রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:১৪ পূর্বাহ্ন

আফগানিস্তানে টিভি নাটকে নারীদের অভিনয়ে মানা

  • আপডেট সময় সোমবার, ২২ নভেম্বর, ২০২১
afgan women 2

আন্তর্জাতিক ডেস্ক- আফগানিস্তানে তালেবান সরকারের নতুন জারি করা নিয়ম অনুযায়ী, দেশটির টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া, নারী সাংবাদিক ও উপস্থাপিকাদেরও হিজাব পরে টেলিভিশন পর্দায় আসার নির্দেশ দেওয়া হয়েছে। তবে কী ধরনের আব্রু বা হিজাব ব্যবহার করতে হবে, সে ব্যাপারে নির্দেশিকায় সুনির্দিষ্ট করে কিছু বলা হয়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

সাংবাদিকদরা বলছেন, নির্দেশনাগুলোর মধ্যে কয়েকটি অস্পষ্ট। এগুলো ব্যাখ্যা করা দরকার।

দুই দশক পর চলতি বছরের আগস্টের মাঝামাঝিতে ফের আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় কট্টর ইসলামপন্থি তালেবান। কিছুদিন পর গঠন করা হয় অন্তর্বর্তীকালীন সরকার।

আর এই সরকার নারীদের ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে চলছে। শুরুতেই মেয়েদের শিক্ষা ও কর্মসংস্থানের ওপর নিষেধাজ্ঞা দেয় তারা, যেমনটা ১৯৯০-এর দশকে ক্ষমতায় এসেও করেছিল তালেবান।

আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোর জন্য নতুন আটটি নিয়ম জারি করেছে তালেবান সরকার। এসবে নারীদের অভিনয়ে বারণের পাশাপাশি আরও কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষিদ্ধ করা হয়েছে শরিয়াহ বা ইসলামিক আইন এবং আফগানিস্তানের মূল্যবোধ-বিরুদ্ধ সব ধরনের সিনেমা। পুরুষদের ক্ষেত্রেও কোনো অন্তরঙ্গ দৃশ্য নিষিদ্ধ করা হয়েছে। আর কৌতুক ও বিনোদনের ক্ষেত্রে যেসব আফগানিস্তানের মূল্যবোধবিরোধী, সেগুলোও নিষিদ্ধ বলে বিবেচিত হবে নির্দেশনায় বলা হয়েছে।

আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলো বেশির ভাগই বিদেশি নাটক দেখায়, যেগুলোতে নারী চরিত্রের প্রাধান্য থাকে।

নারীদের অভিনয় ও নারী সাংবাদিকদের ওপর এসব বিধিনিষেধ ‘অপ্রত্যাশিত’ বলে উল্লেখ করেছেন আফগানিস্তানে একটি সাংবাদিক সংগঠনের প্রতিনিধি হুজ্জাতুল্লাহ মুজাদ্দেদি।

বিবিসিকে তিনি বলেন, কয়েকটি বিধিনিষেধ বাস্তবিক নয়। এগুলো যদি সত্যিই বাস্তবায়ন করা হয়, তাহলে সম্প্রচারকারীরা তাদের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হবেন।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102