মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম
শীত মুমিনের বসন্ত | ওয়াফিলাইফ ব্লগ ট্যুর বিডি ট্রাভেল গ্রুপের অ্যাডমিন হতে চান ইবনে বতুতা মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২১ এ ৮৮ কোটি টাকা মূল্যের ১ কোটি ১৩ লাখ মিটার অবৈধ জাল আটক করেছে নৌবাহিনী ডুমুরিয়ায় দেদারসে চলছে থ্রী হুইলার, প্রতিনিয়ত ঘট‌ছে দুর্ঘটনা গোপালগঞ্জে দুলাল শেখ হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড শুটকি মৌসুমকে ঘিরে দুবলার চরে যেতে শুরু করেছেন জেলেরা ভালোবাসার মানুষকে বিয়ে করে রাজত্ব হারালেন জাপানের রাজকুমারী জামিন পেলেন চিত্রনায়িকা পরীমনি ভিনিসিয়াস বার্সা ভক্ত, বার্সার জন্য সে কেঁদেছিল! – স্পোর্টস প্রতিদিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞায় খুলনা ৪৯ মামলায় লক্ষাধিক টাকা জরিমানা

তরমুজ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩
তরমুজ চাষ




তরমুজ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা। লাভজনক হওয়ায় দিন দিন তরমুজ চাষের দিকে ঝুঁকছেন খুলনায় বিভিন্ন এলাকার কৃষকরা। আগে শসা চাষের জন্য বিখ্যাত তেরখাদা উপজেলার কৃষকরা এখন তরমুজের চাষ করছেন। ঘেরের আইলে উৎপাদিত শসার চেয়ে মৌসুম ছাড়া উৎপাদিত তরমুজ চাষ বেশি লাভজনক। তাই তাই তরমুজ চাষে দিন দিন আগ্রহ বাড়ছে কৃষকদের।

জানা যায়, ডুমুরিয়া উপজেলার ব্যাপক পরিচিতি থাকলেও শসা উৎপাদনে সব সময় এগিয়ে রয়েছে জেলার তেরখাদা উপজেলা। এখানকার শসা দেশের সীমানা পেরিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। কিন্তু দিনকে দিন দাম কমে যাওয়ায় কৃষকরা শষা উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলছেন। এ ছাড়া শসা উৎপাদনে বেশি পরিমাণে সার ও কীটনাশক ব্যবহার করতে হয়। ফলে মাটির উর্বরা শক্তি কমে যায়, মাছের উৎপাদনও কমে যায়।

কৃষক মোস্তাফিজুর রহমান বলেন, শসার চেয়ে তরমুজ চাষে লাভ বেশি। তাছাড়া সার আর কীটনাশকও কম লাগে। একই কথা জানালেন কাটেঙ্গা এলাকার শাকিল, রাশেদ, আনিসরা। তারা বলেন, তরমুজ এই এলাকায় নতুন করে উৎপাদন হওয়ায় কৃষি অফিস থেকে অনেক সহযোগীতা করা হচ্ছে তাদেরকে।

আরেক কৃষক শফিকুর রহমান জানান, আমাদের এলাকা শসা চাষের জন্য বিখ্যাত। কিন্তু এখন শসায় আর লাভ হচ্ছে না। পাশাপাশি শসা চাষের খরচ বেড়েছে, সার কীটনাশকের দামও বেড়েছে। শসা চাষ করতে সার আর কীটনাশক বেশি প্রয়োজন। তাই শসার চাষ বাদ দিয়ে তরমুজের চাষ শুরু করেছি।

উপজেলার  কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন, এক সপ্তাহ আগে যে শসা ১৫-১৬ শত টাকা মণ বিক্রি হয়েছে। এক সপ্তাহ পরে গিয়ে সেই শসা ৩ শত টাকায় নেমে এসেছে। এতে কৃষক ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফলে শসা ছেড়ে এবার কৃষকরা মৌসুম ছাড়া তরমুজ চাষে বেশি আগ্রহী হয়েছেন। তরমুজ চাষ করার জন্য কৃষকদের সব ধরনের সহযোগীতা করা হচ্ছে।


আরও পড়ুনঃ খুলনায় সবজি চাষে ব্যস্ত কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102