বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর মোংলায় ওমিক্রণ ভ্যারিয়েন্টের বিস্তাররােধে জনসচেতনতা সৃষ্টির জন্য মাইকিং শুরু বাগেরহাটে করোনার ভয়াবহতা রোধে জনসচেতনতার কার্যক্রম শুরু টিআই’র দুর্নীতি প্রতিবেদন পক্ষপাতদুষ্ট : ড. হাছান মাহমুদ ২ বাসের চাপায় কিশোরের মৃত্যু: এক চালক মাদকাসক্ত, অন্যজন হেলপার প্রতারণার অভিযোগে মামলার মুখে গুগল প্রতিবন্ধী ব্যক্তি সমাজের বোঝা নয়- ইউএনও কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে পুতিনের শুভেচ্ছা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ নেইমারের বিপক্ষে খেলা বিশেষ কিছুঃ রোদ্রিগো – স্পোর্টস প্রতিদিন

দুনিয়ার সবচেয়ে ‘লম্বা নাকের’ অধিকারী তিনি!

  • আপডেট সময় বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
  • ৩৪
দুনিয়ার সবচেয়ে ‘লম্বা নাকের’ অধিকারী তিনি!

আন্তর্জাতিক ডেস্ক: নাকের আমি, নাকের তুমি, নাক দিয়ে যায় চেনা! তুরস্কের এই মানুষটি বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী। তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ডের স্বীকৃতি পেয়েছেন। শুধু রেকর্ড করাই নয়, রেকর্ড ধরেও রেখেছেন দীর্ঘদিন ধরে। প্রায় ২০ বছর ধরে বিশ্বের আর কেউ নাকের দৈর্ঘের দিক থেকে তাকে টপকে যেতে পারেনি। খবর জি নিউজের।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, বিশ্বের সবচেয়ে লম্বা নাকের জীবিত পুরুষ তুরস্কের মেহমেত ওজুরেক। দীর্ঘ দুই দশক ধরেই মেহমত তার এই রের্কড ধরে রেখেছেন। শুধু বিশ্ব রেকর্ড অর্জন নয়, দুই দশক ধরে এ রেকর্ড ধরে রেখেছেন মেহমেত।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০০১ সালে প্রথম মেহমেতের নাকের মাপ নেয়া হয়। সেখানে দেখা যায়, তার নাক ৮ দশমিক ৮ সেন্টিমিটার বা ৩ দশমিক ৪৬ ইঞ্চি লম্বা। ওই বছরই বিশ্বের সবচেয়ে লম্বা নাকের পুরুষ হিসেবে স্বীকৃতি পান মেহমেত ওজুরেক।

গত দুই দশকে দুবার মেহমেতের নাকের মাপ নিয়েছে গিনেস কর্তৃপক্ষ। প্রথমে ২০১০ সালে, এর পর ২০২১ সালে নাকের মাপ নেয়া হয়। দেখা গেছে, গত দুই দশকে মেহমেতের নাকের মাপ একই রয়েছে। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে লম্বা নাকের পুরুষের রেকর্ড ধরে রেখেছেন তিনি। আর কটি বিষয় হলো, এই লম্বা নাকের কারণে মেহমতের ঘ্রাণশক্তিও অন্য সকলের চেয়ে আলাদা।

মেহমত জানিয়েছেন, ‘অন্য মানুষ যেখানে কোনো গন্ধ পান না, সেই জায়গাতেও আমি গন্ধ শনাক্ত করতে পারি। এমনকি আমি বাড়িতে ঢুকেই গন্ধ শুঁকে বলে দিতে পারি কী রান্না হয়েছে।’

২০১০ সালে ইতালির একটি টিভি শোতে অংশ নিয়েছিলেন মেহমত। সেখানে তিনি বলেছিলেন, ‘আমি বিশেষ শারীরিক বৈশিষ্ট্য নিয়ে জন্মেছি। স্রষ্টা আমাকে অন্যদের তুলনায় বড় আকারের নাক দিয়েছেন। অনেক সময় আমার বন্ধুরা এই নিয়ে হাসি মস্করা করে। রাস্তায় মানুষও হা করে আমার দিকে তাকিয়ে থাকে। অনেক সময় মন খারাপ হয়ে যায়। তবে আমি আমার এই বিশেষ শারীরিক বৈশিষ্ট্য নিয়েও আমি সন্তুষ্ট। আমার এই বৈশিষ্ট্যই আমাকে বিশ্ব রেকর্ড এনে দিয়েছে’। আমার পূর্ব পুরুষদের নাকও স্বাভাবিকের চেয়ে লম্বা ছিল’।

উল্লেখ্য, তুরস্কের মেহমেত ওজুরেকের আগে ১৯৭০ সালে লম্বা নাকের তকমা কুড়িয়েছিলেন যুক্তরাজ্যের থমাস ওয়েডারস। সার্কাসে কর্মরত ছিলেন তিনি। থমাসের নাক লম্বায় ছিল ১৯ সেন্টিমিটার বা ৭ দশমিক ৫ ইঞ্চি।

রোলস-রয়েস বিশ্বের সবচেয়ে দ্রুত গতির প্লেন আনলো



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102