শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৩৯ অপরাহ্ন

ফেইসবুকের মেটাভার্স ভার্চুয়াল স্ট্রিপ ক্লাবে ঢুকতে পারছে শিশুরা, মুখোমুখি হচ্ছে বিপজ্জনক যৌনতার

  • Update Time : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
ফেইসবুকের মেটাভার্স ভার্চুয়াল স্ট্রিপ ক্লাবে ঢুকতে পারছে শিশুরা, মুখোমুখি হচ্ছে বিপজ্জনক যৌনতার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ভার্চুয়াল-রিয়েলিটি মেটাভার্সের কিছু কিছু অ্যাপ ‘খুবই বিপদজনকভাবে নকশা’ করা হয়েছে। বিশেষ করে তা শিশুদের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ বলে সতর্ক করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিলড্রেন (এনএসপিসিসি)। বিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ কথা জানিয়েছে শিশুদের এই দাতব্য সংস্থাটি। 

বিবিসির একজন অনুসন্ধানী প্রতিবেদক নিজেকে ১৩ বছর বয়সী একজন মেয়ে হিসেবে উল্লেখ করে মেটাভার্সের ভার্চুয়াল স্ট্রিপ ক্লাবে প্রবেশ করতে সক্ষম হন। একজন কিশোরী হিসেবে ভার্চুয়াল-রিয়েলিটি বিশ্বে তিনি সাজসজ্জা, যৌন সামগ্রী, বর্ণবাদী অপমান এবং ধর্ষণের হুমকির শিকার হন। এনএসপিসিসি জানিয়েছে , তারা এই অনুসন্ধানী প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য নিয়ে ‘রীতিমতো হতবাক ও ক্রুব্ধ’ । 

Techshohor Youtube

অনলাইন চাইল্ড সেফটি পলিসির প্রধান অ্যান্ডি বুরুস জানিয়েছেন, তদন্তে ‘বিভিন্নধরনের ঝুঁকির বিষাক্ত সংমিশ্রন পাওয়া গিয়েছে।’

সর্বনিম্ন বয়সসীমা ১৩ নির্ধারন করা হয়েছে এমন একটি অ্যাপ ব্যবহার করে ভার্চুয়াল রিয়েলিটি রুমগুলো ঘুরে দেখেছেন বিবিসির প্রতিবেদক। সেখানে তিনি ১৩ বছর বয়সী একজন মেয়ে হিসেবে আবির্ভূত হন। মেটাভার্সের রুমগুলোয় তাকে সেক্স টয় এবং কনডম দিয়ে শারীরিক সম্পর্কে যেতে উদ্বুদ্ধ করা হয়েছিলো, অনেক প্রাপ্ত বয়স্ক পুরুষ তাকে এই প্রস্তাব দেয়। 

ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ব্যবহার করে বিভিন্ন ধরনের খেলা ও অভিজ্ঞতা নেয়া যায় মেটাভার্সে। প্রথমদিকে শুধুমাত্র খেলার জন্য এ প্রযুক্তিটি আবিষ্কার করা হলেও এখন তা কাজ থেকে খেলা, কনসার্ট থেকে সিনেমা দেখতে যাওয়া সবক্ষেত্রেই প্রযোজ্য হতে পারে। 

ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মনে করেন, মেটাভার্স হবে ইন্টারনেটের ভবিষ্যত। আর এ কারনেই তিনি অতি সম্প্রতি ফেইসবুককে মেটা হিসেবে পুনঃব্রান্ড করেছেন। মেটাভার্সের দুনিয়ায় প্রবেশের অন্যতম অনুষঙ্গ অকুলাস কোয়েস্ট হেডসেট তৈরির জন্য শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে কোম্পানিটি। বর্তমানে এই হেডসেটটি মেটা কোয়েস্ট নামে পরিচিত। আশা করা হচ্ছে এই হেডসেট ৭৫ শতাংশ বাজার শেয়ার ধারন করতে পারবে। ভিআরচ্যাট নামের অ্যাপ সম্পর্কে জানতে এই হেডসেটগুলোরই একটি ব্যবহার করেছিলেন বিবিসির প্রতিবেদক। ভিআরচ্যাট মূলত একটি অনলাইন ভার্চুয়াল প্লাটফর্ম যেখানে থ্রিডি অ্যাভাটারের মাধ্যমে প্রবেশ করতে হয়। মেটার সংস্করনে এই অ্যাপটি হরাইজন নামে পরিচিত। ফেইসবুকের তৈরি না হলেও অ্যাপটি ফেসবুকের মেটা কোয়েস্ট হেডসেট থেকে ডাউনলোড করা যায়। অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে বয়সের কোন সীমাবদ্ধতা নেই; শুধুমাত্র ফেইসবুকে একটি অ্যাকাউন্ট থাকার শর্ত থাকে। 

এক্ষেত্রে বিবিসির নিউজের প্রতিবেদক অ্যাকাউন্ট তৈরি করতে একটি ভুয়া প্রোফাইল তৈরি করেন এবং এক্ষেত্রে তার সত্যিকার পরিচয় যাচাই করে দেখা হয় নি।  ভিআর চ্যাটের অভ্যন্তরে ব্যবহারকারীদের দেখা করার জন্য বেশ কয়েকটি রুম রয়েছে। এরমধ্যে কিছু রুম একেবারেই নির্দোষ এবং দৈনন্দিন । যেমন ম্যাকডোনাল্ডসের রুম। তবে অ্যাপসটির ভেতরে পোল ড্যান্স এবং স্ট্রিপ ক্লাবও রয়েছে। সেখানে শিশুরা অবাধে প্রাপ্তবয়স্কদের সঙ্গে মিশতে পারে। 

একজন ব্যাক্তি বিবিসির গবেষককে বলেছেন, অ্যাপসের অ্যাভাটারগুলো ‘উলঙ্গ হয়ে যায় এবং এমন সব কাজ করে যা বলার অযোগ্য।’ সেখানে ‘কামোত্তেজক ভূমিকা’ নিয়ে কথা হয়। 

এই অনুসন্ধানী প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এনএনপিসিসি জানিয়েছে অনলাইন নিরাপত্তাব্যবস্থা উন্নত করা এখন খুবই জরুরী। সংস্থাটির কর্মকর্তা অ্যান্ডি বুরুস জানিয়েছেন, বিবিসির প্রতিবেদনে যা পাওয়া গিয়েছে তা ‘বিস্ময়কর’। শিশুরা পুরোপুরি অনুপযুক্ত ও ক্ষতিকর অভিজ্ঞতার শিকার হচ্ছে। 

ঊুরুস বিশ্বাস করেন যে প্রযুক্তি কোম্পানিগুলো প্রথম প্রজন্মের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে খুব কম শিক্ষা গ্রহন করেছে। তিনি এ প্রসঙ্গে আরো বলেন, ‘এই জিনিসটি বিপদজনকভাবে নকশা করা হয়েছে । তত্ত্ববধান ও নকশার কারনে তা আরো বিপদজনক হয়ে উঠেছে।। আমরা দেখতে পেয়েছি এখানে নিরাপত্তার বিষয়টি একেবারেই চিন্তা করা হয় নি। 

তবে মেটা জানিয়েছে অ্যাপটিতে অন্য ব্যবহারকারীদের ব্লক করার টুল রয়েছে এবং নিরাপত্তা বিষয়গুলো উন্নত করার ব্যাপারে তারা ভাবছে। 

এদিকে ভিআর চ্যাট নিয়ে কয়েকমাস গবেষনা করেছেন এমন একজনের সঙ্গেও কথা বলেছে বিবিসি নিউজ। এই প্লাটফর্ম ব্যবহার করেছে এমন কয়েকজন শিশুর সঙ্গে কথা বলেছেন তিনি। তাকে ঐ শিশুরা জানিয়েছে তাদেরকে সাজসজ্জা গ্রহন এবং ভাচুয়ালি শারীরিক সম্পর্কে যেতে বাধ্য করা হতো।  

বিবিসির এই গবেষক জেস শেরউড অ্যাপটি ব্যবহার নিয়ে নিজের অভিজ্ঞতায় জানিয়েছেন, আমার মনে হচ্ছিলো আমি আবারো শিশু হয়ে গিয়েছি। তাই প্রাপ্ত বয়স্ক পুরুষরা যখন জানতে চাইছিলো আমি কেন স্কুলে যাই নি এবং ভিআর চ্যাটে তাদের সঙ্গে শারীরিক সম্পর্ক করতে বলছিলো তখন আমি ভীষণ বিরক্ত বোধ করছিলাম। 

ভিআর চ্যাট মূলত শিশুদের চেয়ে প্রাপ্তবয়স্কদের খেলার জায়গা বলা যায়। বেশিরভাগ রুমগুলোই গোলাপি নিয়নের আলোয় আবেদনময় করে রাখা হয়েছে, যেমনটা আমরা আমস্টারডামে অথবা লন্ডনের সহোতে দেখি। রুমের ভেতরে সেক্স টয়েস সাজানো ছিলো। সেখানে গান বাজানো হচ্ছিলো যা খেলোয়ারা নিয়ন্ত্রন করতে পারবে। পুরো পরিবেশটাই শিশুদের উপযোগি নয়। 

শিশু নিরাপত্তা কর্মীরা সামগ্রিক বিষয় নিয়ে প্রযুক্তি কোম্পানিগুলোর কড়া সমালোচনা করেছেন এবং তাদেরকে ভার্চুয়াল বিশ্ব নিরাপদ করে তোলার আহ্বান জানিয়েছেন। এনএসপিসিসির পক্ষ থেকেও দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের আহ্বান জানানো হয়েছে। ডেম র্যাচেল দে সুজা বলেছেন, শিশুদের জন্য অনলাইন নিরাপদ করে তুলতে প্রতিষ্ঠানগুলো প্রয়োজনীয়  পদক্ষেপ নিচ্ছে না। ভাচুয়াল রিয়েলিটির জগত নিরাপদভাবে নকশা করতে ব্যর্থ হওয়ায় তিনি মেটারও সমালোচনা করেছেন। 

এদিকে ভিআর পর্যবেক্ষণ নিয়ে কাজ করছেন এমন ব্যাক্তিরাও শিশু নিরপত্তার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। পরামর্শক প্রতিষ্ঠান লিমিনা ইমারসিভের পরিচালক ক্যাথরিন অ্যালেন সম্প্রতি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির জন্য ভিআর নিয়ে একটি প্রতিবেদন লিখেছেন। তিনি বলেছেন, তার গবেষক দল দেখতে পেয়েছে এখানে ‘বেশ অনুপযুক্ত এবং বিরক্তিকর’ বিষয় রয়েছে। অ্যালেন ভিআরচ্যাটে একজন সাত বছর বয়সী মেয়ে হিসেবে প্রবেশ করেছিলেন। সেখানে একদল পুরুষ তাকে ঘিরে ধরে এবং ধর্ষণ নিয়ে ঠাট্টা করছিলো। 

এদিকে ভিআরচ্যাট কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এটিকে আরো নিরাপদ এবং সবার জন্য উপযোগি জায়গা হিসেবে তৈরি করতে তারা কঠোর পরিশ্রম করছে। প্লাটফর্মটিতে শিশু হয়রানকারী এবং অন্যায় আচরনের কোন স্থান নেই।’

মেটার ভিআর ইন্টেগ্রিটি বিভাগের প্রোডাক্ট ম্যানেজার বিল স্টিলুয়েল এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমরা চাই প্রত্যেকে আমাদের পণ্য ভালো অভিজ্ঞতার জন্য ব্যবহার করবে। তবে যে পরিস্থিতির কথা বলা হচ্ছে এর বিরুদ্ধে আমরা পদক্ষেপ গ্রহন করবো।’

বিবিসি, মেইল অনলাইন/আরএপি




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102