সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৪১ পূর্বাহ্ন

প্রতারণার অভিযোগে মামলার মুখে গুগল

  • Update Time : বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : লোকেশন ট্র্যাকিং নিয়ন্ত্রন ব্যবস্থা নিয়ে গ্রাহক প্রতারণার অভিযোগে যুক্তরাষ্ট্রের  ‘ডিসট্রিক্ট অব কলম্বিয়া’য় মামলার মুখে পড়তে যাচ্ছে গুগল।

একই বিষয় নিয়ে এর আগে টেক্সাস, ইন্ডিয়ানা ও ওয়াশিংটন স্টেটেও একই ধরনের আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। মামলা দায়েরের নথিপত্রে সংবাদসংস্থা এসোসিয়েটেড প্রেসের (এপি) একটি প্রতিবেদনের কথা উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে গুগল ম্যাপ ব্যবহারের অথবা সার্চ দেয়ার সময় লোকেশন হিস্ট্রি বন্ধ করার ব্যবস্থা পর্যাপ্ত ছিলো না। একটি পৃথক সেটিং হিসেবে ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি, লোকশন ও অন্যান্য ব্যাক্তিগত তথ্য অব্যাহত রাখতে হয়েছে।

প্রিন্সটন ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে, কমপক্ষে দুইশত কোটি অ্যান্ড্রয়েট এবং অ্যাপল ফোনে এ সমস্যা রয়েছে। মামলার কাগজপত্রে বলা হয়েছে, ‘গুগল ক্রমাগতভাবে একটি অন্যায় চর্চার ওপর নির্ভর করে আসছে। যে কারনে ব্যবহারকারীদের পক্ষে লোকেশন ট্র্যাকিং অথবা তথ্য সংগ্রহের নির্দেশগুলো প্রত্যাখান করতে পারে না।

এদিকে গুগলের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে, ‘আমাদের সেটিংস নিয়ে মিথ্যা এবং পুরনো অভিযোগ’ এর ওপর ভিত্তি করে মামলা দায়ের করা হচ্ছে। আমরা সবসময়ই আমাদের পণ্যগুলোয় প্রাইভেসি ফিচার যোগ করি এবং লোকেশন ডাটার ওপরও নিয়ন্ত্রন রাখি।’

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরো বলা হয়, আমরা আত্মরক্ষায় দৃঢ়ভাবে লড়াই করবো ।

মামলার অভিযোগপত্রে দাবি করা হয়েছে, গুগলের নীতিগুলো ‘বিভ্রান্ত কারী, অস্পষ্ট এবং অসম্পূর্ণ বিবরন রয়েছে। কিন্তু গ্যারান্টি দিয়ে বলা যায় গ্রাহকরা বোঝতে পারবেন না যে কখন তাদের অবস্থানের তথ্য সংগ্রহ করা হচ্ছে এবং কেন সংগ্রহ করছে গুগল।

বিবিসি/আরএপি




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102