শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:০৬ অপরাহ্ন

নিরাপত্তার স্বার্থে ডেটা অন্যের নিয়ন্ত্রণে নয়, নিজের নিয়ন্ত্রণে রাখতে হবে – মোস্তাফা জব্বার

  • Update Time : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
নিরাপত্তার স্বার্থে ডেটা অন্যের নিয়ন্ত্রণে নয়, নিজের নিয়ন্ত্রণে রাখতে হবে - মোস্তাফা জব্বার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল ডেটা সোনার চেয়েও দামী সম্পদ। নিরাপত্তার স্বার্থে  এই ডেটা অন্যের নিয়ন্ত্রণে নয়, নিজের নিয়ন্ত্রণে রাখতে হবে। আর্থিক ব্যবস্থাপনার ডেটার নিয়ন্ত্রণ ও সুরক্ষা সংক্রান্ত বিষয়ে আরও সচেতন ও যত্নশীল হওয়ার জন্য তিনি সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রতি আহ্বান জানান।

মন্ত্রী ঢাকায় সিএমএসএফ আয়োজিত ‘আনভেইল  আউটকাম অব দ্যা রিসাল্ট ওরিয়েন্টেড ওয়ার্কশপ’ এবং গোল্ডেন জুবিলি মিউচুয়েল ফান্ড এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সিএমএস ফান্ডের বোর্ড অব গভর্নেন্স এর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ সিকিউরট্জি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান  অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো: তারেক বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মুক্ত বাজার অর্থনীতিতে পূঁজিবাজার খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে বলেন পূঁজিবাজার উন্নয়নে বিদ্যমান যে কোন চ্যালেঞ্জ মোকাবেলা করা অপরিহার্য। বাংলাদেশের অর্থনীতির আকার গত ১৩ বছরে অভাবনীয় গতিতে বৃদ্ধি পেয়েছে। মাত্র কয়েক বছর আগেও বৈদেশিক সাহায্য ছাড়া বাজেট পরিকল্পনা করার বিষয়টি চিন্তাও করা যেত না। আজ আমরা অনেক ক্ষেত্রে বৈদেশিক সাহায্যকে না বলতে পারি।বাংলাদেশের এগিয়ে যাওয়ার জন‌্য ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিস্ময়কর ভূমিকা রেখেছে ।

তিনি বলেন, বঙ্গবন্ধু যুদ্ধের ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়েও সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্য বাস্তবায়নে আইটিইউ ও ইউপিইউ- এর সদস‌্যপদ অর্জন, বেতবুনিয়ায় উপগ্রহ ভূ কেন্দ্র প্রতিষ্ঠা, টিএন্ডটি বোর্ড গঠনসহ ডিজিটাইজেশনের যুগান্তকারি বিভিন্ন কর্মসূচির ভিত্তি প্রতিষ্ঠা করে গেছেন।

দেশের বাবসা-বাণিজ্য প্রতিষ্ঠানসমূহ ডিজিটাইজেশনে তুলনামূলক পিছিয়ে আছে উল্লেখ করে প্রতিটি প্রতিষ্ঠানে ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব আয়োজন এবং নিজস্ব জনবল তৈরির প্রয়োজনীয়তার ওপর মন্ত্রী বিশেষ গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় নজিবুর রহমান দেশের অর্থনৈতিক কর্মকান্ডকে গতিশীল করতে দেশে পুঁজিবাজারকে শক্তিশালী করতে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি ৩০ ডিসেম্বর , ২০২১




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102