বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৪৭ অপরাহ্ন

নারী এবং বাংলাদেশের শেয়ার মার্কেট

  • Update Time : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

নারী এবং বাংলাদেশের শেয়ার মার্কেট

নারী এবং বাংলাদেশের শেয়ার মার্কেট

৩১ জুলাই ২০২১ সালের CDBL এর তথ্য মতে আমাদের দেশে মোট বিও একাউণ্টের সংখ্যা ১৯৭০৩৩৩। এর মধ্যে পুরুষ বিও একাউন্ট ১৪,৬১,৫৪২টি এবং মহিলা বিও একাউণ্ট সংখ্যা ৪,৯৪,৩৭৪টি।

এর মানে দাঁড়ায় দেশের মোট নারী জনসংখ্যার প্রায় ০.৫০ পারসেন্ট শেয়ার বাজারের যুক্ত। আসলেই কি তাই? মোটেই না, এই ৪,৯৪,৩৭৪টি নারী বিও একাউণ্টের মধ্যে সত্যিকারের বিনিয়োগকারীর সংখ্যা হবে সর্বোচ্চ ৩০ থেকে ৪০ হাজার।

বাকী যে একাউন্টগুলো তা দেখা গেল পুরুষরাই চালাচ্ছে। যেমন কেউ কারো মায়ের নামে, কারো বোনের নামে কিংবা স্ত্রীর নামের একাউন্ট খুলে শেয়ার ব্যবসা করছে।

এখন কথা হচ্ছে, এই যে খুবই অল্প সংখ্যক নারী শেয়ার বাজারে বিনিয়োগ করছে তাহলে কি বাকী নারীদের কাছে কি টাকা নেই, তারা কি কোথাও টাকা জমাচ্ছে না, বা তারা কি কোথায় বিনিয়োগ করছে না।

এর উত্তর অবশ্যই করছে, তবে শেয়ার বাজারে করছে না। এর অনেক কারন থাকতে পারে। যেমন প্রথম কারন শেয়ার বাজার কি এবং কিভাবে কাজ করে, কেন লাভ হয়, কেন লস হতে পারে এই বিষয়গুলো পরিস্কার ধারনা না পাওয়া।

দ্বিতীয় বিষয় হচ্ছে শেয়ার বাজার মানেই টাকা লস এই রকম একটি বদ্ধমুল ধারনা প্রেষন করা এবং ৩য় বিষয়টি হচ্ছে ফ্যামিলি সাপোর্ট না পাওয়া।

বর্তমানে আমাদের দেশে প্রায় ১০০ জন নারীর মধ্যে ৯৫ জন নারী টাকা আয় করতে চায়, নিজের এবং পরিবারের জন্য Financial বা আর্থিক অবদান রাখতে চায়।

যদি জিজ্ঞাসা করা হয় কিভাবে তাহলে বেশীর ভাগ নারী উত্তর দিবে সরকারি বা বেসরকারি চাকরি করতে চায়, অনেকে হয়ত উত্তর দিতে পারে যে খাবারের ব্যবসা, কাপড়ের ব্যবসা, পার্লার, ইভেন্ট ম্যানেজমেন্ট সহ নানা ধরনের ব্যবসা করতে চায়।

কেউ হয়ত উদ্যোক্তা হতে চায়। আপনি একজন নারী হয়ে চাকরি কিংবা ব্যবসা বা সংসার সামলানোর কাজ যাই করেন না শেয়ার বাজারে বিনিয়োগ হতে পারে আপনার Financial Freedom বা আর্থিক স্বাধীনতা অর্জনের অন্যতম সেরা একটি উপায়।

শেয়ার বাজারে বিনিয়োগ করলে আপনাকে ঘরের বাইরে যেতে হচ্ছে না, কারো কাছে জবাবদিহিতা করার দরকার পড়বে না, এমন কি নিজের বাসায় বসে সাংসারিক কাজের মধ্যে থাকা অবস্থায়ও অনায়াসে ব্যবসা চালিয়ে যেতে পারবেন।

একজন নারীর জন্য শেয়ার বাজার বিনিয়োগ কতটা নমনীয় এবং সহজ তা এই ব্যবসায় না আসলে সত্যি বলে বোঝানো কষ্টসাধ্য।

Fool Dot Com এর তথ্য অনুসারে একজন পুরুষ বিনিয়োগকারীদের চেয়ে একজন নারী বিনিয়োগকারীর সাফল্যের হার বেশি।

যদিও শেয়ার বাজারে নারীদের অংশগ্রহন পুরুষদের তুলনার বেশ কম।

শেয়ার বাজারে একজন বিনিয়োগকারীর মধ্যে টাকা বিনিয়োগ করার পাশাপাশি আরোও কিছু গুনাবলী থাকতে হয়।

আরো পড়ুন-

যেমন ধৈর্য, রক্ষণশীল মনোভাব, ঝুঁকি বিশ্লেষণ, সব সময় নতুন কিছু জানার আগ্রহ এবং শৃঙ্খলাবদ্ধতা যা অনেক সময় পুরুষের চেয়ে নারীদের মধ্যে বেশী দেখা যায়।

তবে যেই জিনিসটি নারী বিনিয়োগকারীদের  মধ্যে কম দেখা যায় কিন্তু পুরুষ বিনিয়োগকারীদের মধ্যে বেশী তা হলো আত্মবিশ্বাস

শেয়ার বাজার সম্পর্কে নিজের মধ্যে আত্মবিশ্বাসের জন্ম দিতে পারলে একজন নারী অবশ্যই একজন সফল বিনিয়োগকারী হতে পারে। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102