শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন

হাইব্রিড বেগুন বারি-১২ চাষে আগ্রহ বাড়ছে চাষিদের, প্রতিটির গড় ওজন ২ কেজি! | Adhunik Krishi Khamar

  • Update Time : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২
উচ্চফলনশীল নতুন জাত বারি বেগুন-১২, প্রতিটি বেগুনের সর্বোচ্চ ওজন দেড়কেজি




হাইব্রিড নতুন জাতের একটি বেগুন হল বারি-১২। নতুন এই জাতের বেগুনটি প্রচলিত অন্যান্য বেগুনের জাতের চেয়ে ওজনে অনেক বেশি হয়। এই জাতের প্রতিটি বেগুন গড়ে ২ কেজি ওজনের হয়ে থাকে। যারফলে এই জাতের বেগুন চাষ আগ্রহ বাড়ছ চাষিদের।

জানা যায়, চলতি বছর কৃষি বিভাগ ভোলার সাত উপজেলায় ২০০ জন কৃষককে আমরা বিনা মূল্যে বীজ ও সার দিয়ে পরীক্ষামূলকভাবে বারি-১২ জাতের বেগুনের বীজ প্রদান করেছেন। পরীক্ষামূলক চাষে প্রথমবারেই ব্যাপক সফলতা পেয়েছেন চাষিরা।

প্রথমবারের মত এই বেগুন চাষ ব্যাপল সফলতা পেয়েছেন ভোলা সদর উপজেলার চর সামাইয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের শান্তিরহাট গ্রামের কৃষক মো. সেলিম। তার ক্ষেতের এ বেগুনের একেকটির ওজন ১ থেকে ২ কেজি পর্যন্ত।

কৃষক মো. সেলিম জানান, এবছর কৃষি বিভাগ থেকে আমাকে বারি-১২ জাতের বেগুনের বীজ ও সার দিয়েছে চাষ করার জন্য। ২০ শতাংশ জমিতে আমার ২ থেকে ৩ হাজার টাকা খরচ হয়েছে। ৩ মাস ১০ দিনের মধ্যে বেগুনগুলো ১ কেজি আর কোনো কোনোটি দেড় কেজি আবার কোনোটি ২ কেজি ওজনের হয়। বর্তমানে পাইকারি বাজারে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলেও তিনি জানান।

ভোলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাসান ওয়ারিসুল কবীর বলেন, বারি-১২ জাতের বেগুন চাষিরা অনেক লাভবান হয়েছেন। আমারা আশা করছি আগামীতে কয়েক হাজার কৃষক দিয়ে এ জাতের বেগুন চাষ করবেন।









Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102