শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০২:০১ পূর্বাহ্ন

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় ড. মুনাজ আহমেদ

  • Update Time : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ এর বিজ্ঞানীদের তালিকায় আজ তাঁর নাম।

কনক্রিট টেকনোলজি, আরবান সেফটি, ক্লাইমেট চেঞ্জ, আর্থকোয়াক ডিজাস্টারসহ শিক্ষা ও প্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বিশ্বসেরা বিজ্ঞানীদের মধ্যে উল্লেখযোগ্য অবস্থানে রয়েছেন।

বিশ্বের ২০৬ দেশের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লক্ষাধিক বিজ্ঞানীর সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এই র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে এডি সাইন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক খ্যাতনামা এই সংস্থা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্যের দায়িত্ব পালনের আগে অধ্যাপক নূর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইউটি) উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পড়াশোনা শেষ করে ২০০০ সালে ইউনিভার্সিটি অব টোকিও থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০০৫ সালে তিনি নেদারল্যান্ডসে একটি সংক্ষিপ্ত প্রাইভেট পাবলিক পার্টনারশিপ (পিপিপি) প্রোগ্রামে অংশগ্রহণ করেন। ২০০৭ সালে ভূমিকম্প তত্ত্বের (সাইজমলজি) ওপর পোস্ট ডক্টোরাল ডিগ্রি সম্পন্ন করেন। ২০০৮ সালে ইতালিতে নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের ভূমিকম্প নিরোধক ডিজাইন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন করেন। এছাড়াও তিনি, ওয়ার্ল্ড ব্যাংক কর্তৃক ডিজাস্টার রিস্ক রিডাকশন বিষয়ক ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহন করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য থাকাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়কে ডিজিটালাইজেশন, সেশন জট নিরসন ও কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এর উপাচার্য থাকা কালীন সময়ে উক্ত বিশ্ববিদ্যালয়ের টিচিং-লার্নিং আধুনিকায়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ এ বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করায় বুধবার উপাচার্যকে অভিনন্দন জানান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি পরিবার।

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আশরাফ উদ্দিন, সিনিয়র সিস্টেম এনালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর, শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আশরাফুজ্জামান, আইসিটি বিভাগের সহকারী অধ্যাপক সামসুদ্দিন আহমেদ, আইসিটি বিভাগের বিভাগীয় প্রধান(অতিরিক্ত দায়িত্ব) ফারজানা আক্তারসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

বিডিইউ-তে ইআরপির মাধ্যমে ডিজিটাল সেবা শুরু

বাস্তবায়নের পথে একধাপ এগুলো ডিজিটাল ইউনিভার্সিটি

বাংলাদেশী মেয়ের কানাডায় বাজিমাত

টিটি / ১৩ অক্টোবর / ২০২১




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102