শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৫:১৮ অপরাহ্ন

দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন, আলোচনায় আফগানিস্তান

  • আপডেট সময় মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
  • ২৮
দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন, আলোচনায় আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তান ছাড়ার পর এই প্রথম দোহায় তালেবান নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। জানালেন স্থলপথে আরও চার আমেরিকানকে উদ্ধারের কথা। আফগানিস্তান থেকে তাদের কাতারে নিয়ে আসা হয়েছে।

তালেবানের সঙ্গে আলোচনা করেই এ কাজ করা হয়েছে বলে মার্কিন প্রশাসন জানিয়েছে। এদিকে সোমবারই কাতারে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। দোহায় কাতারের নেতাদের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন তিনি।

তালেবান এখনো নতুন সরকার সম্পূর্ণভাবে গড়ে তুলতে পারেনি। তবে সরকার গঠন সময়ের অপেক্ষা। এই পরিস্থিতিতে আফগানিস্তানের সঙ্গে কেমন সম্পর্ক তৈরি করা হবে। প্রতিবেশি দেশগুলি কী ভাবছে, এ নিয়ে কাতারের আমিরের সঙ্গে তার দীর্ঘ বৈঠক হয়েছে। আফগানিস্তানে কীভাবে সাহায্য পাঠানো যেতে পারে, তালেবানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কী হতে পারে, এই বিষয়গুলিও আলোচনায় এসেছে বলে মার্কিন প্রশাসন জানিয়েছে।

বস্তুত, এখনো আফগানিস্তানে শতাধিক অ্যামেরিকান আটকে আছেন। বিমানে তাদের উদ্ধার করা যায়নি। আটকে আছেন মার্কিন বাহিনী, এবং মার্কিন সংস্থায় কাজ করা বহু আফগান। যারা দেশ ছাড়তে চান। কীভাবে এদের সকলকে উদ্ধার করা যায় তা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। কথা হয়েছে নতুন করে কাবুল বিমানবন্দরকে সচল করার বিষয়ে। মার্কিন প্রশাসন জানিয়েছে, এই বিষয়গুলি নিয়ে তালেবান প্রতিনিধিদের সঙ্গে তারা নিয়মিত যোগাযোগ রাখছে।

তালেবান আফগানিস্তান দখলের পরে দূতাবাস থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ দপ্তর অ্যামেরিকা কাতারে নিয়ে এসেছে। কর্মীরাও সেখানে আছেন। এর জন্য কাতারকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন ব্লিংকেন।

উদ্ধারকাজ অব্যাহত

আমেরিকা কাবুল বিমানবন্দর ছাড়ার পরে সরকারিভাবে সোমবারই প্রথম চার মার্কিনিকে উদ্ধার করার কথা জানানো হয়েছে। এদের সকলকেই স্থলপথে কাতারে নিয়ে যাওয়া হয়েছে। আটকে থাকা বাকি নাগরিকদেরও একইভাবে উদ্ধার করা হতে পারে বলে মার্কিন প্রশাসন সূত্র জানিয়েছে। এই উদ্ধারকাজ তালেবানকে জানিয়েই করা হচ্ছে বলে মার্কিন প্রশাসনের দাবি। তালেবান মুখপাত্র অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

-রয়টার্স, এপি, এএফপি



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102