মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:০২ পূর্বাহ্ন

শেয়ার বাজার শিখব কিভাবে – How to Learn Stock Market Investing

  • Update Time : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

শেয়ার বাজার শিখব কিভাবে

আপনি যখন শেয়ার বাজার নিয়ে কোন ভিডিও দেখবেন বা আর্টিকেলস পড়বেন তখন সব জায়গায় লেখা থাকে জেনে বুঝে শেয়ার বাজারে বিনিয়োগ করুন। এখন প্রশ্ন হচ্ছে শেয়ার বাজার শিখব কিভাবে?  

শেয়ার বাজার কিভাবে শেখা যায় এর নির্দিষ্ট কোনো উত্তর খুঁজে পাওয়া যায় না। কারন যত বড় কিংবা অভিজ্ঞ বিনিয়োগকারীই হয় না কেন তারা প্রতিনিয়ত বাজার সম্পর্কে নতুন নতুন জিনিষ শিখতে পছন্দ করে।

শেয়ার বাজারে কেউ কোন দিন নিজেকে সর্বে সর্বা মনে করতে পারে না। বিশ্বের যত বড় বিনিয়োগকারী হোক না কেন তারা কোণ দিনই শেয়ার বাজারে লস দেয় নাই এর নজির নেই।

শেয়ার বাজারে বিনিয়োগ এমন একটি পেশা যেখানে আপনাকে সব সময় আপডেট থাকতে হবে। এক্ষেত্রে সমস্যা হয় তাদের, যারা একদম নতুন, যারা কখনোই শেয়ার বাজারে বিনিয়োগ করে নি।

আমাদের মনে রাখতে হবে আজকে যারা বিনিয়োগকারী আছে, বা যারা শেয়ার বাজার থেকে সফলতা পেয়েছে সবাই আপনার আমার মত নতুন ছিল, তবে তাদের জানার আগ্রহ, বাজার সম্পর্কে ভালো লাগাই তাদেরকে সফল করেছে।

একদম নতুন তারা কিভাবে শেয়ার বাজার শিখব

#১। নিজে একা আগে বুঝতে শিখুন

বর্তমান এই বিশ্বে যে কোন তথ্যের জন্য কারো উপর নির্ভর করতে হয় না। আপনার ইন্টারনেট আছে, যেখানে আপনি শেয়ার বাজার নিয়ে শত শত ভিডিও এবং আর্টিকেলস পাবেন।

যত বেশি সম্ভব তত বেশি জানার ও পড়ার চেষ্টা করুন। কিছু দিন এভাবে লেগে থাকুন। এর পরে যেই বিষয় একদমই বুঝতে পারছেন না তা নোট করে রাখুন।

আবার কিছু দিন পরে সেই নোট করা বিষয়গুলো নিয়ে জানার চেষ্টা করুন। আপনাকে মনে রাখতে হবে, শেয়ার বাজার আর্থিক স্বাধীনতার অন্যতম মক্ষম হাতিয়াত যদি কাজে লাগানো যায়।

তাই আপনাকে অবশ্যই জানার আগ্রহ থাকতেই হবে। আমি আপনাকে নিশ্চিত করে বলতে পারি, প্রতিদিন যদি ২/১ ঘন্টা করে সময় দেন তাহলে ১ মাসের মধ্যে মোটামুটি একটা ধারনা পেয়ে যাবেন।

যেমন, শেয়ার বাজার কি, কিভাবে শেয়ার বাজার কাজ করে, কিভাবে একাউন্ট খুলতে হয়, ব্রোকার কমিশন কি, শেয়ার লেনদেন কিভাবে করতে হয়, কেনার কত দিন পরে বিক্রি করা যায় ইত্যাদি।

#২। ভারচুয়াল টাকা বিনিয়োগ করুন

বাহিরের দেশে শেয়ার বাজারে বিনিয়োগ শেখার জন্য অনেক অ্যাপ পাওয়া যায়। যেখানে সত্তিকারের টাকা বিনিয়োগ না করে মিথ্যা টাকা বা ভারচুয়াল টাকা বিনিয়োগ করে শেয়ার বাজারে বিনিয়োগের একটা ধারনা পাওয়া যায়।

কিন্ত দুঃখের বিষয় এখনও আমাদের দেশে এরকম কোন অ্যাপ বা ওয়েবসাইট নেই যেখানে এই ভাবে বিনিয়োগের মাধ্যমে শেয়ার বাজার শেখা যায়।

যেহেতু আমাদের এই রকম কোন প্লাটফর্ম নেই, তাই আমাদের বিকল্প পদ্ধতি বের করতে হবে। এই বিকল্প পদ্ধতি হতে পারে যে আমরা ভার্চুয়ালি ১০ লাখ টাকা ১ মাসের জন্য বিনিয়োগ করব এবং সেই হিসাব আমরা খাতা কলমে লিখে রাখবো।

এই ভাবে আমরা ১ মাস বিনিয়োগ করে আমাদের মেধার বিকাশ ঘটাতে পারি। আপনি যদি সতিকারের অর্থে এই কাজটি নিজের সাথে সৎ থেকে করতে পারেন তাহলে আপনার শেয়ার বাজারের ভবিষ্যৎ ভালোর দিকে হাতছানি দিতেই পারে।

#৩। যা শিখেছেন তা এবার বাস্তবে প্রয়োগ করুন

আপনি এত দিন ধরে যা জানেন এবং বুঝেন তা যদি প্রয়োগ নাই করেন তাহলে কি জানেন বা বুঝেন তা নিজেই বুঝতে পারবেন না।

এক্ষেত্রে আমার অভিমত হচ্ছে, আপনি খুবই অল্প টাকা নিয়ে সরাসরি বিনিয়োগ শুরু করে দিন।

এটা হতে পারে ৫০০০ হাজার কিংবা ১০ হাজার টাকা। যখনই আপনি সত্যিকারের লাভ কিংবা লসের ভাগিদার হবেন তখন শেয়ার বাজার সম্পর্কে পরিস্কার ধারনা পাবেন। তাই শুরুতে অল্প দিয়ে শুরু করুন।   

#৪। অভিজ্ঞ বিনিয়োগকারিদেরকে মেন্টর হিসাবে গ্রহন করুন

আমরা জানি শেয়ার বাজারে জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। তবে বই পড়ে, কিংবা ভিডিও দেখে যা শিখবেন তার থেকে আপনার যদি কোন মেন্টর থাকে তাহলে বেশি বাস্তব ধারনা পাবেন।

#৫। কিছু দিন পর  পর নিজেকে মুল্যায়ন করুন

আপনি যখন বিনিয়োগ করা শুরু করলেন এর কিছু দিন পর পর নিজেকে মুল্যায়ন করতে হবে। কোন জায়গায় ভালো করলেন এবং কেন, তাছাড়া কোন জায়গায় খারাপ সিদ্ধান্ত নিলেন এবং কিসের ভিত্তিতে তার মুল্যায়ন করতে হবে। এতে নিজের ভুল বা গুনগুলো বুঝতে পারা যাবে।

#৬। সকল জানা এক বারে নয়।

শেয়ার বাজারে ২১টি সেক্টরে এখন ৩৫০টির অধিক কোম্পানি আছে। তাই এইগুলো সব নিয়ে জানতে যাওয়া উচিত হবে না। আমার মতে আপনি শুরুতে ৩/৪টি সেক্টরে বিনিয়োগ করুন এবং জানার চেষ্টা করুন। যেমন শুরু করতে পারেন, মিচুয়াল ফান্ড, টেক্সটাইল ও টেলিকমিউনেশন সেক্টর নিয়ে।

এর পরের ধাপ engineering সেক্টর যুক্ত করতে পারেন, এর পরে এভাবে ধাপে ধাপে নিজের পরিধি বাড়ানো যেতে পারে।

আরো পড়ুন-

শেষ কথা, শেয়ার বাজারে নিজেকে শতভাগ দক্ষ করে যদি আসেন তাহলে কোণ দিনই শুরুই করতে পারবেন না। তাই বেসিক ধারনা নিয়ে, অল্প টাকা দিয়ে শুরু করাই উত্তম। যা ধাপে ধাপে নিজের জ্ঞানের পরিধি মেপে বিনিয়োগ বাড়াতে পারবেন। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102