মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:৫৫ পূর্বাহ্ন

৮ বছর পর পরিবর্তন এলো গুগল ক্রোমের লোগোতে

  • Update Time : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২
৮ বছর পর পরিবর্তন এলো গুগল ক্রোমের লোগোতে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ওয়েব ব্রাউজার ক্রোমের লোগোতে কিছুটা পরিবর্তন এনেছে গুগল। আগের চেয়েও অনেক উজ্জ্বল হয়েছে রঙ, কেন্দ্রীয় অংশের নীল গোলাকার বৃত্তটি আগের তুলনায় বড় করা হয়েছে। শ্যাডোগুলো নেই। আট বছরের মধ্যে এই প্রথম লোগোটিতে কোন পরিবর্তন আসলো।

কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে গুগলের বর্তমান ব্রান্ডের সঙ্গে আরো মেলবন্ধনের জন্য লোগোটিতে একটি সহজভাব আনতেই এই পরিবর্তন।

২০০৯ সালে ক্রোমের বৃত্তাকার, চার রংয়ের মৌলিক নকশার লোগোটির প্রথম আবির্ভাব ঘটে। ২০১১ সালের পরিবর্তনে একে কিছুটা চ্যাপ্টা আকার দেয়া হয়। এবারের লোগোটিতে খুব সূক্ষ পরিবর্তন ঘটেছে।

লোগো পরিবর্তনের বিষয়টি অনেক সময়ই ভালোভাবে গ্রহন করা হয় না। যেমনটা হয়েছিলো ২০১৬ সালে উবারের এবং ইনস্টাগ্রামের লোগো পরিবর্তনের সময়। গ্রাহকরা এতে অনেক সময় বিরক্ত হয়।

ক্রোমের ক্যানারি টেস্ট সংস্করনে পরিবর্তনটি শুরু করেছে গুগল। আগামি কয়েক সপ্তাহে তা ডেভেলপার, বেটা এবং মেইনস্ট্রিমেও ছড়িয়ে দেয়া হবে। 

অ্যানালেটিকস প্রতিষ্ঠান স্ট্যাটকাউন্টার জানিয়েছে, ক্রোমের প্রভাবশালী আধিপত্যের (ক্রোমের মাধ্যমে ৬৩ শতাংশ ওয়েব ব্যবহার) কারনে গুগল এখানে খুব বড় ধরনের পরিবর্তন করতে পারবে না।

ক্রোমের ডিজাইনার এলভিন হু বলেছেন, উইন্ডোজ, ম্যাকওএস এবং আইওএসে ক্রোমকে আরো পরিচিত করে তুলতে কাজ করছে গুগল। আমরা চাইছি আইকনগুলোয় যেনো ক্রোমকে চেনা যায়,  পাশাপাশি প্রতিটি অপারেটিং সিস্টেমের জন্য তা ভালোভাবে নকশা করা হয়। যেমন, উইন্ডোজ১০ এবং উইন্ডোজ এরজন্য আইকনটির রং মাত্রাবিভিক্ত করে এর নিচের অংশে অন্ধকার করা হচ্ছে। অন্যদিকে ক্রোম ওএসে রংগুলো আরো উজ্জ্বল করা হয়েছে। আর ম্যাকওএসে আইকনটি চিকন ডিস্কের মতো থ্রিডি চেহারা পেয়েছে।

ইন্টারনেট/আরএপি




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102