মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:৩৭ অপরাহ্ন
শিরোনাম
ট্রাকের পেছনে গ্রীণলাইনের ধাক্কায় চালক নিহত, আহত ৩ শরণখোলায় মৃতঃ মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ পরিবারের কাছে হস্তান্তর শরণখোলায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ! সিরিজ দুর্নীতির অভিযোগে পশ্চিমবঙ্গে বিপাকে মমতা কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি DC Office Job 2022 ইনজুরিতে জর্জরিত লিভারপুল – স্পোর্টস প্রতিদিন তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগে আরও পরিশোধ হল ১৫ মিলিয়ন ডলার – টেক শহর ভারতীয় ক্রিকেটার চাহালের স্ত্রী ধনশ্রী ভার্মার নাচ ভক্তদের মুগ্ধ করেছে সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর বেনাপোল ও শার্শা থানায় খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে কোটি টাকার গাড়ি

বাংলাদেশে স্মার্টফোন উৎপাদনে শাওমি, আনুষ্ঠানিক ঘোষণা বৃহস্পতিবার

  • আপডেট সময় বুধবার, ২০ অক্টোবর, ২০২১
বাংলাদেশে স্মার্টফোন উৎপাদনে শাওমি, আনুষ্ঠানিক ঘোষণা বৃহস্পতিবার

গাজীপুরে শাওমির কারখানা

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি বাংলাদেশে কারখানা করেছে । ইতোমধ্যে স্মার্টফোন উৎপাদনও শুরুছে তারা।

বিটিআরসি হতে ’এ’ ক্যাটাগরির লাইসেন্স পেয়েছে শাওমি। গাজীপুরের ভোগড়ায় শাওমির এই কারখানা।

দেশে এই প্রথম শতভাগ বিদেশী বিনিয়োগে স্মার্টফোন কারখানা হচ্ছে। বাংলাদেশে ডিবিজি টেকনোলজি লিমিটেড শাওমির এই কারখানা করেছে।

শাওমির সঙ্গে উৎপাদন চুক্তি রয়েছে ডিবিজি টেকনোলজির। ভারতের হরিনায় এই শাওমির জন্য একটি স্মার্টফোন কারখানাও করেছে ডিবিজি। ভিয়েতনামে ও চীনেও তারা কারখানা করেছে।

বৃহস্পতিবার রাজধানীর একটি শাওমির এই কারখানার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হবে। অনুষ্ঠানে অনলাইনে ভিডিওতে যুক্ত হবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সরাসরি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানএবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মোস্তাফা জব্বার টেকশহর ডটকমকে বলেন, প্রযুক্তি বিশ্বের চোখ এখন বাংলাদেশে। বিশ্বের খ্যাতনামা স্মার্টফোন কোম্পানিসহ প্রযুক্তিপণ্য প্রস্তুতকারক কোম্পানিগুলো বাংলাদেশে কারখানা করা ও বিনিয়োগের জন্য মুখিয়ে আছে। এটা ডিজিটাল বাংলাদেশের অর্জন। মেইড ইন বাংলাদেশের পণ্য এখন আমেরিকাসহ বিদেশেও রপ্তানি হচ্ছে।

শাওমির এই কারখানা স্থাপনের ফলে দেশের স্মার্টফোনের চাহিদা পূরণে দেশীয় উৎপাদনের অংশীদারিত্ব আরও বাড়বে বলে মনে করেন মন্ত্রী।

২০১৭-১৮ অর্থবছরে দেশে সরকার মোবাইল ফোন উৎপাদন এবং মোবাইল যন্ত্রাংশ আমদানিতে ব্যাপক শুল্ক ছাড় দেয় আবার হ্যান্ডসেট আমদানিতে শুল্ক বাড়ায়। দেশে কারখানা করলে ক্যাশ ইনসেনটিভসহ নানা প্রণোদনার ঘোষণা আসে। ফলে স্থানীয়ভাবে দেশী-বিদেশী কোম্পানিগুলোর কারখানার করার হিড়িক পড়ে যায়।

দেশি-বিদেশি অধিকাংশ খ্যাতনামা ব্র্যান্ডের স্মার্টফোন কারখানা এখন বাংলাদেশে। স্যামসাং, ভিভো, অপো, রিয়েলমি, নোকিয়া, ওয়ালটন, সিম্ফনি, আইটেল-ট্র্যানসান, ফাইভস্টার, লাভা, ওকে মোবাইল, উইনস্টারসহ বিভিন্ন কোম্পানি রয়েছে এই তালিকায়।

এছাড়া মটোরোলাসহ আরও কয়েকটি ব্র্যান্ড দেশে কারখানার করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।




Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102