শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন

সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বাজেটের ১০ শতাংশ বরাদ্দের দাবি বেসিসের

  • Update Time : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
সফটওয়্যার ও আইটিইএস ক্রয়ে বাজেটের ১০ শতাংশ বরাদ্দের দাবি বেসিসের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর ঃ দেশের সকল মন্ত্রণালয় ও মন্ত্রণালয়সমূহের অধীন সংস্থাসমূহের বার্ষিক বাজেটের ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা (আইটিইএস) ক্রয়ের জন্য বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান-এর সাথে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ এর নেতৃত্বে বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির বৈঠকে এই দাবি জানানো হয়।

বৈঠকে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বেসিস ফিনটেক, এডুটেক, হেলথটেক, ই-কমার্স-এর পাশাপাশি সরকারের প্রায় সকল ই-গভর্ণেন্স প্রকল্প বাস্তবায়নে দেশের অভ্যন্তরে এবং সরকারের ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসনীয় অবদান রেখে চলেছে। একইসাথে তিনি বলেন, মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাসমূহ অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাকে অগ্রাধিকার দেবার বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি। 

বেসিস সভাপতি আরও বলেন, সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছে। বেসিস এ ব্যাপারে একটি সুবিস্তৃত প্রস্তাবনা ও সুপারিশ তৈরি করছে। যা শিগগিরই মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ে দাখিল করা হবে।

পরিকল্পনামন্ত্রী মহোদয়ের সভাপতিত্বে সংশ্লিষ্ট অংশীজন ও বেসিস-এর অংশগ্রহণে অনুষ্ঠিত সভার উদ্বৃতি দিয়ে বেসিস সভাপতি পরিকল্পনা মন্ত্রী মহোদয়কে ধন্যবাদ জানান এবং উক্ত সভায় বিশেষায়িত আরএফপি ডকুমেন্ট চূড়ান্ত করা, সফটওয়্যারের বার্ষিক রক্ষণাবেক্ষন বাজেট নিশ্চিতকরণ, স্থানীয় সফটওয়্যার ও আইটিইএস প্রতিষ্ঠানের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ক্রয়দলিলে অযথা কঠোর শর্ত আরোপ না করা এবং সরকারের সফটওয়্যার ও আইটিইএস ক্রয়কালে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদানসহ যে সকল সিদ্ধান্ত গৃহিত হয়েছে তার বাস্তবায়নে একটি ওয়ার্কিং কমিটি গঠনের প্রস্তাব করেন। 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বেসিস নেতৃবৃন্দের এসব প্রস্তাব এবং তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক দাবি এবং সুপারিশ বাস্তবায়নে সম্ভব সবরকম সহযোগিতার আশ্বাস দেন। 

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ।

আরও পড়ুন

বেসিস সভাপতি হলেন রাসেল টি আহমেদ

ই-কমার্স শুরু করলো বেসিস

বাজেটে প্রত্যাশা পূরণ হয়নি, এখনও আশা বেসিসের




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102