মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:০০ পূর্বাহ্ন

যারা চেষ্টা করবে তাদের পক্ষে অসম্ভব বলে কিছু নেই

  • Update Time : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
যারা চেষ্টা করবে তাদের পক্ষে অসম্ভব বলে কিছু নেই

যারা চেষ্টা করবে তাদের পক্ষে অসম্ভব বলে কিছু নেই

আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব মানুষ হয়ে জন্ম নিয়ে তারাই করুনার পাত্র হয়ে থাকে যাদের মধ্যে সামান্যতম চেষ্টা নেই। অন্যের কাঁধে ভর দিয়ে জীবন পার করে দেওয়া মানুষদের নিয়ে আর যাই হোক ইতিহাস লেখা যায় না।

ভালো কিছুর আশা করা, জীবনে উন্নতি করতে চাওয়া, সমাজে দশ জনের একজন হতে চাওয়া একজন মানুষের অধিকার।

তবে এই প্রতিযোগীতাপূর্ণ বিশ্বে কখনই আপনার হাতে কেউ অধিকার তুলে দিবে না। নিজের অধিকার নিজেকেই আদায় করতে হবে।

আর এই অধিকার আদায় করতে গিয়ে বহুবার হোচট খাওয়া লাগতে পারে, নানা রকম প্রতিকূলতা আসতেই পারে।

আর এই প্রতিকূলতার মধ্যে তারাই এগিয়ে যাবে যারা চেষ্টা করে। কেননা, যারা চেষ্টা করবে তাদের পক্ষে অসম্ভব বলে কিছু নেই।

এখন কথা হচ্ছে, আমাদের মধ্যে অনেকেই বলে আমি চেষ্টা করেছিলাম কিন্তু পারি না। সব সময়ই চেষ্টা করি কিন্তু হয় না, আমাকে দিয়ে ঠিক সঠিক কাজটা হচ্ছে না। এর মূল কারন হচ্ছে, তিনি চেষ্টা করেছিল এটা ঠিক তবে সেই চেষ্টায় যথেষ্ট ঘাটতি ছিল।

কেননা চেষ্টার মত চেষ্টা করলে যতই কঠিন কাজ হোক না কেন তা অর্জন করা সম্ভব। এর রকম উদাহরন অনেক আছে।

আমরা অনেকেই ডেল কার্নেগীকে চিনি। ডেল কার্নেগীকে বলা হয় সর্বকালের সেরা বক্তা! তার জীবনের শুরুটা মোটেই সেরা বক্তা হিসাবেই শুরু হয় নাই।

একবার তার বক্তব্য এতটাই খারাপ হয় যে, দর্শকরা ডিম পর্যন্ত ছুড়েছিল। তিনি যদি তখনই থেমে যেতেন তবে কোনো দিনই সেরা বক্তা হতে পারতেন না।

নিজের যোগ্যতা বাড়ানোর জন্য খোলা জায়গায়, মাঠে জঙ্গলে বক্তব্য দেওয়ার অনুশীলন করে গেছেন। তার নিজের মধ্যে বিশ্বাস ছিল  তিনি পারবেন। এই বিশ্বাস ও হার না মানা চেষ্টা থাকে বানিয়েছে বিশ্বসেরা।

আজকের বিশ্বে অন্যতম সেরা ধনী, আলিবাবার কর্ণধর জ্যাক মা শুধুমাত্র হার না মানা চেষ্টার মাধ্যমেই ধনকুবের হয়েছে। জীবনে শুরুতে যাই করতে গিয়েছিল সব কিছুতেই তিনি বিফল হয়েছিল।

২৩ জন চাকরির পরীক্ষা দিয়ে ২২ জনের চাকরি হইয়েছিল, ১ জনের চাকরি হয় নি, যার হয়নি তিনিই হলেন জ্যাক মা। তিনি যদি তখন হতাশ হয়ে সব কিছু ছেড়ে দিত তাহলে নিশ্চয়ই তাকে নিয়ে আমরা আলোচনা করতাম না। আরোও পড়ুন – জীবনে কিছু একটা অর্জন করুন, অভিনন্দন জানানোর লোকের অভাব হবে না

এই বিশ্ব এখন প্রতিযোগীতাপূর্ণ বিশ্ব। আপনার মূল্য তখনই অন্যের কাছে গ্রহনযোগ্য হবে যখনই আপনি অন্যের থেকে আলাদা হতে পারবেন। নিজেকে অন্যের থেকে আলাদা করা চার’টি খানি কথা না, এর জন্য দরকার হবে হার না চেষ্টা এবং অদম্য ইচ্ছা শক্তি।



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102