শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১০:০২ অপরাহ্ন

সাম্প্রদায়িক সহিংসতায় দায় ফেইসবুকেরও, দেয়া হবে নোটিস : তথ্য ও সম্প্রচারমন্ত্রী

  • Update Time : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাম্প্রদায়িক সহিংসতা ছড়ানোর দায় ফেইসবুকেরও আছে উল্লেখ করে সোশ্যাল মিডিয়াটিকে নোটিস করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

রোবাবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সম্পাদক ফোরামের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন তথ্যমন্ত্রী। এসময় তথ্য ও সম্প্রচার সচিব মো: মকবুল হোসেন উপস্থিত ছিলেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, কুমিল্লার ঘটনা ‌‘সোশাল মিডিয়ায়’ প্রকাশ না পেলে তা সারা দেশে ছড়িয়ে ‘এই পরিস্থিতি’ তৈরি হত না । একই কারণ রংপুরের পীরগঞ্জে হিন্দুদের বাড়িঘরে হামলার ঘটনার পেছনেও ।

তিনি বলেন, সোশাল মিডিয়ার কারণে এ ঘটনা ঘটে, ফেইসুবকের পোস্টের কারণে এ ঘটনা ঘটে। কারণ তাদের মাধ্যম ব্যবহার করে সমাজে অস্থিরতা তৈরির করার জন্য এ কাজগুলো করা হয়েছে। অবশ্যই ফেইসবুক কর্তৃপক্ষকে নোটিস করা হবে।

মতবিনিময় সভায় সম্পাদক ফোরামের আহবায়ক রফিকুল ইসলাম রতন, মহাসচিব ফারুক আহমেদ তালুকদার, সদস্য দুলাল আহমেদ চৌধুরী, বেলায়েত হোসেন, শরীফ সাহাবুদ্দিন, মফিজুর রহমান, উপদেষ্টা আজিজুল ইসলাম ভূঁইয়া ছিলেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, সরকার দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করেছে। ১০২টি মামলা হয়েছে, ৬শ’ মানুষ গ্রেপ্তার হয়েছে। রংপুরের পীরগঞ্জে কয়েক দিনের মধ্যে সবার ঘরবাড়ি তৈরি করে দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবার এক লাখ টাকার বেশি নগদ সহায়তা পেয়েছে। অন্যান্য জায়গায় যে কয়েকটি মন্দিরে হামলা হয়েছে, সেগুলো মেরামতের জন্য সরকার ব্যবস্থা নেয়া হয়েছে এবং প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন যে বা যারা ঘর হারিয়েছে সবার ঘর করে দেয়া হবে।

সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ করতে চায় কি না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, ‘আমরা অবশ্যই কোনো কিছু নিয়ন্ত্রণ করতে চাই না। কিন্তু সবকিছুই এমনভাবে পরিচালিত হওয়া প্রয়োজন সেটি যাতে খারাপ কাজে ব্যবহৃত না হয়। সেখানে যাতে স্বচ্ছতা থাকে। ফেইসবুকে পরিচয় গোপন করে ফেইক আইডি দিয়ে পোস্ট দেয়া হয়, তাকে আর খুঁজে পাওয়া যায় না। এটির তো প্রতিকার হওয়া দরকার।

‘সামাজিক মাধ্যম আজকের পৃথিবীর বাস্তবতা। এটির অনেক ভালো দিক আছে। এটির যে খারাপ দিকগুলো এটি যাতে দূরীভূত হয়, সেজন্য ফেইসবুক কর্তৃপক্ষের অবশ্যই দায় আছে, আমরা সেটিই বলতে চাচ্ছি। সরকারের পক্ষ থেকে অনেক আগেই সোশ্যাল মিডিয়ার সাথে যোগাযোগ করা হয়েছিল বাংলাদেশে যেন আইডি কার্ড দিয়ে ফেইসবুক একাউন্ট খুলতে পারে। কিন্তু ফেইসবুক কর্তৃপক্ষ রাজি হয়নি’ বলেন তিনি।




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102