মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:১০ পূর্বাহ্ন

একবছর ঝুলে গেল এআরএম বিক্রি

  • Update Time : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২
একবছর ঝুলে গেল এআরএম বিক্রি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: নিয়ন্ত্রক পর্যায়ে প্রতিবন্ধকতার কারণে যুক্তরাজ্যভিত্তিক মাইক্রোচিপ ডিজাইনার কোম্পানি এআরএম অধিগ্রহনের পরিকল্পনা বাদ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানি এনভিডিয়া। এ ঘোষণার পর এআরএমের সিইও পদত্যাগ করেছেন। তার পদে স্থলাভিষিক্ত হয়েছেন রেনে হ্যাস। এআরএমের বর্তমান সত্ত্বাধিকারী জাপানের কনগ্লোমারেট সফটব্যাংক এ তথ্য জানিয়েছে।

এনভিডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ‘আরএএমের বিনামূল্যে লাইসেন্সিং মডেলের কারনে প্রভাবিত হবে না’ চুক্তিটি রেগুলেটদের এ বিষয়ে আশস্ত করতে পারে নি। এমনকি চিপ ডিজাইনের লাইসেন্স ধারন করবে এমন পৃথক একটি প্রতিষ্ঠান গঠনের প্রস্তাব দিলেও তা গৃহীত হয় নি।

সফটব্যাংকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে ব্যর্থ বিক্রি থেকে অর্থ পুনরুত্থারের জন্য এআরএমকে শেয়ার বিক্রির পরিকল্পনা চলছে।

Techshohor Youtube

নতুন সিইও এক সাক্ষাতকারে বলেছেন, এনভিডিয়া-এআরএমের অধিগ্রহন চুক্তির বিষয়টি ঝুলে থাকার কারনে গত দেড় বছর অনিশ্চয়তার মধ্যে ছিলো। সব মিলে আরএএম আর্থিকভাবে ভালো না থাকার কারণে কিছু কর্মীকে ছাঁটাই করতে বাধ্য হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বরে চুক্তিটি যখন প্রথম ঘোষণা করা হয় তখন এর মূল্যমান ধরা হয়েছিলো ৪০ বিলিয়ন ডলার (২৯ দশমিক ৬ বিলিয়ন)। এই অধিগ্রহন চুক্তিটি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয় ইউনিয়নের নিয়ন্ত্রকদের প্রতিবন্ধকতার মুখে পড়ে।

সফটব্যাংক এখন এআরএমের শেয়ার আগামি বছরের মার্চের মধ্যে শেয়ারবাজারে উঠানোর পরিকল্পনা করছে।

বিবিসি/আরএপি

আরও পড়ুন

এনভিডিয়ার কাছে বিক্রি হলো এআরএম

৩২ বিলিয়নে এআরএম কিনলো সফটব্যাংক

এনভিডিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু হবে




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102