রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন

‘একটি শিক্ষার্থী, একটি উদ্ভাবন’ই ভবিষ্যৎ পরিকল্পনা

  • আপডেট সময় রবিবার, ২১ নভেম্বর, ২০২১
'একটি শিক্ষার্থী, একটি উদ্ভাবন'ই ভবিষ্যৎ পরিকল্পনা

নতুন প্রজন্মের উদ্ভাবনী চিন্তার বিকাশে কাজ করে যাচ্ছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম।

২০১৭ সালে কার্যক্রম শুরু করেই অনেক অর্জন যুক্ত হয়েছে তাদের ঝুলিতে। বিস্তারিত জানাচ্ছেন জুবায়ের আহম্মেদ

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম ২০১৬ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়টির ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার থেকে ফোরাম হিসেবে স্বীকৃতি পায়। এরপর ২০১৭ সালের এপ্রিলে শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা মনোভাব সৃষ্টির লক্ষ্যে তাদের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে। ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন মোহিত শুভ। ২০২০-২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে ফোরামের কার্যক্রম পরিচালনা করেন সিহাব-উন-সাকিব। ফোরামটির বর্তমান প্রেসিডেন্ট তানভীর রহমান তালহা।

তাদের যত কার্যক্রম

ইউআইইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার জন্য দক্ষতা বাড়ানোর ক্ষেত্রে সময়ের সাথে তাল মিলিয়ে যুগপোযোগী বিভিন্ন বিষয়ের উপর সেমিনার, ওয়ার্কশপ, অন্ট্রাপ্রেনেওরশিপ কম্পিটিশন এবং বাস্তবমুখী বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের অংশগ্ৰহণে উদ্বুদ্ধ করে। এরই ধারাবাহিকতায় ইউআইইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম প্রথম দারাজের সমন্বয়ে ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ে “স্কুল অফ ই-কমার্স” নামে দুইদিনের ওয়ার্কশপ আয়োজন করে। এই ওয়ার্কশপ আয়োজনের মধ্য দিয়ে ফোরামের কার্যক্রম ব্যাপকভাবে হয়। এটি একইসাথে ইউ আই ইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরামের টার্নিং পয়েন্ট। পরবর্তীতে ২০১৯ সালে ডি-নেট এবং এফ.এন.এফ-এর সহযোগিতায় ইউ আই ইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম “অন্ট্রাপ্রেনেওরশিপ ৩৬০” – নামে প্রথম আইডিয়া কম্পিটিশন আয়োজন করে। যেখানে বিশ্ববিদ্যালয়ের ৬০টির ওপরে টিম অংশগ্ৰহণ করে এবং ফাইনালে সেরা ৩টি টিম মেন্টরশিপসহ সর্বমোট ১ লক্ষ টাকা পুরষ্কার পায়। করোনাকালীন অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম প্রযুক্তির সহায়তায় তাদের অনলাইন কার্যক্রম অব্যাহত রাখে এবং এরই ধারাবাহিকতায় ফোর্থ ইন্ডাস্ট্রি‌য়াল রেভোলিউশন, অন্ট্রাপ্রেনেওরস্ ডায়েরি এর মতো সফল অনলাইন কার্যক্রম আয়োজন করে। ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারসহ আরো অনেকেই অনলাইন কার্যক্রমগুলোয় উপস্থিত হয়েছিলেন।

উদ্ভাবনী চিন্তার বিকাশ

ফোরামের নিজস্ব সদস্যদের উদ্যোক্তা হওয়ার দক্ষতা বাড়ানোর জন্য ইউ আই ইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম স্কিলভেনচার, দ্যা ইনকাম থিওরি-র মতো অনলাইন ভিত্তিক প্রোগ্রাম আয়োজন করেছেন। প্রতিটি প্রোগ্রামে তরুণপ্রজন্মের কাছে জনপ্রিয় বিভিন্ন ব্যক্তিত্ব অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে শিক্ষার্থীরা ফোরামে যুক্ত হয়। তাদেরকে জেনারেশান থেকে শুরু করে পরবর্তীতে ফান্ডের ব্যবস্থা করার ক্ষেত্রেও ফোরামটি সহযোগিহতা করে। পাশাপাশি শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তার বিকাশে কাজ করে যাচ্ছে।

প্রযুক্তি সমৃদ্ধ উদ্ভাবন

ই্উনাইটের ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরামের প্রেসিডেন্ট তানভীর রহমান তালহা জানান, ‘ফোরামের প্রত্যেকটি উদ্ভাবনের পিছনে প্রযুক্তির প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে। শুধু প্রযুক্তি নির্ভরই নয় প্রযুক্তির সাথে বাস্তবতার সমন্বয়ে ইউ আই ইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম সব সময়ই বদ্ধপরিকর।’

ক্লাবের জন্য অর্জন

ইউ আই ইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম মাইডাস ফিন্যান্সিং লিমিটেড আয়োজিত “ক্যাম্পাস ক্লাব সামিট ২০২০”-এর সেরা ১০টি ক্লাবের মধ্যে একটি নির্বাচিত হয়, যা এখন পর্যন্ত ফোরামের সেরা অর্জনগুলোর মধ্যে অন্যতম। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত বিভিন্ন ক্লাব-ফোরাম সামিটের অন্যতম সেরাদের তালিকায় বরাবরই স্থান করে নিয়েছে ইউআইইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরাম। এরই পাশাপাশি ফোরামের সদস্যরা বিভিন্ন সময়ে বিভিন্ন দেশে আয়োজিত স্কলারশিপ ভিত্তিক প্রোগ্রামগুলোতে অংশগ্ৰহণের সুযোগ পেয়ে থাকে। “একটি শিক্ষার্থী, একটি উদ্ভাবন”- এটিই হচ্ছে বর্তমানে ইউআইইউ অন্ট্রাপ্রেনেওর ডেভেলপমেন্ট ফোরামের মূল ভবিষ্যৎ পরিকল্পনা বলে জানান তারা।




Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102