সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১০:০৯ পূর্বাহ্ন

কনটেন্ট সরাতে বাংলাদেশের সমাজ-মূল্যবোধে গুরুত্ব দেবে ফেইসবুক

  • Update Time : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
কনটেন্ট সরাতে বাংলাদেশের সমাজ-মূল্যবোধে গুরুত্ব দেবে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের রাষ্ট্রবিরোধী, জঙ্গিবাদ, ধর্মীয় উসকানিমূলক ও আপত্তিকর কনটেন্ট সরাতে পদক্ষেপ বাড়াবে ফেইসবুক।

বর্তমানে এসব কনটেন্ট অপসারণে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে দায়িত্বশীল সংস্থাগুলোর। কারণ ফেইসবুক তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের মানদণ্ডে কনটেন্ট যাচাই-বাছাই করে থাকে । এখন বাংলাদেশের আইন, আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং নিয়মনীতির আলোকে বিষয়গুলো যতটা সম্ভব দেখার কথা বলছে ফেইসবুক।

এজন্য কীভাবে কনটেন্ট বিষয়ে রিপোর্ট করতে হবে তা বাংলাদেশের সংশ্লিষ্ট সংস্থাগুলোর দায়িত্বশীল কর্মকর্তাদের দেখিয়েও দিয়েছে সম্প্রতি।

Techshohor Youtube

এরপর বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে ফেইসবুকের আঞ্চলিক সদরদপ্তর সিঙ্গাপুরের এর প্রতিনিধিদল সাক্ষাত করে।

ওই বৈঠকে এই বিষয়গুলো বিস্তারিত উঠে আসে।

মোস্তাফা জাব্বার টেকশহর ডটকমকে বলেন, ফেইসবুকের সঙ্গে অনেকখানি সম্পর্কের উন্নতি হয়েছে। আগে এসব কনটেন্ট অপসারণের আবেদনে সাড়া দেয়ার হার শূণ্য-ই ছিলো বলতে গেলে। এখন প্রায় ৪০ শতাংশ আবেদনে ফেইসবুক রেসপন্স করে।

তিনি বলেন, তাদের বোঝানো গেছে যে, তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড আর বাংলাদেশের কমিউনিটি স্ট্যান্ডার্ড এক নয়।

‘যেহেতু কনটেন্ট অপসারণের বিষয়টি আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সে হয়ে থাকে তাই এখন হতে সংশ্লিষ্ট সংস্থা এসব কনটেন্ট সরানোর আবেদনে বাংলাদেশের আইন ও কমিউনিটি স্ট্যান্ডার্ডের বিষয়টি মেনশন করে দেবে। বিষয়টি কীভাবে হতে পারে সে বিষয়ে ফেইসবুক জানিয়েছে’ বলছিলেন মন্ত্রী।

মোস্তাফা জাব্বার বলেন, ফেইসবুক ব্যবসা প্রতিষ্ঠান । তারা তাদের ব্যবসা করুক। কিন্তু দেশ ও বিদেশ হতে রাষ্ট্রীয়, সামাজিক এবং ব্যক্তিগত নিরাপত্তা ও সম্মান বিঘ্নিতকর মিথ্যা, গুজব বা অপপ্রচারমূলক উপাত্ত প্রচার, সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, রাষ্ট্রদ্রোহিতা, পর্নগ্রাফি ও বাংলাদেশের সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধবিরোধী উপাত্ত প্রচার ঠেকাতে সবসময় সচেষ্ট থাকবে বাংলাদেশ সরকার।  

‘আমাদের দেশ, আমাদের সমাজ, আমাদের নাগরিকদের ফেইসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে’ বলছিলেন মন্ত্রী।

ফেইসবুকের এই প্রতিনিধি দল এর আগে তথ্যপ্রযুক্তি বিভাগে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গেও সাক্ষাত করে।

সেখানেও নিরাপদ, উন্নয়নমূলক ও তাৎপর্যপূণ ফেইসবুক ব্যবহার নিয়ে আলোচনা হয় ।

ফেইসবুক ইতোমধ্যে বাংলাদেশ বিষয়ক প্রতিনিধি নিয়োগ দিয়েছে। ফেইসবুকের বাংলাদেশের হেড অব পাবলিক পলিসি হিসেবে কাজ করছেন সাবহানাজ রশীদ দিয়া ।

এছাড়া বিদেশী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিয়েছে ফেইসবুক। সোশ্যাল মিডিয়াটি নিয়মিত ভ্যাট পরিশোধ করে যাচ্ছে।




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102