শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:৩৬ অপরাহ্ন

আসছে স্টার্টআপ স্টুডিও

  • Update Time : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
আসছে স্টার্টআপ স্টুডিও

STE 2022 in news page

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন বছরের শুরুতেই স্টার্টআপ স্টুডিও নিয়ে আসছে স্টুডেন্ট টু স্টার্টআপ ফাউন্ডেশন।

তরুণ শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়তা পাওয়া স্টুডেন্ট টু স্টার্টআপ কার্যক্রম এবার পূর্ণরূপে নতুন এই প্লাটফর্ম নিয়ে হাজির হচ্ছে।

এই প্লাটফর্মের আয়োজকদের একজন আশিকুর রহমান রূপক । যিনি ২০১৮ সাল থেকে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’-এর কোর্ডিনেশন সেল নিয়ে কাজ করছেন।

তিনি বলছেন, স্টুডেন্ট টু স্টার্টআপ কার্যক্রমে সারাদেশের শিক্ষার্থীদেরকে যুক্ত করে তাদের প্রশিক্ষণ, যাচাই বাছাই ও তাদেরকে সহযোগিতা প্রদানসহ সার্বিক কার্যক্রমের সমন্বয়ের কাজটি করা হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে স্টার্টআপগুলো সরকারি অনুদান সংগ্রহের পর কি করবে, কিভাবে নিজেদের কাজকে এগিয়ে নিয়ে যাবে, তাদের লক্ষ্যমাত্রা কিভাবে নির্ধারণ করবে এমন অনেক প্রশ্নই তাদের কাছে অজানা থেকে যায়।

‘স্টুডেন্ট টু স্টার্টআপের পূর্বের দুটো অধ্যায়ের মাধ্যমে সারাদেশ থেকে প্রায় ১২ হাজারের বেশি আবেদন এসেছিল। কিন্তু অনেক সম্ভাবনাময় আইডিয়াই সঠিক দিক নির্দেশনার অভাবে ঝরে পড়েছে। অনুষ্ঠান শেষে সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডারদের থেকে যে স্টার্টআপগুলো বাছাই করা হয় তাদের অনেকেও এখন পর্যন্ত নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারেনি । যার মূল কারণ সঠিকভাবে ‘ইনকিউবেশন’ না করা এবং কনসেপ্ট ও রোডম্যাপ সম্পর্কে পরিষ্কার ধারণা না দেয়া। ’ বলছিলেন তিনি।

আশিকুর রহমান বলেন, তাদের লক্ষ্য স্টার্টআপ ইকোসিস্টেমকে কার্যকর করে গড়ে তুলতে সঠিক কনসেপ্টগুলোর চর্চা ও জাতীয় পর্যায়ে ব্যবস্থাপনা তৈরির জন্য একটি দীর্ঘমেয়াদী সাপোর্টভিত্তিক স্থায়ী প্ল্যাটফর্ম গড়ে তোলা। আর এই লক্ষ্য পূরণের জন্য অনেকগুলো নতুন পরিকল্পনা ও উদ্যোগ নিয়ে ২০২২ সালের শুরুতেই এই যাত্রা শুরু করা। যারা নতুন স্টার্টআপ বা আইডিয়া নিয়ে কাজ করছেন তাদের জন্যও থাকছে নতুন নতুন বেশ কিছু চমক যা বাংলাদেশে এর আগে কেউ করতে পারে নি।

তিনি বলছেন, বিগত ১ বছর তারা নিজেরা বিভিন্ন মিটিং, রিসার্চ ও ব্রেইনস্টর্মিং সেশনের মাধ্যমে স্টুডেন্ট টু স্টার্টআপ প্ল্যাটফর্মটির জন্য একটি সাস্টেইনেবল পরিকল্পনা করেছেন। সিক্সপি(6P) মডেল এর মাধ্যমে ইকোসিস্টেমের অন্তর্গত পিপল, প্রসেস, প্ল্যাটফর্ম, প্রোপাগেশন, পলিসি ও প্যারাডাইম নিয়ে কাজ করা হবে এতে। এই পুরো ফাউন্ডেশনটিকে মূলত একটি বৃহৎ স্কেলের স্টার্টআপ স্টুডিও হিসেবে পরিচালনা করা হবে যেন যে কোনো শিক্ষার্থী, উদ্ভাবক কিংবা স্টেকহোল্ডার এটার অংশ হতে পারে যা বাংলাদেশে এই প্রথম।

‘তাছাড়া প্ল্যাটফর্মটিকে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে চিন্তা না করে একটি এনপিও হিসেবে পরিকল্পনা করা হয়েছে যেন ইকোসিস্টেমে সাপোর্ট প্রদানকারীর ভূমিকা পালনের অগ্রাধিকারে কোনো প্রকার বিভ্রান্তি না সৃষ্টি হয়’ বলছিলেন তিনি।




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102