সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
রাতের খাবার খেয়ে জ্ঞান হারিয়ে শিশুসহ ৪জন মোরেলগঞ্জ হাসাপাতালে মোরেলগঞ্জে এক ইউপি মেম্বারকে পিটিয়ে জখম সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে মোরেলগঞ্জে বিক্ষোভ তাঁতীলীগের সভাপতির অভিযোগ বিএনপির দুই নেতার ষড়যন্ত্র ও মিথ্যা মামলায় দিশেহারা আওয়ামীলীগ! শরণখোলায় শেরে বাংলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকার যোগদান, জাঁকজমক বরণ! রামপালে কিশোর কিশোরী বান্ধব স্বাস্থ্য সুবিধা বিষয়ক স্থানীয় স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত শরণখোলায় শেখ কামাল আন্তঃস্কুল-মাদরাসা অ্যাথলেট প্রতিযোগীতা অনুষ্ঠিত শরণখোলায় তাফালবাড়ী বাজারের আধিপত্য নিয়ে সংঘর্ষে আহত ১০ অনির্দিষ্টকালের ধর্মঘট শরণখোলায় ১১৯ শিক্ষককে দেওয়া হল বিদায় সংবর্ধনা রামপালে সুইডেনের দূতাবাসে পবিত্র কুরআন পোড়ানোর ঘটনায় প্রতিবাদ সমাবেশ  অনুষ্ঠিত

হুয়াওয়ে ও জেডটিই-র ওপর জো বাইডেনের কঠোর বিধিনিষেধ আরোপ

  • Update Time : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

টেকশহর.কম ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি আইনে স্বাক্ষর করায় নতুন টেলিকম ইকুইপমেন্ট লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচিত কোম্পানিগুলো আটকে যাবে।

‘সিকিউর ইকুইপমেন্ট অ্যাক্ট’ অনুযায়ী ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি) নিরাপত্তা হুমকিতে থাকা সংস্থাগুলির আবেদন আর পর্যালোচনা করবে না। ফলে হুয়াওয়ে, জেডটিই এবং অন্যান্য তিনটি চীনা কোম্পানির সরঞ্জামগুলি মার্কিন টেলিকম নেটওয়ার্কগুলিতে ব্যবহার করা যাবে না।

এদিকে, ডেমোক্র্যাট ও রিপাবলিকান সিনেটররা সবাই বিলটি অনুমোদন করেছেন। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এ  এই বিলের পক্ষে ৪২০ ভোট এবং বিপক্ষে মাত্র চারটি ভোট পড়েছিল। এরপর গত ২৮ অক্টোবর সিনেট দ্বারা সর্বসম্মতিক্রমে ভোট দেওয়া হয়েছিল বিলটিতে।
গত মার্চে এফসিসি জানায়, মার্কিন যোগাযোগ নেটওয়ার্কগুলিকে রক্ষা করতে ২০১৯ সালে করা একটি আইনের অধীনে জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ পাঁচটি চীনা কোম্পানি চিহ্নিত করেছে তারা। কোম্পানিগুলো হলো Huawei, ZTE, Hytera Communications Corp, Hangzhou Hikvision Digital Technology Co  এবং Zhejiang Dahua Technology Co.

এফসিসি কমিশনার ব্রেন্ডন কার বলেছেন, নিয়ন্ত্রক সংস্থা ২০১৮ সাল থেকে হুয়াওয়ের  তিন হাজারের  বেশি আবেদন অনুমোদন করেছে। তবে  সিকিউর ইকুইপমেন্ট অ্যাক্টের ফলে হুয়াওয়ে এবং জেডটিই-র মতো কোম্পানির নিরাপত্তাহীন গিয়ার আমেরিকার যোগাযোগ নেটওয়ার্কে আর প্রবশ করানো যাবে না। অন্যদিকে,এফসিসি একটি নতুন নিয়ম প্রস্তাব করেছে যার ফলে ইতোমধ্যে মঞ্জুর করা লাইসেন্স প্রত্যাহার হয়ে যাবে।

চীন বিষয়টির সমালোচনা করছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান গত জুন মাসে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কোনো প্রমাণ ছাড়াই এখনো জাতীয় নিরাপত্তা ও রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে চীনা কোম্পানিগুলোকে দমন করছে।

গত মাসে, এফসিসি জাতীয় নিরাপত্তা উদ্বেগ উল্লেখ করে চীনা টেলিকমের ইউএস সাবসিডিয়ারি যুক্তরাষ্ট্রে কাজ করার অনুমতি প্রত্যাহার করার পক্ষে ভোট দিয়েছে। প্রেসিডেন্ট বাইডেন এবং চীনা নেতা শি জিনপিং আগামী সপ্তাহে একটি ভার্চুয়াল বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র: বিবিসি/জেডএ/নভে ১৫/২০১৫




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102