মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:০৮ অপরাহ্ন
শিরোনাম
ট্রাকের পেছনে গ্রীণলাইনের ধাক্কায় চালক নিহত, আহত ৩ শরণখোলায় মৃতঃ মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ পরিবারের কাছে হস্তান্তর শরণখোলায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ! সিরিজ দুর্নীতির অভিযোগে পশ্চিমবঙ্গে বিপাকে মমতা কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি DC Office Job 2022 ইনজুরিতে জর্জরিত লিভারপুল – স্পোর্টস প্রতিদিন তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগে আরও পরিশোধ হল ১৫ মিলিয়ন ডলার – টেক শহর ভারতীয় ক্রিকেটার চাহালের স্ত্রী ধনশ্রী ভার্মার নাচ ভক্তদের মুগ্ধ করেছে সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর বেনাপোল ও শার্শা থানায় খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে কোটি টাকার গাড়ি

বৈধ-অবৈধ নিয়ে দুশ্চিন্তা নেই, দেশের মোবাইল নেটওয়ার্কে চলবে সব হ্যান্ডসেট

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
বৈধ-অবৈধ নিয়ে দুশ্চিন্তা নেই, দেশের মোবাইল নেটওয়ার্কে চলবে সব হ্যান্ডসেট

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল হ্যান্ডসেট বৈধ না অবৈধ, নেটওয়ার্কে চলবে কি চলবে না- এই দুশ্চিন্তা আর থাকছে না। এখন হতে দেশের মোবাইল নেটওয়ার্কে আসা কোনো হ্যান্ডসেট বন্ধ হচ্ছে না।

বিটিআরসির ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারে (এনইআইআর) সব হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়ে যাবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এই সিদ্ধান্ত নিয়ে বিটিআরসিকে তা দ্রুত বাস্তবায়ন করতে বলেছে। ইতোমধ্যে বিটিআরসি তা কার্যকরের উদ্যোগ নিয়েছে।

এর আগে ১ অক্টোবর হতে বিটিআরসি অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্নকরণের চূড়ান্ত নোটিশ দিয়েছিলো।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বৃহস্পতিবার টেকশহর ডটকমকে জানান, ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তি ডিভাইস ব্যবহারে জনগণের কোনো ভোগান্তি হতে দেয়া যায় না।

তিনি বলেন, দেশের মোবাইল নেটওয়ার্কে কোনো হ্যান্ডসেট চালু হলে তা বন্ধ করে দেয়া হবে না। বিটিআরসির কাজ ছিলো দেশে সচল সব হ্যান্ডসেটের বিস্তারিত ডেটাবেইজ রাখা, সেটা সফলভাবে করা হচ্ছে।

‘দেশের বাইরে হতে কেনো হ্যান্ডসেট এলে সেটি হতে ভ্যাট-ট্যাক্স আদায়ের কাজটি এনবিআরের। এনবিআর চাইলে বিটিআরসি ভ্যাট-ট্যাক্স ফাঁকি দিয়ে আনা হ্যান্ডসেটের তালিকা দিয়ে দেবে।’ বলছিলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, এছাড়া হ্যান্ডসেটটি কীভাবে এসেছে সেটি প্রয়োজন মনে করলে এনবিআর-আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী দেখতে পারে।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বৃহস্পতিবার টেকশহর ডটকমকে বলেন, বৈধ-অবৈধ কোনো হ্যান্ডসেটই বন্ধ হচ্ছে না। ইতোমধ্যে আমরা এ বিষয়ে ম্যাসেজ দেয়ার উদ্যোগ নিয়েছি। শিগগির আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

নিয়ন্ত্রণ সংস্থাটি চলতি বছরের ১ জুলাই পরীক্ষামূলকভাবে চালু করেছিলো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর)।

যেখানে বৈধ কিংবা অবৈধ- গ্রাহকের হাতে মোবাইল নেটওয়ার্কে সচল থাকা সকল হ্যান্ডসেট ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিটিআরসির ‘নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেইজ (এনএআইডি)’ সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিন করা হয়। আর ওই সময়ে নিবন্ধিত হওয়া ওসব হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে না বলে জানানো হয়।

এরপর ১ অক্টোবর হতে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সকল অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছিলো।

এখন নতুন এই সিদ্ধান্তে কোনো হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে না।

বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক প্রায় ১৭ কোটি ৪১ লাখ। প্রতিবছর প্রায় দেড় কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানি এবং প্রায় দুই কোটি মোবাইল ফোন দেশেই সংযোজিত হচ্ছে।




Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102