শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৫৭ পূর্বাহ্ন

মেটা-অ্যামাজনসহ চার প্রতিষ্ঠানের সিদ্ধান্ত প্রত্যাহার

  • Update Time : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
মেটা-অ্যামাজনসহ চার প্রতিষ্ঠানের সিদ্ধান্ত প্রত্যাহার
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : আগামী বছর লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিকস প্রদর্শনীর (সিইএস) আয়োজন করতে যাচ্ছে কনজিউমার টেকনোলজি অ্যাসোসিয়েশন। তবে এ প্রদর্শনীতে অংশগ্রহণের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্বের চার প্রযুক্তি প্রতিষ্ঠান। খবর এনগ্যাজেট ও বিবিসি।

কভিড-১৯-এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ নিয়ে যে শঙ্কা তৈরি হয়েছে, সেজন্য অ্যামাজন, মেটা, টুইটার ও টি-মোবাইল তাদের নাম প্রত্যাহার করে নিয়েছে। চলতি বছরের শুরুতে প্রদর্শনীটি শুধু অনলাইনে সম্পন্নের কথা জানানো হয়েছিল। কিন্তু এপ্রিলে এক ঘোষণায় কনজিউমার টেকনোলজি অ্যাসোসিয়েশন ২০২২ সালের প্রদর্শনীটি ব্যক্তিক উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বলে জানায়। তবে যোগদানের ক্ষেত্রে আয়োজকরা অংশগ্রহণকারীদের টিকা গ্রহণের তথ্য প্রদর্শনের ব্যবস্থা নিয়েছিল। কিন্তু ওমিক্রনের সংক্রমণ শঙ্কা প্রতিষ্ঠানগুলোকে সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য করেছে।

ব্লুমবার্গের কাছে দেয়া এক বিবৃতিতে অ্যামাজন জানায়, কভিড-১৯-এর ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণ ও অস্থিতিশীল পরিস্থিতির কারণে তারা ইভেন্টের কেন্দ্রে সশরীরে উপস্থিত হবেন না। প্রতিষ্ঠানটির স্মার্ট হোম সহায়ক প্রতিষ্ঠান রিংও অংশগ্রহণ করবে না বলে জানানো হয়। অন্যদিকে ফেসবুকের মূল সংস্থা মেটা জানায়, কভিড-১৯-এর কারণে স্বাস্থ্যসংক্রান্ত উদ্বেগ তৈরি হওয়ায় তারা সরাসরি প্রদর্শনীতে অংশ নেবে না। এ বিষয়ে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র এনগ্যাজেটকে জানায়, প্রতিষ্ঠানটি ভার্চুয়ালি প্রদর্শনীতে যোগদানে যথাসাধ্য চেষ্টা করবে। বিশেষ করে প্রদর্শনীতে থাকা কল টু অ্যাকশনের (সিটিএ) সঙ্গে কাজ চালিয়ে যেতেই এ উদ্যোগ। এটি মেটা, মেটার গ্রাহক ও ব্যবসায়িক অংশীদারদের জন্য গুরুত্বপূর্ণ।

একইভাবে গত সপ্তাহে করোনায় সংক্রমণের হার বেড়ে যাওয়ায় কনজিউমার ইলেকট্রনিকস প্রদর্শনীতে সরাসরি অংশগ্রহণের সিদ্ধান্ত থেকে সরে এসেছে টুইটার। মেটার পাশাপাশি এ প্লাটফর্মও ভার্চুয়ালি যোগদানের কথা ভাবছে। এমনকি এ প্রদর্শনীর স্পন্সর টি-মোবাইলও উপস্থিত থাকার সিদ্ধান্ত থেকে সরে এসেছে এবং প্রদর্শনীতে তাদের কার্যক্রম সীমিতের কথাও ভাবছে।

এক বিবৃতিতে প্লাটফর্মটি জানায়, প্রদর্শনীতে যারা উপস্থিত হবে তাদের সুরক্ষায় আয়োজকরা বিভিন্ন সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছেন এবং আমাদেরও অনেক প্রতিরোধমূলক ব্যবস্থা রয়েছে। পাশাপাশি আমাদের দল ও অন্য অংশগ্রহণকারীদের সুরক্ষার বিষয়টিও আমরা গুরুত্বের সঙ্গে দেখছি। এসব প্রতিষ্ঠানের পাশাপাশি পিন্টারেস্ট ও আইহার্টরেডিও অংশগ্রহণের সিদ্ধান্ত পরিবর্তন করেছে।

কভিড-১৯-এর ওমিক্রন ভ্যারিয়েন্টের বিষয়ে এখনো অনেক কিছু জানার বাকি থাকলেও গবেষকরা জানিয়েছেন, এ ধরনটির সংক্রমণ হার বেশি। এছাড়া সিনোভ্যাক ও সিনোফার্মের মতো টিকাগুলো এ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে তেমন কোনো প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে না।

কনজিউমার ইলেকট্রনিকস প্রদর্শনী (সিইএস) প্রযুক্তি ক্যালেন্ডারের সবচেয়ে ব্যস্ততম সময়। এখানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজস্ব ডিভাইস-গ্যাজেট প্রদর্শনের পাশাপাশি নতুন ট্রেন্ড নিয়ে আলোচনা করে। বিশ্বের বিভিন্ন দেশের হোটেল ও কনভেনশন সেন্টারে এর আয়োজন করা হয়। এর আগে প্রদর্শনীটি ১ লাখ ৮০ হাজারের বেশি দর্শনার্থীকে আকর্ষণ করতে সক্ষম হয়েছিল। গত বছর কনজিউমার টেকনোলজি অ্যাসোসিয়েশনের সহায়তায় ভার্চুয়ালি এটি আয়োজন করা হয়েছিল। সে সময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল যে প্রদর্শনী ঘিরে আসা হাজার হাজার মানুষের নিরাপদ সমাগম এক প্রকার অসম্ভব।

সে বছর প্রদর্শনীর সংগঠক গ্যারি শাপিরো বিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে আশা প্রকাশ করে বলেছিলেন, ২০২২ সালের প্রদর্শনী হবে বিপুল জনসমাগমপূর্ণ। তবে সেখানে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার ব্যবস্থা অবশ্যই থাকবে।

Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102