সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৪৩ পূর্বাহ্ন

আইএসপিএবির আয়োজনে এপরিকট সম্মেলন শেষ হচ্ছে ৩ মার্চ

  • Update Time : সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২
আইএসপিএবির আয়োজনে এপরিকট সম্মেলন শেষ হচ্ছে ৩ মার্চ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) আয়োজনে অনলাইনে চলছে এপরিকট সম্মেলন APRICOT 2022 (Asia Pacific Regional Internet Conference on Operational Technologies)।

২১ ফেব্রুয়ারী ভার্চুয়াল মাধ্যমে শুরু হওয়া এ সম্মেলন চলবে আগামী ০৩ মার্চ ২০২২ তারিখ পর্যন্ত। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন আইএসপিএবির সভাপতি মো: ইমদাদুল হক ।

কর্মশালা আর সেমিনারের মাধ্যমে ইন্টারনেট অপারেশন ব্যবস্থার খুঁটিনাটি প্রকৌশলী জ্ঞান বিনিময়ের পাশাপাশি দুর্যোগ মোকাবেলায় ইন্টারনেট সেবা সচল রাখা এবং ইন্টারনেট কূটনীতির মতো নীতিগত বিষয়ে আলোচনা হবে ।

Techshohor Youtube

সোমবার , ২৮ ফেব্রুয়ারী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইএসপিএবি জ্যেষ্ঠ সহ-সভাপতি সাইফুল ইসলাম সিদ্দিক। তিনি বলেন, নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবার পাশাপাশি দেশের সাইবার আকাশকে নিরাপদ রাখতে সরকারি সহায়তায় ঢাকায় একটি অত্যাধুনিক প্রশিক্ষণ ল্যাব তৈরি করছে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি।

এই ল্যাবের মাধ্যমে রাউটিং, সুইচিং এবং ডিডস আক্রমণ প্রতিহত করার ক্ষেত্রে প্রাযুক্তিক দক্ষতায় উৎকর্ষ সাধনে এপরিকটের সঙ্গে নিয়মিত অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি এবং বৈশ্বিক ও আঞ্চলিক পর্যায়ে প্রকৌশলীদের মধ্যে নিয়মিত পারস্পরিক বিশেষায়িত প্রশিক্ষণ, অনুশীলন ও চিন্তা ভাবনা ভাগাভাগি করে নিয়েই দেশে সবার জন্য ইন্টারনেট সেবাকে সময়ের সঙ্গে এগিয়ে রাখতে নিজেদের প্রত্যয়ের কথাও বলেন ।

অনুষ্ঠানে সাইফুল ইসলাম আরো বলেন, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে বাংলাদেশ সবচেয়ে দ্রুত বর্ধনশীল ইন্টারনেট ব্যবহারকারী দেশগুলোর অন্যতম। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ রূপকল্প ঘোষণার কারণেই এবারের কোভিড ১৯ অতিমারির পরিস্থিতিতেও দেশের সকল কাজই সচল রাখতে সক্ষম হয়েছে ইন্টারনেট সেবাদাতারা। গ্রাম পর্যায়ে পৌঁছে গেছে ইন্টারনেট। এই নেটওয়ার্ক সচল রাখতে দুর্যোগ-দুর্বিপাকে দিন-রাত নিরবচ্ছিন্ন কাজ করেছে আইএসপিএবি’র সদস্যরা।

ফিলিপ স্মিথের সভাপতিত্বে সম্মেলনে ফাইবার অ্যাট হোমের চিফ স্ট্র্যাটেজি অফিসার শরফুল আলম এবং ইন্টারনেট প্রোটোকল পাইওনিয়ার জ্যাক হ্যাভাটি অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আরো বক্তব্য রাখেন আইএসপিএবির ডিরেক্টর সাকিফ আহমেদ, এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপিনিক) পলিসি চেয়ার এবং নির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্য সুমন আহমেদ সাবির, এপনগ বোর্ড সদস্য আফতাব সিদ্দিকী । উপস্থিত ছিলেন আইএসপিএবির সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভূঞা।

সম্মেলনের পাঁচ দিন ব্যপী কর্মশালায় SDWAN, DDos, Segment Routing  ,Internet Security  উপর বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত প্রকৌশলীগন প্রশিক্ষণ দিয়েছেন। কর্মশালায় অংশ গ্রহন করেছেন ৯৭টি দেশের সদস্যবৃন্দ।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

২৮ ফেব্রুয়ারি /২২/ তাতা




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102