মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
শরণখোলায় নগ্ন ভিডিও ধারণ করে স্ত্রীকে বর্বর নির্যাতন করে ইয়াসিন! কোষ্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক-৪ পুড়েছে দুটি ব্যবসা প্রতিষ্ঠান, একটি বসতঘর শরণখোলায় অগ্নিকান্ডে ১৫ লাখ টাকার ক্ষতি শরণখোলায় সম্মিলিত সম্প্রীতি উদ্যোগের সভা অনুষ্ঠিত ‘জয়িতা’ শত বাধা পেরিয়ে শরণখোলার তিন নারীর সফলতার গল্প! রামপালে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওশান সরদারের জন্মদিন পালন খুলনার মেধাবী মীম এর পাশে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় মোরেলগঞ্জের পিআইও অফিসে পাঁচ দফা দাবীতে অর্ধদিবস কর্মবিরতি পালন শরণখোলা উপজেলা স্কাউটসের কাউন্সিল অনুষ্ঠিত বঙ্গোপসাগর উত্তাল, নিরাপদ আশ্রয়ে শত শত ট্রলার!

বিশ্ব র‍্যাংকিংয়ে দেশ সেরা ৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্থান করে নিল ‘বাকৃবি’ | Adhunik Krishi Khamar

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ৪০ Time View
বিশ্ব র‍্যাংকিং এ দেশ সেরা ৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্থান করে নিল ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়


Sundabon Academy

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি: বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় এক হাজার থেকে এক হাজার দুইশ’র মধ্যে স্থান করে নিয়েছে. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহসহ বাংলাদেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় । বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

টাইমস হায়ার এডুকেশন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করেছে । ২০২১ সালে ৯৩টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে ১ হাজার ৬শ’ ৬২টির তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জনের ভিত্তিতে গবেষণা, আউটরিচ এবং শিক্ষণ এর মানদন্ডে এই তালিকা প্রকাশ করা হয়ে থাকে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেছেন, এ সাফল্যে আমরা উচ্ছসিত । আগামীতে বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে আমরা সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকেই আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা স¤প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। ছয় দশকে বাংলাদেশ কৃষি বিশবিদ্যালয়ের গ্রাজুয়েটবৃন্দ কৃষির আধুনিকায়ন ও প্রযুক্তি স¤প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন। যার ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

পথিকৃৎ এ বিশ্ববিদ্যালয় দেশের জনসংখ্যা বৃদ্ধি ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি ক্ষেত্রে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় আরও নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে তার অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবে । এ বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চা ও মেধার বিকাশ এবং সার্বিক উন্নয়নে সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর সুপরিকল্পিত দিক নির্দেশণা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর আন্তরিক সহযোগিতা প্রশংসনীয়।পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, কর্মচারী, অ্যালামনাইবৃন্দ,রাজনৈতিক নেতৃবৃন্দ,বিশ্ববিদ্যালয় এলাকাবাসী ও সচেতন অভিভাবকগণ, যে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে তা অপরিসীম।

আমি কৃতজ্ঞতাভরে তাদের স্মরণ করছি।এই শুভক্ষণে আজ সশ্রদ্ধ চিত্তে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যিনি এদেশের কৃষি ও কৃষকের দ্রুত সমৃদ্ধির লক্ষ্যে বহু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। ১৯৭৩ সনে এই বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে এসে তিনি এক ঐতিহাসিক ঘোষণা দেন, যার ফলে আজ কৃষিবিদগণ চাকরির ক্ষেত্রে প্রথম শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় অধিষ্ঠিত।যার ফলশ্রুতিতে এবং অনুপ্রেরণায় বাংলাদেশের কৃষি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আজ এ অনন্য উচ্চতায় অধিষ্ঠিত।

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং 2022 এ বাকৃবির স্থান লাভে বাকৃবির সকল অ্যালামনাই ,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন উচ্ছসিত ,আনন্দিত ।
উল্লেখ্য কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ে তিন দিন ব্যাপি THE World Academic Summit 2021 এর প্রথম দিনে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং 2022 প্রকাশ করে । টাইমস হায়ার এডুকেশন এবছর 1662 টি বিশ্ববিদ্যালয় তালিকা প্রকাশ করছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, প্রকাশনা, আন্তর্জাতিকীকরণ, একাডেমিয়া-ইন্ডাস্ট্রি লিঙ্কেজ ইত্যাদির উপর ভিত্তি করে বিশ্বের অনেক প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং করে থাকে । একজন ছাত্র বা তার অভিভাবক হায়ার স্টাডিস এর জন্য কোন বিশ্ববিদ্যালয় পছন্দ করবেন, শিক্ষক/গবেষক কোন বিশ্ববিদ্যালয়ে পড়াবেন বা গবেষণা করবেন, ডোনার কোথায় ফান্ড দিবেন, এমপ্লোয়ার কোন বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট রিক্রুট করবেন, পলিসি মেকার বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কি ধরনের স্ট্রাটেজিক প্লান নিবেন, স্কলারশীপ এর ক্রাইটেরিয়া পূরনে হোস্ট ইউনিভার্সিটি নির্বাচন, বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্স মূল্যায়ন, ইত্যাদিতে এই র‍্যাংকিং বিশেষ ভুমিকা রাখে।

সারা বিশ্ব জুড়ে মূলত টাইমস হায়ার এডুকেশন, কিউএস এবং সাংহাই এই তিনটি গ্লোবাল র‍্যাকিং এর ব্যাপক গ্রহনযোগ্যতা থাকলেও টাইমস হায়ার এডুকেশন ছাত্র, শিক্ষক, গবেষক, এক্সিকিউটিভ, পলিসি মেকার কতৃক সর্বাধিক গ্রহণযোগ্য ও সবচেয়ে প্রভাবশালী র‍্যাংকিং। বাংলাদেশ সরকারও বিভিন্ন স্কলারশীপ যেমন, প্রধানমন্ত্রী ফেলোশীপ এর জন্য একমাত্র টাইমস হায়ার এডুকেশন এর র‍্যাংকিং কেই বিবেচনায় নিয়ে থাকে।



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category
Sundabon Academy

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102