শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম
বাজার বেসামাল: খুলনায় দিশাহারা মানুষ নিউইয়র্কে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর ছুরি হামলা টিকিট বিক্রির রেকর্ড গড়তে যাচ্ছে বার্সালোনা – স্পোর্টস প্রতিদিন শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রকল্পটি বাস্তবায়নের শেষ ধাপে – মোস্তাফা জব্বার – টেক শহর ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১২ আগস্ট) বাজারদর | Adhunik Krishi Khamar স্কুল ড্রেস পরে দুর্দান্ত ড্যান্স দিয়ে তাক লাগালো এই ছাত্রী ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে : পররাষ্ট্রমন্ত্রী একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা নথির খোঁজে ট্রাম্পের বাসায় এফবিআইয়ের তল্লাশি

৪ অক্ষরেই ১১ সন্তানের নাম!

  • আপডেট সময় শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
৪ অক্ষরেই ১১ সন্তানের নাম!

 

প্রতিটি মা-বাবার মধ্যেই সন্তানের নামকরণ নিয়ে থাকে দারুণ উৎসাহ-উদ্দীপনা। অনাগত সন্তানের জন্য উপযুক্ত নাম ঠিক করতে সন্তান জন্মের কয়েক মাস আগে থেকেই তালিকা করতে থাকেন অনেকে। সন্তানের লিঙ্গভেদে নামের ধরনেও থাকে কত বৈচিত্র্য!

কিন্তু বেলজিয়ামের এক দম্পতি তাদের ১১ সন্তানের নামকরণের পেছনে কোনো ঝামেলাই পোহাননি, মাত্র ৪টি অক্ষরেই সব সন্তানের নাম রেখেছেন তারা।

প্রশ্ন হচ্ছে, ইংরেজি বর্ণমালায় ২৬টি বর্ণ থাকা সত্ত্বেও কেন তাদের এমন সিদ্ধান্ত?

বেলজিয়ান দম্পতি গেনি ব্লাংকের্ট ও মারিনো ভানিনো ১১ সন্তানের গর্বিত জনক-জননী। এদের মধ্যে ৭ জন মেয়ে এবং ৪ জন ছেলে। সন্তানদের নামকরণের জন্য ইংরেজির এ, ই, এল ও এক্স অক্ষরকে বেছে নিয়েছেন ওই বাবা-মা।

প্রথম দুই সন্তান অ্যালেক্স ও এক্সেলের জন্মের পর গেনি-মারিনো বুঝতে পারেন, নাম দুটি আসলে একই রকম চার অক্ষরের। এরপর তারা বাকি সন্তানদের নামেও এই চারটি অক্ষর ব্যবহার করার সিদ্ধান্ত নেন।

যেহেতু তারা দুজনই বড় পরিবার চেয়েছিলেন, তাই পরবর্তীকালে আরও নয়টি সন্তান জন্ম নেয় তাদের ঘরে। আগামী বছর ১২তম সন্তান জন্মের পর তার নামও একইভাবে রাখতে মনস্থির করে ফেলেছেন তারা।

গেনি-মারিনোর ১১ সন্তানের নাম অ্যালেক্স [Alex], এক্সেল [Axel], জেলা [Xela], লেক্সা [Lexa], জায়েল [Xael], জিল [Xeal], এক্সলা [Exla], লিক্স [Leax], জেইল [Xale], ইলাক্স [Elax] এবং আলজি [Alxe]। প্রায় কাছাকাছি নামের হওয়া সত্ত্বেও বেলজিয়ান দম্পতির দাবি, সন্তানদের আলাদা আলাদা নাম মনে রাখা কঠিন কিছু নয়।

কিন্তু তাদের সন্তানদের শিক্ষকদের ক্ষেত্রে বিষয়টি পুরোপুরি উল্টো। গেনি-মারিনোর ৫ সন্তান একই স্কুলে পড়ে। তাই ওই স্কুলের শিক্ষকদের যে মহাবিড়ম্বনায় পড়তে হয় তাদের নাম নিয়ে, তা বলার অপেক্ষা রাখে না!
আগামী বছরের এপ্রিলে গেনি-মারিনোর ১২তম সন্তান ভূমিষ্ঠ হওয়ার কথা রয়েছে। যেহেতু উল্লিখিত চারটি অক্ষর দিয়ে মোট ২৪টি নাম বানানো সম্ভব, তাই অনাগত সন্তানের নাম বেছে নিতে আরও ১৩টি বিকল্প হাতে আছে তাদের!

বছর দুয়েক আগে গেনি-মারিনো দম্পতির এই অদ্ভুত নামকরণের ঘটনা প্রথম খবরের শিরোনাম হয়। সে সময় তাদের সন্তানের সংখ্যা ছিল ৯। এরপর থেকে নিজেদের জীবন নিয়েই ব্যস্ত হয়ে পড়েছিলেন তারা; কিন্তু এ বছর আবারও খবরের পাতায় উঠে আসে এই দম্পতি।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102