মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:৩৮ পূর্বাহ্ন

ব্র্যাক শিক্ষার্থীদের ‘আলো’ তৈরির গল্প

  • Update Time : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
ব্র্যাক শিক্ষার্থীদের 'আলো' তৈরির গল্প

STE 2022 in news page

মানুষের দৈনন্দিন বিদ্যুৎ এর চাহিদা পূরণে জনপ্রিয় সোলার প্যানেল এর স্মার্ট উইন্ডো ভার্সন ‘আলো’ তৈরি করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর চার শিক্ষার্থী। টেকশহর এর সাথে কথোপকথনে তার পুরো পথচলার গল্প বলেছেন দলের অন্যতম সদস্য আদিল হোসেন।

আলো মূলত একটি স্মার্ট সোলার প্যানেল, যা ঘরের জানালায় ব্যবহার করা যায়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থী সারওয়ার জাহান সৌরভ, আদিল হোসেন, ফাহিম আবরার সামিথ ও নাইম হোসেন সৈকতের প্রচেষ্টায় তৈরি হয়েছে এই ‘আলো’।

আদিল বলেন, “কাজ করতে গিয়ে টিম সাপোর্টের কারণে আমরা সফলভাবে কাজটি শেষ করতে পেরেছি। আমরা সবাই মিলে নিজ নিজ জায়গা থেকে দায়িত্বশীল থাকার কারণেই ‘আলো’ প্রজেক্টটি অনন্য হিসেবে সমাদৃত হয়েছে।”

দলের অন্যতম সদস্য সারওয়ার জাহান সৌরভ বলেন, “আলো প্যানেল থেকে আলো পাওয়ার ইনভার্টারের মাধ্যমে ঘরের বৈদ্যুতিক যন্ত্রাংশে ব্যবহার উপযোগী বিদ্যুৎ পাওয়া যায় । দেশের প্রত্যন্ত এলাকায় এই সোলার প্যানেল বদলে দিতে পারে মানুষের জীবনমান । দেশের সকল স্তরে এই ‘আলো’র ব্যবহার তৈরি করা গেলে বিদ্যুৎ এর চাহিদা পূরণ সহজ হয়ে যাবে। মোবাইল এ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় বলে এটি সহজেই অন অফ করা যায়। এটি সহজে বহন ও স্থাপনযোগ্য।”

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এই চার শিক্ষার্থী প্রত্যাশা তাদের তৈরি ‘আলো’ -তে আলোকিত হবে পুরো দেশ।




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102