শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন

ধনী ও সফল ব্যক্তিদের কি কি গুণ তাদের সম্পদ ধরে রাখতে সাহায্য করে

  • Update Time : বুধবার, ১২ জানুয়ারী, ২০২২

সম্পদ গড়ে তুলতে পারে অনেকে। কিন্তু কত জন সেই সম্পদ ধরে রাখতে পারে।  আবার অনেকে বছরের পর বছর সম্পদ ধরে রাখার সাথে সাথে সেই সম্পদ ক্রমান্বয়ে বাড়িয়ে তোলে। সবাই পারে না এমন করতে।

এর অর্থ নিশ্চয় সেই সব মানুষের মধ্যে বিশেষ কোন গুণ আছে যা সাধারণ একজন মানুষের মধ্যে নেই। পৃথিবীর বিখ্যাত ধনীরা তাদের সম্পদের প্রাচুর্য ধরে রাখছেন এবং বাড়িয়ে চলছেন। নিশ্চয় সম্পদ তৈরী করেই তারা বসে থাকেন নি। তারা ক্রমাগত কাজ করে গেছেন। আরো একটি বিষয় লক্ষ্য করার মতো।

শূণ্য থেকে অনেকেই হিরো হয়ে উঠে এসেছেন কিন্তু শূণ্য থেকে উঠে আসা এই মানুষগুলির সন্তানদের তো আরো অনেকদূর এগিয়ে যাওয়ার কথা।

কিন্তু তেমনটি দেখা যায় না। হয় তাদের সন্তানরা সেই সম্পদ ধরে রাখার চেষ্টা করে, আবার অনেকে ধরেই রাখতে পারে না। এমন উদাহরণ প্রচুর।

অর্থ্যাৎ সফল ব্যক্তিরা তাদের সম্পদ ধরে রাখার জন্য কোন পদ্ধতি নিশ্চয় অনুসরণ করেন। অথবা তাদের মধ্যে নিশ্চয় বিশেষ কোন গুণ আছে।

আজ ধনী এবং সফল ব্যক্তিদের এমন গুণ নিয়ে আমরা আলোচনা করবো।

১। আয়ের একাধিক উৎস

আয়ের একটি উৎসের ওপর নির্ভর করা বেশ ঝুঁকিপূর্ণ। আর একটি আয় দিয়ে আপনি হয়তো সাবলীল জীবন যাপন করতে পারবেন কিন্তু কখনোই অর্থনৈতিক স্বাধীনতা অর্জন করতে পারবেন না। সফল ব্যক্তিরা তাদের আয়ের বিভিন্ন উৎস তৈরী করেন।

তারা নির্দিষ্ট কাজের পাশাপাশি নতুন নতুন বিনিয়োগ, ব্যবসা, কনসালটেন্সি, দেওয়ার  মত বিভিন্ন মাধ্যমে আয় করেন। আয়ের অনেক উৎস থাকার ফলে তাদের আয়ের পরিমাণ যেমন বৃদ্ধি পায় এবং ঝুঁকিহীন অর্থ ব্যবস্থপনা গড়ে ওঠে।

কারণ কোনো একটি উৎস বন্ধ হয়ে গেলে অন্য আরেকটি উৎস ব্যাকআপ সাপোর্টের কাজ করে। ধনী ব্যক্তিদের আয় বৃদ্ধি হওয়ার এটি অন্যতম একটি কৌশল।

পৃখিবী বিখ্যাত সকল ধনী এবং সফল ব্যক্তিরাই এমন আয়ের বিভিন্ন উৎস খুঁজে বের করে এবং সেভাবে কাজ করে।

২। ধনী দেখানোর বদলে তারা ধনী হয়ে উঠে

আমাদের টাকা দেখানোর প্রবনতা অনেক বেশি। আমাদের টাকা বা সম্পদ থাকুক বা নাই থাকুক আমরা মানুষকে দেখাতে চাই আমরাা অনেক ধনী।

সম্পদশালী দেখানোর জন্য আমরা যে পরিশ্রম করি তার অর্ধেক পরিমান কাজও আমরা সম্পদ তৈরীর জন্য করি না।  সফল ব্যক্তিরা এমন ভুল কখনোই করে না।

তারা বরং সবসময় সম্পদ তৈরীতে ব্যস্ত থাকেন। মার্ক জুকারবার্গ চাইলে কি প্রতিদিন হাল ফ্যাশান অনুসরণ করে  নিত্যনতুন পোশাক পরতে পারেন না?

কিন্তু তাকে গতানুগতিক একই পোশাকেই দেখা যায়। যার রঙের বৈচিত্রও তেমন চোখে পড়েন না

নিজেকে ধনী প্রমান করার চেয়ে ধনী হয়ে ওঠার প্রতি সফল ব্যক্তিরা আগ্রহী।

আর তাই তারা আপনার আমার চেয়ে কয়েকগুন এগিয়ে থাকে।

৩। ঋণকে হাতিয়ার হিসাবে গড়ে তোলা

ঋণের প্রতি আমাদের নেতিবাচক দৃষ্টিভঙ্গিই বেশি। পারতপক্ষে আমরা ঋণ নিতে চাই না। আবার অনেকেই ঋণের প্রতি আসক্ত।

ঋণ আপনি কোন উদ্দেশ্যকে কেন্দ্র করে নিচ্ছেন সেটিই মুখ্য বিষয়। আমরা যখন ঋণ নিয়ে খাট, পালং, কিংবা মোটরসাইকেল কেনার কথা ভাবি, সফল ব্যক্তিরা ঋণ নিয়ে নতুন বিনিয়োগের কথা চিন্তা করেন।

ঋণকে তারা হাতিয়ার বানিয়ে আরো অধিক আয়ের পদ্ধতি খূঁজে বের করেন। ঋণকৃত টাকা আরো বহু গুণ বাড়িয়ে তোলেন তারা।

ঋণ নিতে তারা ভয় পান না আবার ঋণের টাকা অযথা খরচ করার পরিবর্তে বিনিয়োগ করে আয় বৃদ্ধি করে।

ঋণ নিয়ে অনেকে সর্বসান্ত হন, আবার অনেকে সম্পদের প্রাচুর্য গড়ে তোলেন। আপনি কিভাবে ঋণকৃত টাকা খরচ করছেন তাই এখানে গুরুত্বপূর্ণ।

৪। বুঝে শুনে বিনিয়োগ করা

বিনিয়োগ ঝুঁকিপূর্ণ আমরা সবাই জানি। এমন কোন বিনিয়োগ নেই যা ঝুঁকিপূর্ণ নয়। একজন সফল বিনিয়োগকারী তাই ঝুঁকি নিতে ভয় পান না একই সাথে বোকামিও করে না। কত টাকা ঝুঁকি নেওয়া যুক্তিসঙ্গত সেই বিষয়টি ভেবে দেখার প্রয়োজন আছে।

ধনী এবং সফল ব্যক্তিরা কখনো অপ্রয়োজণীয় ঝুঁকি নেয় না এবং একই সাথে বুঝে শুনে বিনিয়োগ করেন। চলতি ট্রেন্ড ফলো করার পরিবর্তে তারা বরং নিজের বুদ্ধিমত্তার উপর নির্ভর করেন।

বিভিন্ন টকশো আলোচিত খাত কিংবা নির্দিষ্ট কোন শেয়ারে বিনিয়োগ করার জন্য তারা সেই কোম্পানির বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ গতি প্রকৃতি বিবেচনা করেন।

সবাই এটা কিনছে, আর তাই আমিও কিনবো তাদের কাছে বিষয়টি এমন নয়। বরং তারা নিজের পর্যবেক্ষণ প্রয়োগপূর্বক সিদ্ধান্ত গ্রহন করেন। পড়ুন – বিনিয়োগে ভয় পাই! কিভাবে মোটিভেট থাকবো

৫। ট্যাক্স ব্রেকের সুবিধাগ্রহন

সফল এবং ধনী ব্যক্তিদের বিনিয়োগ বেশি তাই আয়ও অনেক বেশি থাকে।

তারা প্রায়ই ট্যাশ ব্রেকের সুবিধাগ্রহন করে। এবং এর মাধ্যমে তারা বেশ পরিমাণ টাকা সঞ্চয় করতে পারে। সরকার ঘোষিত বিভিন্ন ট্যাক্স ব্রেক সুবিধা গ্রহণ করেন ধনী ব্যক্তিরা।

৬। খরচ কম করা

ধনী ব্যক্তি কিংবা সফল ব্যক্তিরা বাজেট করে চলেন একথা সত্য। কিন্তু তারা অপ্রয়োজনীয় খরচও করেন না। তারা টাকা খরচ করেন টাকা বানানোর জন্য। টাকাই টাকা আনে।

সুতরাং আপনার হাতে টাকা থাকলে আপনার সামনে বেশ কিছু সুযোগ তৈরী হবে। যেমন ধরুন, কোন একটি বিনিয়োগের জন্য আপনার বেশ কিছু টাকার প্রয়োজন।

এমন টাকা আপনার হাতে থাকলে আপনি বিনিয়োগ করে আরো অধিক টাকা আয় করতে সমর্থ হবেন।

এখন আপনি যদি প্রতিনিয়ত টাকা খরচ করেন এবং কোন টাকা সঞ্চয় না করেন তবে পরবর্তীতে আপনি বিনিয়োগ করতে বা বিনিয়োগ বাড়াতে পারবেন না।

এই ভূলটি সফল ব্যক্তিরা কখনোই করেন না। বাজেট না করেও  তাদের আত্মসংযম অতিরিক্ত খরচ পরিত্যাগ করতে সাহায্য করে।

৭। আত্ম উন্নয়নের চেষ্টা

সফল ব্যক্তিরা প্রতিনিয়ত নতুন কিছু শেখার চেষ্টা করেন। তারা কখনোই মনে করেন না যে তারা অনেক কিছু জেনে গেছেন বা জানেন।

এর বদলে তারা প্রতিনিয়ত নতুন কিছু শেখার জন্য তাদের মেধা ব্যয় করেন। এর ফলেই তারা অন্য অনেকের চেয়ে কয়েকগুন এগিয়ে থাকেন।

আত্ম-উন্নয়নের এই চেষ্টা তাদের আরো সফল হতে সাহায্য করে।

৮। সময়ের মূল্য দেওয়া এবং কঠের পরিশ্রম

জীবনে সফল হতে চাইলে যে কোন ব্যক্তিকে কঠোর পরিশ্রম করতে হবে এবং সময়ের মূল্য দিতে জানতে হবে।

ধনী এবং সফল ব্যক্তিরা সবসময় এই বিষয়টি মেনে চলেন। আর তাই তারা সম্পদ ধরে রাখতে পারেন। সবকিছুর ক্ষয় আছে।

আপনি যদি বসে থাকেন তবে পাহাড় সমান সম্পদও শেষ হয়ে যাবে। এজন্য আপনাকে প্রতিনিয়ত কাজ করতে হবে। এত সফল এবং এত সম্পদ অর্জনের পরও পৃথিবী বিখ্যাত ধনীগণ তো অবসরে যান না।

বরং প্রতিনিয়ত আরো কাজ করেন। প্রতিটি সময়ের মূল্য দিয়ে ক্রমাগত কঠোর পরিশ্রম করলে সফল হওয়া অসম্ভব নয়।

সফলতা কে না চায়? সবাই সফল হতে চায়। তবে এই সফল হওয়া এত সহজ না। যখন আপনার বন্ধুরা অলস সময় কাটাচ্ছে আপনি তখন কাজ করছেন দৃশ্যটি কল্পনা করতে কষ্ট হওয়া স্বাভাবিক। কিন্তু এর সাথে যদি আপনি চিন্তা করেন আপনি এমন অনেক কিছু অর্জন করবেন যা আপনার বন্ধুদের কাছে স্বপ্নের মতো, তখন আপনি আরো কাজ করতে উৎসাহ বোধ করবেন।

সফল হওয়ার এই প্রক্রিয়া নিঃসন্দেহে কঠিন এবং আলাদা। আজকের  সফল এবং ধনী ব্যক্তিরা আলাদা কিছু করছেন বলেই আজ তারা সফল হিসাবে স্বীকৃত।

তারাই আপনার, আমার কাছে আইডল। পরিশ্রমের কোন বিকল্প নেই। প্রতিনিয়ত চেষ্টা করে একদিন আপনিও আপনার সফলতার গল্প বলবেন হাসি মুখে এবং হয়ে উঠবেন অন্য কারো আইডল।



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102