মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:২২ অপরাহ্ন
শিরোনাম
ট্রাকের পেছনে গ্রীণলাইনের ধাক্কায় চালক নিহত, আহত ৩ শরণখোলায় মৃতঃ মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ পরিবারের কাছে হস্তান্তর শরণখোলায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ! সিরিজ দুর্নীতির অভিযোগে পশ্চিমবঙ্গে বিপাকে মমতা কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি DC Office Job 2022 ইনজুরিতে জর্জরিত লিভারপুল – স্পোর্টস প্রতিদিন তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগে আরও পরিশোধ হল ১৫ মিলিয়ন ডলার – টেক শহর ভারতীয় ক্রিকেটার চাহালের স্ত্রী ধনশ্রী ভার্মার নাচ ভক্তদের মুগ্ধ করেছে সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর বেনাপোল ও শার্শা থানায় খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে কোটি টাকার গাড়ি

স্বপ্ন নামক গাছটিকে বাঁচিয়ে রাখুন

  • আপডেট সময় রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
স্বপ্ন নামক গাছটিকে বাঁচিয়ে রাখুন

স্বপ্ন নামক গাছটিকে বাঁচিয়ে রাখুন

এই বিশ্বে যেকোন মানুষের বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল স্বপ্ন দেখা। যেই স্বপ্ন আমরা ঘুমের মধ্যে দেখি আমি তার কথা বলছি না। আমি বলছি সেই স্বপ্নের কথা যা আমাদেরকে জ্ঞানী, গুনী, ধনী, আলোচিত উজ্জল নক্ষএ হতে সাহায্য করবে।

আমরা প্রতিটি মানুষ কোন না কোন স্বপ্ন আঁকড়ে ধরেই বেঁচে থাকি। যেই মানুষের মধ্যে কোন স্বপ্ন নেই সে মৃত মানুষ। আমরা স্বপ্ন দেখি, স্বপ্নের কথা মনে করে আনন্দ পাই কিন্তু খুবই কম মানুষ সেই স্বপ্নকে বাস্তবরুপ দিতে পারি।

যারা তাদের স্বপ্নকে হৃদয়ে লালন করতে পারে তারাই একমাত্র স্বপ্নকে বাস্তব রুপ দিতে পারে। স্বপ্নের কোন ধরাবাঁধা লিমিটেশন থাকে না, তারপরও কিছু মানুষ বড় স্বপ্ন দেখতে ভয় পায়। মূলত এরা নিজের সাথে অন্যায় করে।

যেহেতু আমি স্বপ্ন দেখবো, তাহলে কেন ছোট স্বপ্ন দেখে নিজের সাথে অবিচার করব। বড় স্বপ্ন দেখতে পারলে ছোট স্বপ্নগুলো এমনিতেই বাস্তবায়ন হয়ে যায়।

মনে করুন, আপনি চট্রগ্রাম থেকে ঢাকায় যাবেন। যাত্রা পথে আপনি অনেক কিছুই দেখতে পাবেন। যাত্রাপথে অনেক  বাজার পথঘাট, উপজেলা, জেলা অতিক্রম করবেন।

অনেক সুন্দর দৃশ্য দেখবেন, অনেক বিচিত্র মানুষ দেখবেন। এভাবে আপনি মিরাসরাই, ফেনী, কুমিল্লা, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, কাচপুর অতিক্রম করে রাজধানী ঢাকায় পৌঁছোবেন।

কিন্তু, আপনি যদি ফেনী পর্যন্ত যেতেন তাহলে আপনার ঢাকা শহরে পৌঁছানো সম্ভব হতো না। ঢাকায় আসার কারণে আপনি পথে যা দেখেছেন তা বোনাস পেয়েছেন। বড় স্বপ্ন দেখার মজা এখানেই।

বড় স্বপ্ন দেখলে এবং তার বাস্তবায়নের পথে কখন যে ছোট ছোট স্বপ্নগুলো বাস্তবায়ন হয়ে যাবে টেরই পাবেন না।

আমাদের মধ্যে অনেকের ধারনা, স্বপ্নের কথা কাউকে বলতে নেই, এতে তা বাস্তবায়ন করা যায় না। যা একটি ভুল ধারনা। বাস্তবে স্বপ্নের কথা মানুষকে বললে তার বাস্তবায়ন সহজ হয়।

কিছু মানুষ আপনার স্বপ্নের কথা শুনে হাসবে, কিছু মানুষ আপনাকে স্বপ্ন পূরণে উৎসাহ দেবে। যদি দেখেন আপনার স্বপনের কথা শুনে মানুষ হাসছে তখনই বুঝে নিবেন আপনার স্বপ্ন অনেক বড়। যা তারা বুঝতে না পারার কারনেই মূলত হাসছে।

আপনি কি অর্জন করতে চান তা তারা চিন্তাও করতে পারছে না বিধায় হাসছে।  যে সকল মানুষ জীবনে কখনও পজিটিভ চিন্তা করতে পারে না, বড় বা সুন্দর স্বপ্ন দেখতে পারে তারাই আপনাকে ভয় দেখাবে, নিরুৎসাহিত করবে।

আপনি যদি সাহসী হন, বিবেকবান হন আর আপনার মনে যদি বড় ও সফল হওয়ার দৃঢ় প্রত্যয় থাকে, হার না মানা ইচ্ছাশক্তি থাকে, নিন্দুকের কথাকে যদি চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করতে পারেন, তাহলে এমন কোনো অপশক্তি নেই যা আপনাকে থামাতে পারে।

স্বপ্ন পূরণের পথে আমাদের আশে পাশের মানুষের একটা অবদান থাকে। আপনি যদি কলা গাছ লাগিয়ে আমের আশা করেন তাহলে কখনোই সেই কলা গাছে আম পাবেন না।

ঠিক তেমনি সারাক্ষন যদি নেগেটিভ মানুষের চলা উঠা বসা করেন আপনি কখনোই পজিটিভ চিন্তা ধরে রাখতে পারবেন না। আপনাকে চলতে হবে তাদের সাথে যাদের গন্তব্য আপনাকে রাস্তার সাথে মিল আছে।

আপনার স্বপ্নকে একটি গাছের সাথে তুলনা করতে পারেন। এই গাছটিকে আপনাকেই বাঁচিয়ে রাখতে হবে। ঝড়ের মধ্যে নিজের বুক পেতে দিয়ে হলেও স্বপ্নের গাছটিকে বাঁচিয়ে রাখতে হবে। এই স্বপ্নের গাছটিকে জীবিত রাখতে চাইলে নিয়ম মেনে পানি ঢালতে হবে।

দেখবেন একসময় আপনার স্বপ্নের গাছে সবুজ পাতাসহ রঙিন ফুল ফুটবে, তাতে রঙিন প্রজাপতি আসবে। স্বপ্নের গাছে ফল ধরবে আর ফলটি সুমিষ্ট হবে, ঠিক আপনি যেমনটি চেয়েছিলেন। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102