মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন

গ্রে-মার্কেট ঠেকাতে দেশে তৈরি হ্যান্ডসেটের মান ও দামে গুরুত্ব মন্ত্রীর

  • Update Time : বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দাম ও মান ঠিক থাকলে চোরাই পথে মোবাইল ফোন আমদানির অবৈধ ব্যবসা বন্ধ হবে বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার ঢাকায় বিটিআরসি মিলনায়তনে দেশে মোবাইল ফোন কারখানা স্থাপনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আমরা যদি পণ্যের গুণগতমান অটুট রাখতে পারি সেক্ষেত্রে বিদেশি হ্যান্ডসেট কেউ কিনতে যাবে না। দাম ও গুণগতমান ঠিক থাকলে চোরাই পথে মোবাইল আমদানির অবৈধ ব্যবসাও বন্ধ হবে।’

বৈঠকে দেশের ১৪টি মোবাইল কারখানার ব্যবস্থাপনা পরিচালকসহ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব খলিলুর রহমানও এ বৈঠকে ছিলেন।

গুণগত মানের সাথে কোনো প্রকার আপস না করে বিশ্বের সেরা মানের মোবাইল হ্যান্ডসেট উৎপাদনে বিটিআরসির ভুমিকার প্রশংসা করে মোস্তাফা জব্বার বলেন, বিটিআরসি আন্তর্জাতিক মানসম্পন্ন মোবাইল তৈরিতে গুণগতমান নিশ্চিত করার ক্ষেত্রে কোনো ছাড় দেয়নি এবং ভবিষ্যতেও দেবে না।

মন্ত্রী আগামী দিনগুলোতে গুণগত মান অটুট রাখার বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং কারখানা কর্তৃপক্ষকে বিষয়টি মেনে চলার আহবান জানান। ম

তিনি দেশের উৎপাদিত হ্যান্ডসেট বাজারজাত করতে যথাযথ কৌশল গ্রহণ এবং গ্রাহকদেরকে ইএমআই পদ্ধতিতে সেট দেওয়ার বিষয়টিও ভাবা যেতে পারে বলে উল্লেখ করেন।

তিনি জানান, দেশীয় কারখানায় উৎপাদিত মোবাইল হ্যান্ডসেটে এ পর্যন্ত দেশের মোট চাহিদার শতকরা ৬৩ ভাগ পূরণ করছে। পাশাপাশি প্রায় ২৫ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে।

‘সরকারের ডিজিটাল প্রযুক্তিবান্ধব নীতির ফলে ২০১৮ সালের পর থেকে গত চার বছরে দেশে বিশ্বখ্যাত বিভিন্ন  ব্রান্ডসহ ১৪টি কারখানায় গত এক বছরে টুজি, থ্রি-জি, ফোর-জি এবং ফাইভ-জি মিলিয়ে মোট ২ কোটি ৬১ লাখ মোবাইল ফোন উৎপাদন ও বাজারজাত হয়েছ’ বলেন মন্ত্রী ।  

বৈঠকে খলিলুর রহমান আশাবাদ জানান, দেশে মোবাইল হ্যান্ডসেটের খুচরা যন্ত্রাংশ উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আসবে।

শ্যাম সুন্দর সিকদার মোবাইল শিল্প বিকাশে কারখানা মালিকদের প্রতিনিধিসহ বিটিআরসির নেতৃত্বে একটি কারিগরি কমিটি গঠণের ঘোষণা দেন।

এতে মোবাইল কারখানার প্রতিনিধিরা যন্ত্রাংশ আমদানিসহ বিভিন্ন এনওসি প্রাপ্তি, গ্রে-মার্কেটসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102