শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০২:৪৩ পূর্বাহ্ন

শুরু হল ১৮ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

  • Update Time : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
শুরু হল ১৮ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ সহ বিশ্বের ৭০ টি দেশের ৯০০ জন শিক্ষার্থী, দলনেতা ও পর্যবেক্ষক নিয়ে আরব আমিরাতের দুবাইয়ে শুরু হল ১৮ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২১)। এমসিকিউ পরীক্ষা পর্ব দিয়ে মঙ্গলবার থেকে শুরু হল এবারের হাইব্রিড পদ্ধতির অলিম্পিয়াড।

হাইব্রিড পদ্ধতির অলিম্পিয়াড মানে হচ্ছে আইজেএসও-র প্রত্যেকটি অংশগ্রহণকারী দেশ তাদের নিজ নিজ দেশ থেকে অলিম্পিয়াডে অংশ নিবে। কিন্তু পরীক্ষা সহ, মূল্যায়ন ও ফলাফল সবকিছু অনলাইনে নিয়ন্ত্রণ করবে আয়োজক দেশ আরব আমিরাত। বাংলাদেশে এই অলিম্পিয়াডের সমস্ত কিছু ব্যবস্থাপনা করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

করোনার কারণে এক বছর বিরতি দিয়ে আয়োজিত হচ্ছে অনুর্ধো-১৬ শিক্ষার্থীদের নিয়ে আন্তর্জাতিক এই অলিম্পিয়াড। আগামী ২০ ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হবে ।

এবার বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছে খুলনা জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ ও কাজী নাদিদ হোসেন, একই বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী স্বাধীন রায়, বরিশাল ক্যাডেট কলেজের এসএসসি পরীক্ষার্থী মুহতাসিন আল ক্বাফি, ময়মনসিংহ জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী অম্লান দে অভিক এবং আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী আবদুর রহমান। 

এ ছাড়া আইজেএসও বাংলাদেশ দলের প্রধান দলনেতা হিসেবে আছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। সহকারী দলনেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী আবিদুর রহমান, পর্যবেক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গৌতম পাল এবং শিক্ষার্থীদের তত্ত্বাবধায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোরশেদা আক্তার ও রেজাউল ইসলাম।

আইজেএসও-তে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান এই ৩টি বিষয়ে বিভিন্ন ধরনের বহুনির্বাচনি, তাত্ত্বিক ও ব্যবহারিক সমস্যা সমাধানের দক্ষতা যাচাই করা হয়। সেজন্য গত সেপ্টেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় বাংলাদেশ দলের প্রস্তুতির জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির তত্ত্বাবধানে বেশ  কিছু আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হয়। পাশাপাশ মাকসুদুল আলম বিজ্ঞানাগারে (ম্যাসল্যাব) ব্যবহারিক বিজ্ঞানের প্রশিক্ষণ ও অনুশীলনের ব্যবস্থা করা হয়। 

প্রতি বছরই আইজেএসও-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের পুর্নাঙ্গ বাংলাদেশ দল গঠন করা উদ্দেশ্যে আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। ২০১৫ সাল থেকে দেশে নিয়মিত এ আয়োজন হচ্ছে। এ বছর ছিল এর সপ্তম আয়োজন। করোনা অতিমারির মধ্যে গত জুলাই মাস থেকে অনলাইনে এই আয়োজনের কার্যক্রম শুরু হয়। দীর্ঘ প্রচারণা, অনলাইন আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও ক্যাম্প আয়োজনের পর নির্বাচন করা হয়েছে দেশসেরা ৬ জন শিক্ষার্থীকে।

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির পৃষ্ঠোপোষক আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগি হিসেবে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা রয়েছে ।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি , ১৪ ডিসেম্বর , ২০২১




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102