মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:৪৮ পূর্বাহ্ন

সব ডিভাইসের জন্য একই ধরনের চার্জার ব্যবহারের প্রস্তাব, আপত্তি অ্যাপলের

  • Update Time : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোনসহ বিভিন্ন ডিভাইসের জন্য একই ধরনের চার্জার ‘ইউএসবি-সি’ পোর্ট ব্যবহারের প্রস্তাব দিয়েছে ইউরোপিয়ান কমিশন। এর মধ্যে অন্তর্ভুক্ত স্মার্টফোন এবং ছোট আকারের ইলেকট্রনিক যন্ত্র। খবর বিবিসির।

প্রস্তাবনায় বলা হয়েছে, স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা, হেডফোন, পোর্টেবল স্পিকার এবং হাতে ধরে ব্যবহার করার ভিডিও গেম কনসোল সব ধরনের ডিভাইসে একই ধরনের চার্জারের ব্যবস্থা করা হবে। এর মূল কারণই হলো, বর্জ্য কমানো।

ইউরোপিয়ান কমিশনের দাবি, এই নিয়ম চালু হলে নতুন ডিভাইস কিনে ক্রেতাদের আর নতুন চার্জার কিনতে হবে না। তারা পুরনো চার্জার দিয়েই চার্জ দিতে পারবেন। এতে বর্জ্য এবং অর্থ খরচ দুই’ই কম হবে।

তবে এ প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান অ্যাপল কোম্পানির। মূলত অ্যাপলের স্মার্টফোনের জন্য আলাদা চার্জিং পোর্ট ব্যবহার হয়। তাদের আইফোন সিরিজে চার্জ দেয়ার জন্য অ্যাপলেরই তৈরি ‘লাইটনিং’ পোর্ট ব্যবহার করা হয়ে থাকে। ইউরোপিয়ান কমিশনের প্রস্তাব পাশ হলে এখন অ্যাপলকেও অ্যানড্রয়েডের আদলে ‘সি’ পোর্টের চার্জারের ব্যবস্থা করতে হবে এর সব ডিভাইসের জন্য। এতেই বেঁকে বসেছে অ্যাপল কর্তৃপক্ষ।

এ নিয়ে কোম্পানিটি বলছে, এই প্রস্তাব পাস হলে উদ্ভাবনী প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে। পাশাপাশি ইউরোপসহ পুরো বিশ্ব ক্ষতির মুখে পড়বে।



Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102