মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৫:২৪ অপরাহ্ন

লেয়ার খামারে উৎপাদন বাড়াতে যেসব যত্ন নেওয়া দরকার | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১
মুরগি


লেয়ার খামারে উৎপাদন বাড়াতে যেসব যত্ন নেওয়া দরকার সেগুলো খামারিদের জানা খুবই গুরুত্বপূর্ণ। দেশে ডিমের চাহিদা পূরণ করতে ব্যাপকহারে লেয়ার মুরগি পালন করা হচ্ছে। খামারে উৎপাদিত এসব ডিম স্থানীয় চাহিদা পূরণ করে বিভিন্ন স্থানে সরবারহ করা হচ্ছে। খামারে ডিম উৎপাদনের জন্য অনেকেই লেয়ার মুরগি পালন করে থাকেন। আসুন তাহলে আজকে জানবো লেয়ার খামারে উৎপাদন বাড়াতে যেসব যত্ন নেওয়া দরকার সেই সম্পর্কে-

লেয়ার খামারে উৎপাদন বাড়াতে যেসব যত্ন নেওয়া দরকারঃ


১। খামারে অধিক ডিম পাওয়ার জন্য মুরগির জন্য সবসময় বিশুদ্ধ পানিয় জল সরবরাহ করা উচিত। গরমের সময় অবশ্যই ঠান্ডা বিশুদ্ধ পানিয় সরবরাহ করা উচিত। পানি পরে গিয়ে মুরগির মেঝে বা লিটার যাতে ভিজে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

২। খামারে অধিক ডিম উৎপাদনের জন্য মুরগিগুলোকে চাহিদা অনুযায়ী খাদ্য প্রদান করতে হবে। এছাড়াও খামারের মুরগিকে নিয়মিত সবুজ খাদ্যের সরবরাহ দিলে ভিটামিনের চাহিদা পূরণ হয়।

৩। ডিম পাড়ার সময় প্রাকৃতিক আলো ছাড়াও কৃত্রিম আলোর প্রয়োজন হয়। প্রাকৃতিক আলো ও কৃত্তিম আলোর মোট সময় প্রায় ১২ ঘন্টা + ৫ ঘন্টা = ১৭ ঘন্টা আলোর প্রয়োজন হয়। ভোর বেলা ও সন্ধ্যের সময় এই কৃত্তিম আলো দিতে হবে।

৪। ডিম উৎপাদনের খামারের মুরগির স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি ডিমের উৎপাদন ঠিক রাখার জন্য নিয়মিত বিভিন্ন রোগের ভ্যাকসিন প্রদান করতে হবে।

৫। মুরগির দেহের ওজন কোনভাবেই যাতে খুব বেশি না বাড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। দেহে ফ্যাট বেশি জমলে পরবর্তীকালে ডিমের পরিমাণ কমে যেতে থাকে।

৬। লেয়ার মুরগির খামারে সব সময় আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। খামারের চারপাশে খোলামেলা রাখতে হবে। তবে শীতের সময়ে চারদিকে পর্দা দিয়ে ঢেকে রাখতে হবে।


আরও পড়ুনঃ পোলট্রি খামারে ঝুঁকি কমাতে প্রয়োজনীয় পদক্ষেপসমূহ


লেখাঃ রুনা নাথ


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102