শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:৫৮ অপরাহ্ন

রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম এর উপর আন্তর্জাতিক প্রশিক্ষণ সম্পন্ন | Adhunik Krishi Khamar

  • Update Time : রবিবার, ৩ অক্টোবর, ২০২১


দীন মোহাম্মদ দীনু, বাকৃবিঃ ইন্টারন্যাশনাল ট্রেনিং নেটওয়ার্ক সেন্টার, বুয়েট (ITN-BUET), এবং ওয়াটারএইড বাংলাদেশ যৌথ আয়োজনে গাজীপুরের সারাহ রিসোর্টে গত ২৬-২৯ সেপ্টেম্বর চারদিন ব্যাপী রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম এবং এক্সপোজার ভিজিট এর উপর আন্তর্জাতিক প্রশিক্ষণ সনদ বিতরণের মাধ্যমে গত বুধবার(২৯ সেপ্টেম্বর ২০২১ ) রাতে শেষ হয়েছে ।

উক্ত প্রশিক্ষণে ২৫ জন প্রকৌশলী, স্থপতি, পরিবেশবিদ, শিল্পপতি, নগর পরিকল্পনাবিদ, শিক্ষাবিদ, নীতিনির্ধারক এবং উন্নয়ন অনুশীলনকারীরা অংশগ্রহণ করেন।

অধ্যাপক ড.সত্য প্রসাদ মজুমদার, উপাচার্য, বুয়েট সনদ বিতরণ ও সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সনদ বিতরণ করেন এবং অধ্যাপক ড আবদুল জব্বার খান, প্রো-উপাচার্য, বুয়েট, মিসেস হাসিন জাহান, কান্ট্রি ডিরেক্টর , ওয়াটারএইড বাংলাদেশ, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ড. তানভীর আহমেদ, পরিচালক, আইটিএন-বুয়েট, মো আজিজুর রহমান, সহকারী পরিচালক ( গবেষণা), আইটিএন-বুয়েট এবং নওরিন মউ , প্রোগ্রাম অফিসার- প্রকৌশলী, ওয়াটারএইড বাংলাদেশ প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়কের দাষিত্ব পালন করেছেন।

উক্ত প্রশিক্ষণে যে সকল গুরুত্বপূর্ণ বিষয় ওঠে এসেছে তা হলো, বৃষ্টির পানি সংগ্রহ গ্রামীণ ও শহুরে উভয় প্রেক্ষাপটে পানির সংকট কমাতে একটি সাশ্রয়ী এবং ব্যবহারিক সমাধান প্রদান করে। শহরাঞ্চলে, পারিবারিক পর্যায়ে, বৃষ্টির পানি টয়লেট ফ্লাশ করার জন্য, বাগানে পানি দেওয়ার জন্য, মেঝে ধোয়ার জন্য এবং অন্যান্য অ-পানীয় কাজে ব্যবহার করা যেতে পারে, যার ফলে ভূগর্ভস্থ পানির মতো বিদ্যমান পানি সরবরাহের উৎসের উপর নির্ভরতা হ্রাস পায়। একই সময়ে, বৃষ্টির পানি ব্যবস্থাপনার মাধ্যমে, শহুরে নিষ্কাশন ব্যবস্থার উপর চাপ কমানো যেতে পারে এবং শহরে জলাবদ্ধতা এড়ানো যায়। তাছাড়া, এটি শিল্প এবং ব্যবসায়িক প্রয়োজনে বিকল্প পানির উৎস প্রদান করতে পারে।



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102