সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম
রাতের খাবার খেয়ে জ্ঞান হারিয়ে শিশুসহ ৪জন মোরেলগঞ্জ হাসাপাতালে মোরেলগঞ্জে এক ইউপি মেম্বারকে পিটিয়ে জখম সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে মোরেলগঞ্জে বিক্ষোভ তাঁতীলীগের সভাপতির অভিযোগ বিএনপির দুই নেতার ষড়যন্ত্র ও মিথ্যা মামলায় দিশেহারা আওয়ামীলীগ! শরণখোলায় শেরে বাংলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকার যোগদান, জাঁকজমক বরণ! রামপালে কিশোর কিশোরী বান্ধব স্বাস্থ্য সুবিধা বিষয়ক স্থানীয় স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত শরণখোলায় শেখ কামাল আন্তঃস্কুল-মাদরাসা অ্যাথলেট প্রতিযোগীতা অনুষ্ঠিত শরণখোলায় তাফালবাড়ী বাজারের আধিপত্য নিয়ে সংঘর্ষে আহত ১০ অনির্দিষ্টকালের ধর্মঘট শরণখোলায় ১১৯ শিক্ষককে দেওয়া হল বিদায় সংবর্ধনা রামপালে সুইডেনের দূতাবাসে পবিত্র কুরআন পোড়ানোর ঘটনায় প্রতিবাদ সমাবেশ  অনুষ্ঠিত

শেষ হলো শামীম ওসমানের একক কবিতা পাঠের আসর

  • Update Time : বুধবার, ১২ জানুয়ারী, ২০২২

ব্যাপক উৎসাহ উদ্দীপনা এবং যথাযথ ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে শেষ হলো দেশের গরম এলাকা বলে পরিচিত নারায়নগঞ্জ-৪ আসনের জনপ্রিয় সংসদ সদস্য শামীম ওসমানের একক কবিতা পাঠের আসর। গতকাল সোমবার নারায়নগঞ্জ শহরে এ আসর শুরু হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত অসংখ্য ভক্ত অনুরাগী এ আসরে অংশ নেন। এবারের আসরে শামীম ওসমান যে কবিতাটি পাঠ করেন, সেটির নাম ‘আমিই ঝড়’। 

কবি জ্যাক রেমিংটনের এই কবিতাটি শামীম ওসমান ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই আবৃত্তি করে শোনান। প্রথমে তিনি শোনান ইংরেজি ভাষায়। ভারী কণ্ঠে তিনি পাঠ করেন, Fate whispers to the warrior, You cannot withstand the storm. The warrior whispers back, I am the storm. সাথে সাথে আসরে উপস্থিত শ্রোতারা সমবেত কণ্ঠে ‘হইইই’ বলে গর্জন করে উঠেন। সবার বোধগম্যতার স্বার্থে বাংলা ভাষায় অনুবাদ করে আবার কবিতাটি পাঠ করেন শামীম ওসমান – ভাগ্য যোদ্ধার কানে কানে বলে, তুমি ঝড়ের বিপরীতে দাঁড়াতে পারবে না। জবাবে যোদ্ধা বলে, আমিই তো ঝড়।

বাংলা অংশ বলার সময় শামীম ওসমান নিজের বুকে চাপড় দিয়ে এক শ্রুতিমধুর ছন্দ তৈরি করেন। এসময় উপস্থিত ভক্তরা আরো জোরে ‘হইইইই’ বলে উঠেন। তার একটু পরেই আসরটি সমাপ্ত ঘোষণা করা হয়।

এরপর থেকে দেশের সাহিত্য অঙ্গনে এই আসর এবং কবিতাটি নিয়ে চলছে জোর আলোচনা সমালোচনা। অনেকে প্রশ্ন তুলছেন, মাত্র দুই লাইনের কবিতা দিয়ে কীভাবে একটি আসর হতে পারে?

উত্তরে কবিতা অনুরাগীরা বলছেন ভিন্ন কথা। এক কবিতা সমালোচক বলেন, ‘খেয়াল করলে দেখবেন, পুরো আসরটিই ছিলো একটি কবিতা। সেখানে দুই লাইনকে আলাদা করে ভাবার কিছু নেই।’ 

তার এ ব্যাখ্যার সাথে ঐক্যমত পোষণ করেছেন অনেক শিল্প অনুরাগী। অবশ্য কেউ কেউ বলছেন, ‘ঝড় তোলার জন্য দুই লাইনের কবিতাই যথেষ্ঠ’। উদাহারণ হিসেবে তাঁরা বলছেন বছর পাঁচ-এক আগে কবি শামীম ওসমানের স্বরচিত এবং স্বপঠিত কবিতা ‘খেলা হবে’র কথা। 

এক কবিতা বিশ্লেষক বলেন, ‘ঐ কবিতাটি বাংলা সাহিত্যের এক অপূর্ব সংযোজন। শুধু দেশ নয়, দেশের বাইরেও ঐ দুই শব্দের কবিতাটি ব্যাপক আলোড়ন তৈরী করেছিলো। সেখানে দুই লাইনের কবিতা তো বিরাট কিছু।’ এ ব্যাপারে শামীম ওসমানের বক্তব্য জানার জন্য একজন প্রতিবেদককে পাঠানো হয়েছে নারায়নগঞ্জে। আপনারা তাঁর জন্য দোয়া করবেন।




Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102