শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:২০ অপরাহ্ন

আত্রাইয়ে গো-খাদ্যের তীব্র সঙ্কট | Adhunik Krishi Khamar

  • Update Time : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
গরু




নওগাঁর আত্রাইয়ে গো-খাদ্যের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। এতে পালিত গবাদিপশু নিয়ে বেশ বিপাকে পড়েছেন স্থানীয় খামারিরা। এলাকায় গো-খাদ্য খড়ের সঙ্কট দেখা দেওয়ায় উচ্চমূল্য দিয়ে অন্য উপজেলা থেকে অনেকেই নিয়ে আসছেন খড়।

জানা যায়, আত্রাই উপজেলার আট ইউনিয়নের হাজার হাজার কৃষক গরু পালন করে থাকেন। এছাড়াও খামারি হিসেবে গরুর খামার রয়েছে বেশ কয়েকটি। বর্ষা মৌসুমের পর বিভিন্ন মাঠে গোবিচরণ ছিল চোখে পড়ার মতো। কিন্তু সম্প্রতি প্রায় সব মাঠই বোরো চাষের জন্য উপযোগী করে তুলতে পানি দিয়ে মাঠের জমি কাদা করা হচ্ছে। অনেক মাঠে বোরো চাষ পুরোদমে শুরুও হয়েছে। এর ফলে গরু-ছাগল মাঠে নিতে পারছেন না তারা। ফলে এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে গো-খাদ্যের সংকট।

উপজেলার কাঁন্দওলমা গ্রামের ওহিদুর রহমান বলেন, আমি গরু প্রতিপালন করতে গিয়ে চরম হিমশিম খাচ্ছি। গো-খাদ্যের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। এক ভ্যান আমন খড় এক হাজার ৮০০ টাকা করে কিনতে হচ্ছে। অথচ আমাদের এলাকায় আমন ধান হলে এ খড় এক হাজার ২০০ টাকায় পেতাম।

রানীনগর উপজেলার আবাদপুকুর এলাকার সজিব বলেন, আমরা প্রায় প্রতিদিন ভ্যানে আমন ধানের খড় আমাদের এলাকা থেকে আত্রাইয়ে বিভিন্ন গ্রামে নিয়ে এসে বিক্রি করি। এতে আমাদের লাভও ভালো হয়।


আরো পড়ুনঃ গাভীর দুধ উৎপাদন বৃদ্ধিতে যেসব বিষয়ে দৃষ্টি দিতে হবে


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102