেও শিশুদের সুন্দর সুন্দর ইসলামিক নাম রাখা হত, কিন্তু সেগুলো মোটামুটি কমন ছিল। বর্তমান যুগেও ছেলেমেয়েদের সুন্দর ইসলামিক নাম রাখা হয় তবে সেগুলো বেশ আলাদা আলাদা হয়।

মূল বিষয় হলো ইসলামিক নাম কিন্তু ঠিকই রাখা হয়, তবে যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে। সুতরাং আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম যাই হোক না কেন, বাংলা, ইংরেজি বা আরবি, আপনাকে অবশ্যই বর্তমান চাহিদার কথা মাথায় রাখতে হবে।

আপনার মূলধন, মানসম্পন্ন পণ্য, সেবা সবই ব্যবসার জন্য বড় বিষয়। ঠিক তেমনি নামও একটি প্রয়োজনীয় বিষয়। ধরুন, একটি জুতার দোকানের নাম যদি হয় ’মিষ্টি ভান্ডার’ তাহলে নাম শুনে কি কেউ বুঝতে পারবে এটা ঠিক কিসের দোকান? বুঝতে পারবে না। কাস্টমার বিভ্রান্ত হয়ে যাবে এবং পরে বুঝতে পারলেও বিরক্ত বোধ করবে।

সুতরাং এই নাম তার জন্য ভালোর বদলে খারাপ কিছু নিয়ে আসবে। একসময় খুবই প্রচলিত একটি নাম ছিল ’মায়ের দোয়া’। ছোট বড় বেশ কিছ’ দোকানের নাম ছিল ’মায়ের দোয়া’।

তুলনামূলক ভাবে সেই সব দোকানের কেনাবেচা বেশি হত, কারণ মা নামটির সাথেই আমাদের একটি মায়া ভালবাসা জড়িয়ে থাকে। মানুষ নিজের অজান্তেই আগ্রহ বোধ করতো, সেই তাগিদেই মানুষ সেই দোকানের দিকে আকৃষ্ট হতো।

ব্যবসায় নামের মাহাত্য এবার নিশ্চয় কিছুটা পরিস্কার। অনেকেই আবার খুব সৌখিন হয়ে থাকে। তারা বাহারী নাম দেখেই দোকানের প্রতি আকৃষ্ট হন। যেমন বুটিকস হাউজগুলোর সুন্দর সুন্দর নাম কাস্টমারদের আকর্ষন করে বিশেষ ভাবে।

আপনার ব্যবসা প্রতিষ্ঠান যে বিষয়েই হোক, আপনাকে অব্যশ্যই  নাম নির্বাচনে গুরুত্ব দিতে হবে। বর্তমানে অনেক ওয়েব সাইটে আপনি নিজের ব্যবসার বিষয় উল্লেখ করে নামের জন্য পরামর্শ চাইতে পারেন, যেমন:

১। কোয়ারা

২। এন্সারবাংলা

৩। নেমলিক্স

৪। ওভারলো

৫। বিস্ময়, ইত্যাদি।

চাইলে নিজের ফেসবুক প্রোফাইল, বা পরিবার, আত্মীয় স্বজন, বন্ধু বান্ধবের কাছ থেকে আপনি পরামর্শ নিতে পারেন। তবে পরামর্শ যেভাবেই নিন না কেন, সিদ্ধান্ত গ্রহনের জন্য অবশ্যই কিছু বিষয় আপনাকে জানতে হবে।

ব্যবসায় নামকরনে কি কি বিষয় মনে রাখা উচিত চলুন জেনে আসি

১। ছোট নাম খুঁজুন

আপনাকে চেষ্টা করতে হবে আপনার ব্যবসা যেন ক্রেতার হৃদয়ে গেঁথে যায়। কথাটি একটু ক্যাবিক মনে হলেও এইটাই সত্য। ক্রেতা কষ্ট করে আপনার দোকানের নাম মনে রাখবে এমন কিন্তু না। কিন্তু আপনার লক্ষ্য থাকতে হবে, যেন ক্রেতার একবারেই আপনার প্রতিষ্ঠানের নামটি সুন্দর ভাবে বুঝতে করতে পারে।

সে নিজে দোকান চিনে হয়তো আবার আসবে, কিন্তু ব্যবসার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হল রেফারেন্স। আপনার ক্রেতা যদি আপনার পণ্য, সেবা বা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সুনাম করে, মাকেটিং করে, তবে লাখ লাখ টাকার মাকেটিং এর থেকে সেটা বেশি কাজ করবে।

কেননা আপনি জানেন যে, একজন সন্তুষ্ট গ্রাহক একটি বিলবোড বিজ্ঞাপনের চেয়ে বেশি কার্যকারী। আর তাই ছোট সুন্দর নাম ক্রেতার জন্য সুবিধাজনক।

২। পণ্য বা সেবার সাথে সংযুক্ত এমন নাম রাখুন

আপনি যদি কাপড়ের ব্যবসা করেন তার নাম একরকম হবে, রেস্টরেন্ট ব্যবসা করলে একরকম , আবার স্টেশনারী দোকান হলে ভিন্ন রকম। ’সাতক্ষীরার যাদব ঘোষ ডেয়ারি’  বাংলাদেশের জন্য মিষ্টির দোকান হিসাবে খুবই প্রসিদ্ধ।

সারা বাংলাদেশ জুড়ে এমন নাম আছে হাজার হাজার। কিন্তু বর্তমান সময়ে যারা মিষ্টি নিয়ে কাজ করছেন তারা কিন্তু এই ধারা বদলে ফেলেছেন। এখন মিষ্টির দোকানের নাম হয়, মিষ্টি মহল, মালাই, রসবাড়ি, নবাবী মিষ্টি ইত্যাদি।

নাম বদলে ফেলেছে কিন্তু পণ্যের সাথে যায় এমন নামই কিন্তু তারা রাখছে। নাম শুনলে ক্রেতা বুঝতে পারবে যে, এটি মিষ্টির দোকান।

এখন যদি আমরা এই মিষ্টির দোকানের নাম রাখি, ’আকিজ এন্ড সন্স’ বা ’আখিঁঘর’ কিংবা ’বাহারী বাজার’। এই তিনটি নাম কিন্তু কোন ভাবেই মিষ্টি জাতীয় পণ্যের নির্দেশনা দিচ্ছে না। সুতরাং এই ব্যবসার জন্য এমন নাম সঠিক নয়। আপনি যে বিষয়ে নিয়ে কাজ করছেন নাম হতে হবে তার সাথে সংগতিপূর্ণ।

৩। সহজ নাম

অহেতুক কঠিন নাম রাখা থেকে বিরত থাকুন। এমন নাম রাখবেন না যে ক্রেতা উচ্চারনই করতে পারছে না। সহজ নাম ক্রেতার মনে রাখতে সুবিধা হবে।

বিব্রতকর পরিস্থিতির ভয়ে অনেক সময় কঠিন বা উচ্চারন করতে কষ্ট হয় এমন দোকান মানুষ এড়িয়ে চলে। Apple কোম্পানি কি চাইলে কোন কঠিন নাম রাখতে পারতো না।

কিন্তু তারা খুবই সহজ এবং পরিচিত নাম নিয়ে বাজারে এসেছে এবং ব্রান্ড ভ্যালু তৈরী করতে পেরেছে। সুতরাং আপনার প্রতিষ্ঠানের জন্য সহজ নাম রাখার চেষ্টা করুন।

৪। যুগের সাথে তাল মিলিয়ে ইউনিক ব্যবসার নাম রাখুন

আমরা এখন কোন সময়ে আছি সেটি গুরুত্বপূর্ণ। একসময় ইংরেজি নামের শপ ছিল হাতে গোনা কয়েকটি, কিন্তু বর্তমানে এর চাহিদা রয়েছে অনেক। আবার অপর পক্ষে সুন্দর সুন্দর আনকমন বাংলা নামের চাহিদাও বাড়ছে হু হু করে। সুতরাং নাম নির্বাচনে এই বিষয়গুলিও মাথায় রাখতে হবে।

আরো পড়ুন – ব্যবসা নামকরণে যা করা যাবে না

৫। সহজ বানান

একটি ব্যবসা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত থাকে অনেক শ্রেণীর মানুষ। আর তাই সহজ বানান এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কঠিন বানান অনেক সময়ই ক্রেতার মনে বিরক্তি সৃষ্টি করতে পারে। আপনার ব্যবসা যদি অনলাইন ভিত্তিক হয় তাহলে সহজ বানান রাখতেই হবে যেন গ্রাহক খুব সহজেই আপনাকে search এর মাধ্যমে খুঁজে পায়।

৫। ডোমেইন যাচাই বাছাই করুন

কোনো নাম নির্বাচন করলে এই নামের ডোমেইন খালি আছে না কি সেটি পরীক্ষা করতে হবে। হয়তো আপাতত আপনার কাজে লাগবে না কিন্তু ভবিষ্যৎতে কাজে লাগতে পারে । আর তাই ডোমেইন খালি আছে কি না খোঁজ করতে হবে।

বিশেষ করে ডট কম ডোমেইন খোঁজার চেষ্টা করা ভাল। কারন এটি ক্রেতার জন্য মনে রাখতে সুবিধা হবে। আপনার ব্যবসা যদি তথ্যমূলক কোনো সেবা দিয়ে থাকে তাহলে ডট ইনফো রাখা যেতে পারে, আবার আইটি বা ইন্টারনেট ভিত্তিক হলে ডট নেট রাখা যেতে পারে। আর Retail Business সহ অন্য ব্যবসার নাম ডট কমে  ডোমেইন খুঁজতে হবে।

একটি শিশু জন্মের আগে থেকেই পিতামাতা নাম নির্বাচন করে। কয়েক ধাপ অতিক্রম করার পরই নাম নির্বাচন করা হয়। নামের সাথে যদি একটু মজা করার সুযোগ থাকে, তবে শিশুকাল থেকেই বন্ধু বান্ধবের মজার খোরাক তো হতেই হয়।

একটি ব্যবসা প্রতিঠান একজন মালিক বা উদ্যোক্তার কাছে সন্তানতুল্য। তিনি নিজেই জানেন কত কষ্ট করে তিল তিল করে তিনি এই সাম্রাজ্য তৈরী করছেন বা করেছেন। আর তাই নাম নিয়ে তিনি নিশ্চয় কোন বিড়ম্বনায় পড়তে চাইবেন না। অনলাইনে এখন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান চলে এসছে।

উদাহরনস্বরূপ বলা যায়, এখন বই সংক্রান্ত কোন অনলাইন প্রতিষ্ঠান যদি নাম রাখে ’লাইব্রেরী.কম’ তাহলে ক্রেতা সহজেই বুঝতে পারবে এখানে বই পাওয়া যাবে।

লাইব্রেরী খুবই সহজ এবং পরিচিত একটি শব্দ।

একই ভাবে রূপচর্চা বিষয়ক একটি শপ বা দোকানের নাম হতে পারে ’রূপ-লাবণ্য.কম’ কিংবা ’মেকাপ গ্যালারি’।

বাজারে একই জিনিসের হাজার হাজার দোকান আছে। তার মধ্য দিয়ে ক্রেতার কাছে পৌঁছানো রীতিমত এক লড়াই করতে হবে। এই লড়াইয়ে একটি সঠিক নাম, একটি বড় ভূমিকা রাখতে সাহায্য করবে।

মূলত নাম নির্বাচনের ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে, কিভাবে আপনি খুব সহজেই ক্রেতার মনে প্রবেশ করতে পারবেন। একটি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে মূল্যবান তার ক্রেতা। ক্রেতার আকৃষ্ট, ক্রেতার চাহিদা পূরন, ক্রেতার সন্তুষ্টি, ক্রেতা ধরে রাখাই মূলত ব্যবসার মূল চালিকা শক্তি।

এমন অবস্থায় প্রথমেই যদি আপনার ক্রেতার আপনার প্রতিঠান সম্পর্কে আগ্রহ এবং ইতিবাচক দৃষ্টিভঙ্গি কাজ করে, তবে পরবর্তী প্রক্রিয়া অনেক বেশি সহজ হয়ে হবে। সুতরাং ব্যবসা প্রতিষ্ঠানের সফলতার জন্য সুন্দর নাম নির্বাচন করা একান্তই আবশ্যক। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102