রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:১২ অপরাহ্ন

স্মার্টফোনে আগুন ধরতে পারে যে’স’ব কা’রণে

  • Update Time : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনে আগুন ধরে যাওয়া বা ফোন ব্লাস্ট হওয়ার ঘটনা আহরহ হচ্ছে। ব্যবহারকারীর ভুলেই এমন দুর্ঘটনা ঘটছে। এছাড়াও নির্মাতা প্রতিষ্ঠানের ক্রুটির কারণেও ফোনে আগুন ধরতে পারে। জেনে নিন স্মার্টফোনে আগুন ধরার কারণগুলো।

ডিভাইস ড্যামেজ অবস্থাতে ব্যবহারের ফলে : সবসময়েই ডিভাইস পড়ে গিয়ে ক্র্যাক খেলে সঙ্গে সঙ্গে ব্যবহার করবেন না। প্রথমে সার্ভিস সেন্টারে নিয়ে যাবেন। কেননা, ডিসপ্লে বা বডিতে পানি ঢুকে গেলে ব্যাটারি দ্রুত খারাপ হয়ে যাবে। এই ধরনের ফোন ব্যবহারে সমস্যা দেখা দিতে পারে।

ডুপ্লিকেট চার্জার ব্যবহারে : স্মার্টফোনে ডুপ্লিকেট চার্জার ব্যবহারের থেকে বিরত থাকতে হবে। স্মার্টফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হবে তাই ব্যবহার করা উচিত বা প্রয়োজনে ঐ ব্র্যান্ডের একই চার্জার কেনা উচিত।

থার্ড পার্টি ব্যাটারি ব্যবহারে : সবসময় থার্ড পার্টি ব্যাটারির ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এই ধরনের ব্যাটারি ব্যবহারে মোবাইলের সেফটির ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

স্মার্টফোন গরম হলে : স্মার্টফোনের হিট আপ হয়ে গেলে তা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। চার্জ খুলে একপাশে রেখে দিতে হবে।

গাড়ির চার্জ অ্যাডাপ্টরের ব্যবহারে : গাড়িতে থাকা চার্জ অ্যাডাপ্টরের পরিবর্তে পাওয়ার ব্যাঙ্ক থেকে চার্জ দিন স্মার্টফোনে । কেননা গাড়িতে থাকা বেশিরভাগ চার্জ অ্যাডাপ্টরই হয় থার্ড পার্টির। তাই এগুলি ব্যবহার না করাই উচিত।

মোবাইল ওভারচার্জড হলে : মোবাইল কখনই ওভারচার্জ করা উচিত নয়। সারারাত চার্জ দিয়ে একশো পারসেন্ট করার তেমন দরকার নেই। নব্বই পারসেন্টের পরে চার্জ খুলে দিলে ডিভাইস ভালো থাকার সম্ভাবনা বেড়ে যায়। এসব কারণে ফোন আগুন লেগে যেতে পারে। তাই স্মার্টফোন ব্যবহারে সাবধান হোন।



Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102