মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:০৬ পূর্বাহ্ন

এই ১০টি শিক্ষা আমরা জীবনে খুব দেড়িতে শিখি

  • Update Time : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
এই ১০টি শিক্ষা আমরা জীবনে খুব দেড়িতে শিখি

 

এই ১০টি শিক্ষা আমরা জীবনে খুব দেড়িতে শিখি

আমাদের জীবনে এমন অনেক ঘটনা রয়েছে যা আমাদেরকে গুরুত্বপূর্ণ শিক্ষা দেয় এবং আমাদের ব্যক্তিত্বকে সম্পূর্ণরূপে বদলে দেয়। ঠিক তেমনি কিছু জিনিস আছে যা আমরা সময়মতো শিখতে পারি না, এবং যখন আমরা বুঝতে পারি তখন বড্ড দেড়ি হয়ে যায়।

এখানে আমরা এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি যেগুলো যদি সময়মতো শিখে নেওয়া যায় তাহলে ইনশা আল্লাহ আমরা জীবনের অনেক কঠিন অধ্যায় থেকে নিজেকে বাঁচাতে পারব।

#১। সবকিছুই অস্থায়ী

এই বিশ্বে কোনো কিছুই স্থায়ী না। আপনার সুখ, ভালো লাগা দুই দিন পরে বিরক্তের কারন হতে পারে। এখন যেমন চলছে তেমন’ই চলবে এমন ভাবা যাবে না। সুখের পর দুঃখ আসবে এটা মেনে নিতেই হবে। ঠিক তেমনি খারাপ সময়ের পর ভালো সময়ও আসবে।

#২। রাগের মধ্যে কোনো সুখ নেই

রাগ এমন এক ধরনের অনুভুতি যা আমাদের কম বেশি সবার মধ্যেই আছে। কেউ যদি বলে তার মধ্যে রাগ নেই তবে সে মিথ্যা বলছে। এই সাময়িক অনুভুতির কোনো ভালো গুন নেই। রাগের মধ্যে থাকাকালীন সময়ে জীবনে যেই সিদ্ধান্ত গ্রহন করেন না কেন, সবই ভুল সিদ্ধান্ত হিসাবে গন্য হবে।

#৩। জীবনের সবচেয়ে বড় ঝুঁকি হল কোন ঝুঁকি না নেওয়া

ভালো কিছু অর্জন করতে চাইলে ঝুঁকি নিতে হবে। আরামদায়ক বিছনায় শুয়ে ভাগ্য পরিবর্তন করা যায় না। আর যখনই আপনি ভাগ্য পরিবর্তন করতে চাইবেন তখনই কম বেশি ঝুঁকি নিতে হবে। জীবনে একদম ঝুঁকি না নিয়ে আসলেই কোনো অসাধ্য সাধন করা যায় না। তবে ঝুঁকি নেওয়া মানে এই না যে, না জেনে বুঝে পানিতে লাফ দিবেন। অবশ্যই পরিকল্পনা মাফিক কাজ করতে হবে।

#৪। অতিরিক্ত চিন্তা মানেই দুশ্চিন্তা করা

জীবন কখনই সরল ভাবে চলে না। অনেক বাঁধা আসবে এবং তা মোকাবিলা করেই আগাতে হবে। যতই বিপদ মানুষের জীবনে আসে না কেন, সকল বিপদ থেকে মুক্তির পথ আছে। আমরা যখন বিপদ পরব তখন ধৈর্য্য সহকারে অতিক্রম করতে হবে, দুশ্চিন্তা করে নিজের ক্ষতি করে পিছিয়ে যাওয়া যাবে না।

#৫। আপনাকে নিয়ে মানুষের চিন্তা একমাত্র বিবেচ্য জিনিষ না

মানুষ কি ভাববে তা যদি আপনি ভাবেন তবে মানুষ কি ভাববে। আমরা অনেকেই মানুষের চিন্তাকে অতিরিক্ত গুরুত্ব দেই এবং এর ফলে অনেক সময় সম্ভাবনাময় কাজ করতে পারি না। আসলে দেখা যায়, আমরা যতখানি মানুষকে নিয়ে ভাবি ততখানী ভাবার মত কিছুই ঘটে না।

#৬। সুখ একটি পছন্দ

সুখ অনুভব করতে হবে। টাকা দিয়ে সুখ কেনা যায় না, আবার টাকা ছাড়াও সুখে থাকা যায় না। আবার অনেক টাকা মানেই অনেক সুখ এমনটাও ভাবা যাবে না। সুখ একটি পছন্দ ছাড়া আর কিছুই না।

#৭। লোভ কখনই দমন করা যায় না

জীবনে একটার একটা চাহিদা আসবে এটাই স্বাভাবিক। নিজের চাহিদাকে পূরণ করার জন্য কাজ করে যেতে হবে। নিজের সাধ্যের বাইরে যদি অনেক বেশি চাহিদা থাকে তবে তা তখন আর চাহিদা থাকে না, তখন সেটি লোভে পরিনত হতে হয়। আমাদের উচিত তবে, লোভ থেকে নিজের দূরে রাখা।

#৮। নিজের ব্যথা কেউ অনুভব করতে পারে না

দিন শেষে আপনি একা। শুনতে খারাপ লাগতে পারে, তবে এটাও বাস্তবতা। অন্যরা সুখে আছে আপনি নেই এমনটা মনের কোনে স্থান দিবেন না। যে যার মত করে দিন কাটায়, যার যার কষ্ট, সুখ তার তার কাছে। তাই নিজের ব্যথা অন্যকে জোড় করে বুঝাতে না যাওয়াই ভালো।

#৯। আপনি সবকিছু জানেন না

আপনি অনেক কিছুই জানেন তবে সব কিছু জানেন না। একজন মানুষের পক্ষে সব সময় সব কিছু জানা সম্ভব না। তাই সব সময় নিজেকে জানার মধ্যে রাখুন, এতে ভালো থাকা যায়। আরোও পড়ুন – জীবনে ইতিবাচক পরিবর্তনের জন্য করণীয়

#১০। আমাদের মন আমাদের সেরা বন্ধু এবং সবচেয়ে খারাপ শত্রু

যখন পরে যাবে তখনই উঠে দাড়ান, মনকে নিজের উপর প্রভাব খাটাতে দিবেন না। আমাদের মন সম সময় অন্যের সহানুভুতি খুঁজতে পছন্দ করে। এটি একটা রোগ, যা আপনাকে নেতিবাচক করে দিতে পারে। আমাদের মনকে আমাদের বন্ধু বানাতে হবে, শত্রু না!



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102