শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:২৫ অপরাহ্ন

অনুষ্ঠিত হলো রোবট ইনোভেটর’স মিটআপ

  • Update Time : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
অনুষ্ঠিত হলো রোবট ইনোভেটর’স মিটআপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে রোবট নিয়ে যারা কাজ করছেন তাঁদের এক প্ল্যাটফর্মে এনে নিজেদের লক্ষ্য নির্ধারণ এবং আগামী দিনের করণীয় নির্ধারণ করতে শনিবার রাজধানী ঢাকায় বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর আয়োজনে অনুষ্ঠিত হলো রোবট ইনোভেটর’স মিটআপ। অনুষ্ঠানে ২৩ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিজয়ী বাংলাদেশীদের সংবর্ধনা প্রদান করা হয় ।

সারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী এবং রোবটিক্স এক্সপার্ট হিসেবে প্রায় ১৫ জন প্রযুক্তিবিদ এই আয়োজনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহীদ উল মুনির এর সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল। তিনি তাঁর প্রবন্ধে আগামী দিনে রোবট কিভাবে প্রযুক্তি দুনিয়ার আমূল পরিবর্তন আনবে সেটা নিয়ে আলোকপাত করেন এবং কিভাবে এই খাতে শিক্ষার্থীরা নিজেদের আরো সম্পৃক্ত করতে পারে সেই ব্যাপারে ধারণা দেন। তিনি বলেন, আগামীর শিল্প বিপ্লবে মুখ্য ভুমিকা রাখবে রোবট।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্মসচিব নাহিদা সুলতানা মল্লিক। তিনি বলেন , রোবট আমাদের প্রাত্যহিক জীবনে নিত্য প্রয়োজনীয় হয়ে উঠছে।ফ্রন্ট্রিয়ার টেকনোলজি হিসেবে আমাদের রোবটিক্স এর ব্যাপারে আরো উদ্যোগী হতে হবে। ডিজিটাল ইকোনমি ও নলেজ বেইজড সোসাইটি গড়ে তুলতে হলে এমন আয়োজনের বিকল্প নেই বলে অভিমত প্রদান করেন তিনি ।

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পদকপ্রাপ্ত বাংলাদেশী দলসমুহকে সংবর্ধিত করে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। বিজয়ীদের হাতে তুলে দেয়া হয় সম্মাননা স্মারক ।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, চতুর্থ শিল্প বিপ্লব এর সময়ে সারা পৃথিবী রোবট প্রযুক্তিতে ঝুঁকছে। তাই আমাদের উদ্ভাবকরা কি কি রোবট নিয়ে কাজ করলে এবং কিভাবে আগালে নিজেদের প্রস্তুত করতে পারে সেই সম্পর্কে সম্যক ধারণা দিতেই আমরা এমন উদ্যোগ নিয়েছি। আগামীতে আমরা সারা বাংলাদেশে রোবট নিয়ে যারা কাজ করছেন উনাদের সবাইকে আমাদের সাথে সংযুক্ত করতে চাই ।

আয়োজনে আরও উপস্থিত ছিলেন, প্রাইডসিস আইটির ফাউন্ডার এন্ড সিইও মনোয়ার ইকবাল, টেক টেরেইন আইটি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আতিকুর রহমান সেলিম, কিউটেক সল্যুশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ রুবেল, স্ট্রেইট এর সিটিও এবং কো-ফাউন্ডার  জুবায়ের আল বিল্লাল খান, জাপান-বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্সড টেকনলোজি রিসার্চ সেন্টার এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ ফারহান ফেরদৌস, কনফিগভিআর ও কনফিগআরবট এর প্রতিষ্ঠাতা ও সিইও রুদমিলা নওশিন এবং এম এম এস গ্লোবাল সার্ভিসেস এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ মুসা।




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102