শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৫ অপরাহ্ন

মার্কেট ইনডেস্ক vs PE Ratio vs অন্য কিছু

  • Update Time : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
মার্কেট ইনডেস্ক

আমরা জানি শেয়ার বাজারে বিনিয়োগ করে আর্থিক স্বাধীনতা অর্জন করা যায়। আবার এই একই শেয়ার বাজারে বিনিয়োগ করে আর্থিক ভাবে পঙ্গু হয়ে যাওয়ার অনেক উদাহরণ আছে।

আপনার কষ্ট অর্জিত টাকা কোন কোম্পানির শেয়ার বিনিয়োগ করবেন এর আগে অবশ্যই কিছু বিষয় দেখে নিতে হবে। কারো কাছে মার্কেট ইনডেস্ক গুরুত্বপূর্ণ, কারো কাছে PE Ratio গুরুত্বপূর্ণ, আবার অনেকের কাছে অন্য কিছু গুরুত্ব বহন করে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে বর্তমানে তালিকাভুক্ত কোম্পানি আছে প্রায় ৩৫০টি+। তবে এদের মধ্যে সবাইকে সূচক গণনার মধ্যে রাখা হয়নি।

৩০৯টি কোম্পানিকে সূচক বা index গণনার মধ্যে রাখা হয়েছে।

এই ৩০৯টি কোম্পানির দাম বাড়লেই যে অনেক সূচক বেড়ে যাবে তা কিন্তু নয়। কেননা এখানে ফ্রী ফ্লোট শেয়ারকে গননা করা হয়, মোট শেয়ারকে না।

একটি কোম্পানির মোট শেয়ারসংখ্যা থেকে Sponsor, Director, Government, ৫ শতাংশ বা তার বেশি শেয়ারধারীর institute দের হাতে থাকা শেয়ার বাদ দেওয়ার পর অবশিষ্ট যে শেয়ার থাকে, সেগুলোকেই শুধুমাত্র সূচক গণনায় হিসাবে ধরা হয়।

এর ফলে যা হয় হলো, যে কোম্পানিগুলোর ফ্রী ফ্লোট শেয়ার বেশি তারা সূচকে বেশি প্রভাব ফেলতে পারে।

আপনি অনেক সময় খেয়াল করে দেখবেন, ২০০ কোম্পানির দাম কমছে, ১০০ কোম্পানির দাম বেড়েছে কিন্তু ইনডেস্ক পজিটিভ আবার আরেক সময় দেখা যায় ২০০ কোম্পানির দাম বেড়েছে, ১০০টির কমেছে তাও নেগেটিভ।

এর মূলে থাকে, যে সকল কোম্পানির শেয়ারগুলো ইনডেস্কে প্রভাব ফেলতে পারে তাদের দাম যদি বাড়ে তাহলে ইনডেস্ক বাড়ে এবং তাদের দাম কমলে ইনডেস্ক কমে।

শেয়ার বাজারে সূচক অবশ্যই গুরুত্বপূর্ণ তবে এটি একমাএ গুরুত্বপূর্ণ বিষয় না।

আপনি খেয়াল করলে দেখবেন এখন ইনডেস্ক ৭০০০+, এই তো কিছু দিন আগে ইনডেস্ক ছিল ৫০০০ এর ঘরে। ঐ সময়ে একটা কোম্পানি শেয়ারের দাম ছিল ধরুন ১৩০ টাকা, আর এখন ৭০০০+ ইনডেস্কে তার দাম ১২৮ টাকা ১৩০ টাকা।

তাহলে এই যে, ২০০০ সূচক বাড়লো এতে ঐ কোম্পানির বিনিয়োগকারী লাভ কি হলো?

আপতত দৃষ্টিতে কোন লাভ না হলেও, এই যে দামটা ধরে রাখতে পারেছে এইটাই সূচক বা ইনডেস্ক বাড়ার সুবিধা।

ঐ কোম্পানি সরাসরি সূচক বাড়া বা কমার মধ্যে কোনো প্রভাব না ফেলতে পারলেও ইনডেস্ক বাড়ার ফলে তার নিজের দাম ধরে রাখতে পেরেছে।

আবার অনেক উদাহরন আছে ইনডেস্ক যখন ৫০০০ ছিল তখন একটা কোম্পানির শেয়ার এর দাম ছিল ৩০০ টাকা আর এখন ৭০০০ ইনডেস্কে ২০০ টাকা, তাহলে ২০০০ ইনডেস্ক বাড়ার পরও এর দাম কমেছে, কেননা সেই কোম্পানির পারফরমেন্স ভালো ছিল না।

তাই একমাএ ইনডেস্ক দেখে শেয়ার নির্বাচন করা ঠিক না।

এবার আসি PE Ratio বা price-to-earnings এ।

স্টক মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে আরেক গুরুত্বপূর্ণ indicator PE Ratio বা ‘মূল্য আয় অনুপাত”।

কোম্পানির পিই রেশিও যত কম, সেই কোম্পানিতে বিনিয়োগে ঝুঁকিও তত কম বলে বিবেচনা করা হয়। এ কারনে কোম্পানির পিই রেশিও দেখে বিনিয়োগ করার জন্য বলা হয়।

একটি কোম্পানির শেয়ারের দামকে ওই কোম্পানির ইপিএস দিয়ে ভাগ করে যে ভাগফল পাওয়া যায়, তা-ই কোম্পানিটির পিই রেশিও।

ধরুন একটা কোম্পানি EPS বা Earnings per share যদি হয় ৫ টাকা এবং শেয়ারের দাম ৫০ টাকা তাহলে PE Ratio হবে ১০।

সাধারন চোখে PE Ration যদি ২০ এর নীচে থাকে তাহলে সেই শেয়ারের রিস্ক কম থাকে বলে বিবেচনা করা হয়।

সিকিউরিটিজ আইন অনুযায়ী, কোনো কোম্পানির PE Ration যদি ৪০ বা তার বেশি হয় তাহলে কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে মার্জিন লোন পাওয়া যায় না।

শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে পিই রেশিও এবং মার্কেট ইনডেস্ক অবশ্যই গুরুত্বপূর্ণ তবে এর কোনটাই শতভাগ নির্ভুল ও এবং শতভাগ বিশ্বাসযোগ্য নয়।

শতভাগ নাই হোক, কিছুও যদি বুঝে আমরা বিনিয়োগ করতে পারি তাহলে হয়ত আর্থিক স্বাধীনতা অর্জনের পথে এগিয়ে থাকব। আরোও পড়ুন – শেয়ার বাজারে Discipline বা শৃঙ্খলা কেন গুরুত্বপূর্ণ

মার্কেট ইনডেস্ক, PE ratio দেখার পাশাপাশি আরো দেখতে হবে, NOCFPS বা Net Operating Cash Flow per Share। এছাড়া EPS কে গুরুত্ব দিতে হবে।

আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, এমন কোম্পানিতে বিনিয়োগ করা উচিত যারা আগে খারাপ পারফর্ম করেছিল কিন্তু এখন দিন দিন ভালো করছে, আগে লসে ছিল এখন আস্তে আস্তে লাভের মুখ দেখছে এই সকল কোম্পানিতে বিনিয়োগে ভালো রিটান আসতে পারে।

পড়ুন- শেয়ার বাজারে ট্রেডিং বনাম বিনিয়োগ

কারন যে ভাল সে তো ভালোই আছে, আর যে খারাপ তার ভালো হওয়ার সুযোগ আছে।

যেহেতু টাকা আপনার, প্রফিট বা লস আপনার, তাই দেখে শুনে বুঝে বিনিয়োগ করুন। আত্মবিশ্বাস নিয়ে বিনিয়োগ করুন। ইন শা আল্লাহ শেয়ার বাজার থেকে ভালো কিছু অর্জন করতে পারবেন। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel  



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102