শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
চালের বস্তায় নিষিদ্ধ পলিব্যাগের ব্যাবহার ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা মেয়াদোত্তীর্ণ ইনজেকশন পুশ করায় রোগীর শরীরে জ্বালাযন্ত্রনা ফার্মেসী সিলগালা:পলাতক গ্রাম্য চিকিৎসক বাংলাদেশকে জানতে হলে আগে বঙ্গবন্ধুকে জানতে হবে ….এমপি মিলন সিরিজ বোমা হামলার প্রতিবাদে মোংলায় বিক্ষোভ মিছিল সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

লালমনিরহাটে বন্যায় ক্ষতিগ্রস্ত ফসলের খেত, ভেসে গেছে মাছ-মুরগি | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ২৫ অক্টোবর, ২০২১
লালমনিরহাটে বন্যায় ক্ষতিগ্রস্ত ফসলের খেত, ভেসে গেছে মাছ-মুরগি



ফাইল ছবি


লালমনিরহাটে বন্যায় বসতবাড়ির পাশাপাশি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের খেত। এছাড়াও বন্যার পানিতে ভেসে গেছে পুকুরের মাছ সহ হাস-মুরগির খামার। এবারের বন্যায় লালমনিরহাটের তিস্তা পাড়ের লোকজনের অপূরণীয় ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

জানা যায়, বন্যায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ছয়টি ইউনিয়নসহ জেলার পাটগ্রাম, কালীগঞ্জ, আদিতমারী, হাতীবান্ধা ও সদর উপজেলার তিস্তা তীরবর্তী এলাকাগুলোর হাজার হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানিতে বাড়িঘর, রাস্তা, ব্রিজ ও কালভার্ট, ধান, ভুট্টা, আলু ও বাদামসহ ১৫ হাজার একরের বেশি জমির ফসল বন্যায় তলিয়ে গেছে। এছাড়াও দেড় শতাধিক পুকুরের মাছ ও পানির তোড়ে খামারের বিপুল সংখ্যক হাঁস-মুরগিও ভেসে গেছে।

হাতীবান্ধা উপজেলার তিস্তা পাড়ের কৃষক সফিকুল ইসলাম জানান, আর কয়েকদিন পর ক্ষেতের আমন ধান কেটে ঘরে তোলার কথা ছিল। আশা ছিল এবার আমন ধানে গোলা ভরে যাবে। তার স্বপ্ন এক নিমিষেই ধূলিসাৎ হয়ে গেছে। আকস্মিক বন্যায় তার সাত বিঘা জমির আমন ধান নষ্ট হয়ে গেছে।

আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নে বাহাদুর পাড়া গ্রামের বাসিন্দা আফজাল হোসেন (৫৫) বলেন, আমার জীবনে এমন আকস্মিক বন্যা দেখিনি। হঠাৎ পানি এসে ক্ষেতের ধান ডুবিয়ে দিল। সব ধান নষ্ট হয়ে গেছে। বাধ্য হয়ে সেগুলো এখন গো খাদ্য হিসেবে ব্যবহার করেছি। তিনি আরও জানান, রাতভর না খেয়ে খাটের উপর একটি চেয়ারে বসে কাটিয়েছি। কি যে কষ্ট তা ভাষায় প্রকাশ করার মত নয়।

লালমনিরহাট কৃষি সস্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামিম আশরাফ বলেন, অকাল বন্যায় কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। ফসলের খেত এখনো পানির নিচে। কৃষিতে ক্ষতির পরিমাণ নিরূপণ করতে কৃষি বিভাগ মাঠে কাজ করছে।









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102