শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:১৪ অপরাহ্ন

৩৪ বছরে ২ হাজারের বেশি সিনেমায় পুলিশ হয়েছেন কামরুল

  • Update Time : শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২
৩৪ বছরে ২ হাজারের বেশি সিনেমায় পুলিশ হয়েছেন কামরুল

বিজ্ঞাপন

বিনোদন ডেস্ক : বাংলা সিনেমায় খুব ছোট দৃশ্যে অনেককেই দেখা যায়। তাদের কারো কারো ছোট কোন সংলাপ থাকে আবার কারো থাকে না, তাই তারা সেভাবে পরিচিত মুখও নন। তেমনই একজন হলেন কামরুজ্জামান কামরুল। চলচ্চিত্রের পর্দায় যাকে শেষ দৃশ্যে অথবা মারামারির পরে ভিলেনদের পুলিশ ধরতে আসেন; তখন ‘সেন্ট্রি, অ্যারেস্ট হিম’ বলার সঙ্গে সঙ্গে হাতকড়া নিয়ে ছুটে ভিলেন ও তার সাঙ্গোপাঙ্গদের গ্রেপ্তার করতে এই মানুষটিকে দেখা যায়।

ছবি সংগৃহীত

কিন্তু কখনই তার মুখে শোনা যায় না কোনো সংলাপ। যিনি এফডিসির কামরুল বা এফডিসির পুলিশ কিংবা পুলিশের পোশাক সরবরাহকারী ‘কস্টিউম কামরুল’ নামে পরিচিত।

এফডিসির কড়ইতলায় কামরুলের সঙ্গে আলাপ হচ্ছিল সেদিন। ইশারায় দেখাচ্ছিলেন, পাশেই তার পোশাক রাখা গুদামঘর। গিয়ে দেখা যায়, পুলিশের পোশাকে ঠাসা পুরো রুম। পুলিশের সব ধরনের পোশাকের যাবতীয় সরঞ্জাম রয়েছে তার কাছে।



জানান, তার কাছে কয়েক’শ পুলিশের পোশাক রয়েছে। শুটিংয়ে পুলিশের চরিত্র সরবরাহ করার জন্য তার তত্ত্বাবধানে শতাধিক জুনিয়র আর্টিস্ট কাজ করেন। অনেকসময় শোনা যায়, পুলিশের পোশাকে ভুয়া পুলিশ ছিনতাই করে থাকে। তবে কামরুল বলেন, আমার ৩৪ বছর চলচ্চিত্র জীবনে এই ধরনের অসৎ কাজ কোনোদিন করিনি।

”গত ২৫ বছর সিনেমা নাটকে যত পুলিশের চরিত্র লেগেছে শতকরা ৯০ ভাগ আমার হাত দিয়ে গেছে। এই সময়ে আমি টুকটাক অভিনয় করে গেছি। পাশাপাশি হাসপাতালের কস্টিউম থেকে সিনেমা তৈরি করতে যা যা লাগে সব পোশাক আমি ভাড়া দেই।”

গত ৩৪ বছরে ২ হাজারের বেশি সিনেমায় পুলিশ হয়েছেন বলে জানালেন কামরুল। তার কথা, তিন দশক ধরে রাজ্জাক, শাবানা, কবরী, রোজিনা থেকে জসিম, রুবেল, সালমান শাহ, মান্না, রিয়াজ, শাকিব খান সবার সঙ্গে কাজ করেছি। প্রত্যেকের কাছে স্নেহ পেয়েছি। অভিনয়ও করেছি। তবে ২ হাজার সিনেমা করলেও সেভাবে সংলাপ ছিল না। থাকলেও কম সিনেমাতে খুব ছোট্ট সংলাপ।

অতীত ও বর্তমান সিনেমার অনেককিছুর সাক্ষি এফডিসির কামরুল। তিনি বললেন, আগে দেখেছি সবাই কাজ পাগল ছিলেন। অভিনয় করে কীভাবে মানুষের মন জয় করা যায় সেই চেষ্টা করতেন। কিন্তু এখনকার জেনারেশনের কেউ সেভাবে তার কাজটাকে ভালোবাসে না। দু’পাঁচ বছরে যেসব নায়ক নায়িকা চলচ্চিত্রে এসেছে, এসেই নিজেদের বড় তারকা মনে করে।

সবশেষে কামরুল বলেন, গত ৩৪ বছরে যত শিল্পী সিনেমা করেছেন সবাই আমাকে পছন্দ করেন। তাদের মতো বড় বড় শিল্পীরা আমাকে ভালোবাসেন এটাই আমার প্রাপ্তি। তাছাড়া অর্থনৈতিকভাবে আমার তেমন কোনো কষ্ট নেই। একজীবনে যা কিছু পেয়েছি তাতে আমি সন্তুষ্ট। সূত্র : চ্যানেল আই অনলাইন



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102