মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
শরণখোলায় নগ্ন ভিডিও ধারণ করে স্ত্রীকে বর্বর নির্যাতন করে ইয়াসিন! কোষ্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক-৪ পুড়েছে দুটি ব্যবসা প্রতিষ্ঠান, একটি বসতঘর শরণখোলায় অগ্নিকান্ডে ১৫ লাখ টাকার ক্ষতি শরণখোলায় সম্মিলিত সম্প্রীতি উদ্যোগের সভা অনুষ্ঠিত ‘জয়িতা’ শত বাধা পেরিয়ে শরণখোলার তিন নারীর সফলতার গল্প! রামপালে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওশান সরদারের জন্মদিন পালন খুলনার মেধাবী মীম এর পাশে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় মোরেলগঞ্জের পিআইও অফিসে পাঁচ দফা দাবীতে অর্ধদিবস কর্মবিরতি পালন শরণখোলা উপজেলা স্কাউটসের কাউন্সিল অনুষ্ঠিত বঙ্গোপসাগর উত্তাল, নিরাপদ আশ্রয়ে শত শত ট্রলার!

অনলাইনে শুরু হল ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
  • ২৮ Time View
অনলাইনে শুরু হল ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর ঃ বাংলাদেশ দলের ধারাবাহিক সাফল্যের পরিপ্রেক্ষিতে দেশে চতুর্থবারের মত অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ (বিডিআরও২০২১)। প্রতিযোগিতাটি গত বছরের মতো এবারও অনলাইনে আয়োজিত হচ্ছে ।

Sundabon Academy

১৭ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই আয়োজন । বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওসএনের) যৌথ আয়োজনে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক । প্রতিমন্ত্রী বলেন, মানুষের দৈনন্দিন জীবনে রোবটের চাহিদা বাড়ছে। ইন্টারনেট অব থিংস, হার্ডওয়ার, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার সবখানেই বেড়ে গেছে। রোবটের এই বিষয়গুলো ভালভাবে শিখে শিক্ষার্থীরা তাদের কর্মজীবনে প্রবেশ করলে অনেক বিষয়ের দক্ষতার প্রমাণ দিতে পারবে। শিক্ষার্থীদেরকে রোবোটিক্স না শিখালে আমরা উন্নত বিশ্ব থেকে পিছিয়ে যাবো ।

প্রতিমন্ত্রী আরো বলেন, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ে ল্যাব স্থাপনের চিন্তা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২ থেকে ৮ কোটি মানুষকে যাতে প্রযুক্তির সঙ্গে পরিচিত করা যায় সে ধরণের উদ্যোগ নেওয়া হচ্ছে। এ কাজে আইসিটি মন্ত্রণালয় থেকে সব ধরণের সহযোগিতা করা হবে। রোবটিক্সকে শিক্ষার্থীদের আরো কাছে নিয়ে যেতে বা হাতে কলমে রোবট নিয়ে দক্ষতা বাড়াতে দেশের ৩শটি স্থানে ’স্কুল অব ফিউচার’ ল্যাব তৈরি করা হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী ।

অলিম্পিয়াডের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড.মো.আখতারুজ্জামান। তিনি বলেন, “২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের যে যাত্রা শুরু হয়েছিল তা প্রতিবছর কয়েকগুন সংখ্যক অংশগ্রহণকারীকে সংযুক্ত করছে। এটা বাংলাদেশের জন্য একটি প্রবল আশার সঞ্চার করে এবং একই সাথে আমাদের আয়োজকদের অনুপ্রাণিত করে। ”

এ বছর জাতীয় পর্বের জন্য দেশের ৬৪টি জেলা থেকে ১১২৪ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে পরবর্তীতে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। ক্রিয়েটিভ ক্যাটেগরি, রোবট ইন মুভি, রোবট গ্যাদারিং, রোবটিক কুইজ এবং রোবটিক্স কুইক কুইজ এই মোট পাঁচটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এর মধ্যে কুইজ প্রতিযোগিতাগুলো বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহরে অনুষ্ঠিতব্য ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রতিযোগিতায় জুনিয়র এবং চ্যালেঞ্জ – এই দুইটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে।

যাদের বয়স ৭-১২বছরের মধ্যে তারা জুনিয়র গ্রুপে এবং যাদের বয়স ১৩-১৮ বছরের মধ্যে তারা চ্যালেঞ্জ গ্রুপে প্রতিযোগিতা করবে।

বিশেষ অতিথীর বক্তব্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিশিষ্ট শিক্ষাবিদ ড.মুহম্মদ জাফর ইকবাল বলেন, সারা পৃথিবীতে রোবটের নানারকম ব্যবহার নিয়ে হৈচৈ শুরু হয়ে গেছে। এই অলিম্পিয়াডে আসার ফলে অংশগ্রহণকারীরা তাদের সৃজনশীলতা বিকাশের সুযোগ পাচ্ছে।’

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান স্বাগত বক্তব্যে বাংলাদেশে রোবট অলিম্পিয়াড শুরুর কথা মনে করার পাশাপাশি স্ক্র্যাচ প্রোগ্রামিং ভাষাকে বাংলায় অনুবাদে বিডিওএসএনের কর্মযজ্ঞের কথাও উল্লেখ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড.মোঃ আব্দুল মান্নান পিএএ বলেন, ’প্রতি বছর রোবট অলিম্পিয়াডের অংশগ্রহণকারীর সংখ্যা বেড়েই চলেছে। বিগত বছরের তুলনায় এ বছর এই আয়োজন কিছুটা ভিন্ন আঙ্গিকে হতে যাচ্ছে।”
সমগ্র ভার্চুয়াল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড.শামীম আহমেদ দেওয়ান শুভেচ্ছা বক্তব্য দেন।

আরও পড়ুন

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের দুই স্বর্ণ জয়

অনলাইনে শুরু রোবট অলিম্পিয়াড

রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণসহ ১০ পদক

টিটি / ১৭ সেপ্টেম্বর / ২০২১




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category
Sundabon Academy

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102