সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন

লন্ডনে আকাশ ছোঁয়া দামে বিক্রি হচ্ছে একটি কাঁঠাল!

  • Update Time : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২
লন্ডনে আকাশ ছোঁয়া দামে বিক্রি হচ্ছে একটি কাঁঠাল!

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে সবচেয়ে পুরোনো এবং বড় একটি খাবার-দাবারের বাজার- বারা মার্কেটে ১৬০ পাউন্ডে (২১৮ ডলার) বিক্রি হচ্ছে একটি কাঁঠাল। যার পরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৮ হাজার ৭০০ টাকারও বেশি।

ছবি সংগৃহীত

ছবিটি তুলেছিলেন বিবিসির রিপোর্টার রিকার্ডো সেনরা এবং এরপর ছবিটি টুইটারে ভাইরাল হয়, শেয়ার হয় এক লাখের বেশি।

এই ছবিটি রিকার্ডো সেনরার নিজের দেশ ব্রাজিলে রীতিমত সাড়া ফেলে দিল। একটা কাঁঠালের যে এত দাম হতে পারে, তা দেখে টুইটারে রীতিমত বিস্ময় প্রকাশ করলেন অনেকে।

রসিকতা করে কেউ কেউ বলছিলেন, এবার তারা লন্ডনে গিয়ে কাঁঠাল বিক্রি করে কোটিপতি হয়ে যাবেন। খবর বিবিসির।

ব্রাজিলের বহু জায়গাতেই মাত্র এক ডলার দশ সেন্টে কাঁঠাল কিনতে পাওয়া যায়। কেবল ব্রাজিল নয়, বিশ্বের অনেক গ্রীস্মমণ্ডলীয় দেশেই কাঁঠাল বেশ সস্তায় কেনা যায়।

অনেক দেশে তো একেবারে বিনামূল্যে গাছ থেকে পেড়ে কাঁঠাল খাওয়া যায়। বেশিরভাগ কাঁঠাল আসলে রাস্তাতেই পঁচে নষ্ট হয়।

তাহলে লন্ডনে একটি মাত্র কাঁঠালের এত বেশি দাম হাঁকানোর কারণ কী? এই ফল এখানকার ভোক্তাদের কাছে অভিনব বলে? আর আন্তর্জাতিক বাজারেই বা কেন সম্প্রতি কাঁঠালের দাম বেড়ে গেল?

যুক্তরাজ্যের মতো শীতপ্রধান দেশে কাঁঠাল ফলানো যায় না। তবে লন্ডনে একটি কাঁঠালের দাম কেন এত বেশি, তার আরও অনেক কারণ আছে। কাঁঠালের আন্তর্জাতিক বাণিজ্য বেশ জটিল এবং ঝুঁকিপূর্ণ।

বিশেষজ্ঞরা এর বেশ কয়েকটি কারণের কথা উল্লেখ করছেন। যেমন, কাঁঠাল বেশ দ্রুত পঁচে যায়। এটি কেবল একটি মৌসুমে হয়। আর ফল হিসেবে কাঁঠালের আকৃতি বেশ বড় ও ভারি।

একটি কাঁঠাল ৪০ কেজি পর্যন্ত হতে পারে। এটি মূলত পাওয়া যায় এশিয়ার দেশগুলোতে। তবে এই ফল খুবই পচনশীল এবং সুপার মার্কেটে এর ‘শেলফ-লাইফ’ একেবারেই সংক্ষিপ্ত।

যেসব দেশে কাঁঠাল হয়, সেসব দেশেও যে এটি খুব আদৃত, তা নয়। কিন্তু সম্প্রতি উন্নত দেশগুলোতে কাঁঠালের বেশ চাহিদা তৈরি হয়েছে। এর পেছনে আছে নিরামিষাশীরা, যারা এখন মাংসের বিকল্প হিসেবে কাঁঠাল বেশ পছন্দ করে।

কাঁঠাল যখন রান্না করা হয়, তখন এটি খেতে অনেকটা অনেকটা গরুর মংসের মতো লাগে। ফলে টফু বা কর্নের মতো এটিও এখন মাংসের বিকল্প হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে।

ব্রিটেনে এখন নিরামিষাশী মানুষের সংখ্যা প্রায় ৩৫ লাখ বলে ধারণা করা হয়। এই সংখ্যা ক্রমেই বাড়ছে।

কাঁঠাল যখন খুব বেশি পেকে যায়, এবং এটি ঘটে বেশ দ্রুত, তখন কিন্তু এটি খেতে বেশ মিষ্টি এবং কেবল মিষ্টি খাবার তৈরির কাজেই ব্যবহার করা যায়।

কাজেই ভোক্তাদের জন্য সস্তায় কাঁঠাল পাওয়ার আরেকটা উপায় হচ্ছে, টিনজাত কাঁঠাল কেনা।

ব্রিটেনের সুপারমার্কেটে এক টিন কাঁঠালের দাম প্রায় চার ডলার। কিন্তু অনেকে বলেন, টিনজাত কাঁঠাল খেয়ে আসল কাঁঠালের স্বাদ পাওয়া যায় না।

কাঁঠাল যেহেতু আকারে অনেক বড়, তাই এটি পরিবহন করাও বেশ কঠিন। আর কেবল একটি নির্দিষ্ট মৌসুমেই ফলটি পাওয়া যায়। অসম আকৃতি এবং ওজনের কারণে এটি প্যাকেটজাত করা কঠিন। অন্যান্য ফল যেমন একই সাইজের বক্সে ভরা যায়, কাঁঠালের বেলায় সেটি সম্ভব নয়। আর বাইরে থেকে দেখে আসলে বোঝা যায় না, কোন কাঁঠাল ভালো আছে, নাকি খাওয়ার অনুপযোগী হয়ে গেছে।

আর কাঁঠাল সবচেয়ে বেশি হয় দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে। এটি বাংলাদেশ এবং শ্রীলংকার জাতীয় ফল।

এসব দেশ থেকেই মূলত কাঁঠাল রফতানি হয়, কিন্তু সেখানে বাজারজাতকরণের ব্যবস্থাও খুব ভালো নয়। গাছ থেকে পাড়ার পর কিভাবে সংরক্ষণ করতে হবে সেটার ভালো ব্যবস্থা নেই। যার ফলে, ৭০ শতাংশ কাঁঠালই আসলে নষ্ট হয়।

ভারতে আবার কাঠাল বেশ অপাংক্তেয় একটি ফল, গ্রামীণ এলাকায় এটিকে দেখা হয় গরীব লোকে খাদ্য হিসেবে।

বিশেষজ্ঞরা সচেতনতার অভাবকেও আরেকটি কারণ হিসেবে উল্লেখ করছেন- যদিও কাঁঠাল বেশ জনপ্রিয় হয়ে উঠছে, বহু ভোক্তা এখনো জানেন না এটির স্বাদ কেমন এবং কত ধরনের খাবার তৈরিতে কাঁঠাল ব্যবহার করা যায়।

নেদারল্যান্ডসে অভিনব সব বিদেশি ফল আমদানিকারক প্রতিষ্ঠান টোরেজ ট্রপিক্যাল বিভি’র মালিক ফ্যাব্রিসিও টোরেজ বলেন, কোভিড-১৯ এর কারণে বিশ্বে বিমানে পণ্য পরিবহনের খরচ অনেক বেড়ে গেছে।

এশিয়া বা দক্ষিণ আমেরিকার অনেক দেশ থেকে ফল আসে যাত্রীবাহী বিমানে। বিমান সংস্থাগুলো এখন এমন পণ্য পরিবহনে উৎসাহী যাতে অনেক বেশি ভাড়া পাওয়া যাবে।

মাসে কত টাকা আয় করেন বলিউডের ভাইজান?

 



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102