শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:১২ পূর্বাহ্ন
শিরোনাম
বাজার বেসামাল: খুলনায় দিশাহারা মানুষ ধর্ষণের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র গ্রেফতার নিউইয়র্কে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর ছুরি হামলা টিকিট বিক্রির রেকর্ড গড়তে যাচ্ছে বার্সালোনা – স্পোর্টস প্রতিদিন শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রকল্পটি বাস্তবায়নের শেষ ধাপে – মোস্তাফা জব্বার – টেক শহর ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১২ আগস্ট) বাজারদর | Adhunik Krishi Khamar স্কুল ড্রেস পরে দুর্দান্ত ড্যান্স দিয়ে তাক লাগালো এই ছাত্রী ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে : পররাষ্ট্রমন্ত্রী একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা

সিলেটে আমনের বাম্পার ফলন, লাভের আশা চাষিদের | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
ধান চাষ


সিলেটে আমনের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মতো বৃষ্টি হওয়ায় সবুজে ভরে উঠেছে মাঠ। যেসব জমিতে একটু পরে রোপন করা হয়েছে সেগুলোতে সার-নিড়ানী দিচ্ছেন কৃষকরা।

গোলাপগঞ্জের কৃষক আক্কাস আলী বলেন, প্রতিদিনই ফসলের পরিবর্তন আসছে। কোনো জমিতে ধানের ফসল বাড়ছে, কোনোটিতে শীষ আসছে। এবার ধানের বাম্পার ফলন হওয়ার সব

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সিলেট বিভাগের ৪ জেলায় এ বছর ৪ লক্ষ ৩ হাজার ২৪৮ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ লক্ষ ১৮ হাজার ৪৭৪ মেট্রিক টন চাল। এরমধ্যে সিলেট জেলায় আমন চাষ হয়েছে ১ লক্ষ ৪০ হাজার ৫’শ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩ লক্ষ ২৭ হাজার ৯৯০ মেট্রিক টন। সুনামগঞ্জ জেলায় ৮১ হাজার ১১৩ হেক্টর জমি আবাদে উৎপাদন লক্ষ্যমাত্রা ১ লক্ষ ৯৩ হাজার ৬১৩ মেট্রিক টন। মৌলভীবাজারে ১ লক্ষ ১ হাজার ৪২৫ হেক্টর জমিতে চাষাবাদে উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লক্ষ ৮০ হাজার ৯৩৯ মেট্রিক টন। হবিগঞ্জে আমন চাষাবাদ হয়েছে ৮০ হাজার ২১০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লক্ষ ১৫ হাজার ৯৩২ মেট্রিক টন।

কোম্পানীগঞ্জের কৃষক আমজাদ আলী বলেন, জমিতে একবার পোকার আক্রমন হয়েছে, তবে ঔষধ দেওয়ায় পোকা চলে গেছে। আশা করছি ফলন ভালো হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের উপ-পরিচালক সালাহ উদ্দিন বলেন, নিচু ও বন্যা কবলিত এলাকায় ধানে কিছুটা পোকা পড়ে তবে তা এমনিতেই চলে যায়। কৃষি অফিস ও কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক কৃষকদের পাশে রয়েছেন। এখনো পর্যন্ত কোন সমস্যা পাওয়া যায়নি। যাদের আমন ক্ষেতে সাময়িক সমস্যা হয়েছে, সেসব ক্ষেত্রে ইউরিয়া ও পটাশ সার দিতে বলা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের আঞ্চলিক কার্যালয়ের অতিরিক্ত পরিচালক দিলীপ কুমার অধিকারী বলেন, সিলেটের ৪টি জেলায় ধানের শীষ এসেছে। কোন দুর্যোগ না এলে আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই ফসল কাটা শুরু হবে এবং ডিসেম্বরের শেষ পর্যন্ত চলবে।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102