শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৮:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম
চালের বস্তায় নিষিদ্ধ পলিব্যাগের ব্যাবহার ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা মেয়াদোত্তীর্ণ ইনজেকশন পুশ করায় রোগীর শরীরে জ্বালাযন্ত্রনা ফার্মেসী সিলগালা:পলাতক গ্রাম্য চিকিৎসক বাংলাদেশকে জানতে হলে আগে বঙ্গবন্ধুকে জানতে হবে ….এমপি মিলন সিরিজ বোমা হামলার প্রতিবাদে মোংলায় বিক্ষোভ মিছিল সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

ব্যবসায় লোকেশনের গুরুত্ব

  • আপডেট সময় শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১
ব্যবসায় লোকেশনের গুরুত্ব

ব্যবসায় লোকেশনের গুরুত্ব

ব্যবসার প্রতি আমাদের আগ্রহ ব্যাপক। যিনি ১০/১৫ বছর চাকুরি করছেন তিনিও ভাবেন ইস, যদি ব্যবসা করতে পারতাম। আবার অনেক চাকুরিজীবীর অবসরের পর পরিকল্পনা থাকে ব্যবসা করার। অনেকই আবার শৈশব থেকেই ব্যবসা করতে চান।

অনেকেরই জীবনের লক্ষ্য থাকে ব্যবসা করার। ব্যবসার ইচ্ছে, খুবই ভাল একটি চিন্তা। লেগে থাকতে পারলে সফলতা অর্জন কঠিন কিছু নয়। তবে অনেকেই ব্যবসায় কাঙ্ক্ষিত ফলাফল লাভ করতে পারেন না।

অনেকেই বিভিন্ন ধরনের ব্যবসা করেন, কোনটাই সফল হতে পারেন না। আবার অনেকে একটি ব্যবসা প্রতিষ্ঠানকে নিয়ে সফল হয়ে উঠতে পারেন। আবার অনেকে সফলতার সাথে অনেকগুলো ব্যবসা প্রতিষ্ঠান একসাথে পরিচালনা করেন।

ব্যবসায় সফল হওয়ার বেশ কিছু কৌশল আছে , ব্যর্থ হওয়ারও তেমন বেশ কিছু কারণ আছে। একজন সফল ব্যবসায়ী হিসাবে নিজেকে গড়ে তুলতে চাইলে আপনাকে অবশ্যই কিছু বিষয় মনে রাখতে হবে।

ব্যবসা শুরু করা কথা হলে আমরা মূলধন, কি ধরনের ব্যবসা হবে, একক কিংবা যৌথ মালিকানা ভিত্তিক ব্যবসা হবে নাকি এমন নানা বিষয় নিয়ে চিন্তা ভাবনা করি। কিন্তু আমরা মূলত এড়িয়ে যাই গুরুত্বপূর্ণ একটি বিষয়, সেটি হল ব্যবসার স্থান বা লোকেশন।

কোথায় আপনি কি ব্যবসা করতে চাইছেন সেটি ভীষণ গুরুত্বপূর্ণ। যেমন ধরুন একটি স্কুলের সামনে আপনি বইয়ের দোকান দিতে পারেন, ফটোকপির দোকান, চটপটি ফুসকা কিংবা কম মূল্যের ফার্স্টফুডের দোকান দিতে পারেন। এখন স্কুলের সামনে গাড়ির শো-রুম দেওয়ার কতটুকু যৌক্তিক?

যদি আপনার স্কুল ভিত্তিক পরিকল্পনা হয় তবে গাড়ির শো-রুম কিংবা ইলেকট্রনিক দোকান দেওয়াটা বোকামি হবে। আবার আপনি খুব দামী রেস্টুরেন্টও দিতে পারবেন না। কারন শিক্ষার্থীদের কাছে বেশি টাকা থাকে না। সুতরাং সফল হওয়ার জন্য ব্যবসায়ার স্তান গুরুত্বপূর্ণ।

আরোও পড়ুন – ব্যবসা প্রতিষ্ঠানে নাম নির্বাচনে করণীয়

একজন ব্যবসায়ীর মূল লক্ষ্য ক্রেতার সন্তুষ্টি অর্জন। এই সন্তুষ্টি অর্জনের জন্য আপনাকে ক্রেতার কাছে পৌঁছাতে হবে।

আর ক্রেতার কাছে আপনি তার প্রয়োজনীয় জিনিসটি নিয়ে এমন কোন স্থানে আপনাকে অবস্থান করতে হবে, যেন ক্রেতা আপনার কাছে সহজেই আসতে পারে।

একটি ব্যবসা প্রতিষ্ঠানকে এগিয়ে নেওয়ার জন্য এর লোকেশন খুবই গুরুত্বপূর্ণ। আর তাই আপনাকে সেই লোকেশন বাছাই করতে হবে ভাল ভাবে বিচার বিবেচনা করে।

যেমন কেউ দোকান নিতে চাইলে সে সব সময় রাস্তার পাশে দোকান নিতে চায়। কারণ তার মূল উদ্দেশ্য ক্রেতাকে আকর্ষন করা। একটু বেশি টাকা ভাড়া দিয়ে হলেও ব্যবসায়ী চান মূল রাস্তার সাথে দোকান করতে।

আবার কলকারখানা গুলো একটু শহরের বাইরে হয়। কারন তাদের অনেকটা জায়গা প্রয়োজন হয় এবং তারা সরাসরি ক্রেতার কাছে পণ্য বিক্রয় করেন না।

শহরের মধ্যে একসাথে অনেক বড় জায়গা নেওয়াটা বেশ খরচসাপেক্ষ এবং তাদের পন্য তারা মূলত হোলসেলারদের কাছে বিক্রি করে। এর ফলে তাদের মূল যে ক্রেতাগণ, তাদের কাছে কোম্পানিই পণ্য পৌঁছে দেয়।

আপনি কি ধরনের ব্যবসা, আপনার সম্ভাব্য ক্রেতা এবং ব্যবসার স্থান আপনার ব্যবসাকে সফল করে তুলবে। সুতরাং ব্যবসা শুরু করার আগে যাচাই বাছাই করে লোকেশন নির্বাচন করুন। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102