মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:২৩ পূর্বাহ্ন

উইকিপিডিয়ায় চলছে একুশে নিবন্ধ প্রতিযোগিতা

  • Update Time : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
উইকিপিডিয়ায় চলছে একুশে নিবন্ধ প্রতিযোগিতা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় চলছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২২। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। এবারের স্লোগান – আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু ।

যে কেউ নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধের মানোন্নয়ন করার মাধ্যমে এ প্রতিযোগিতার অংশ নিতে পারবেন। নিবন্ধের মানোন্নয়নের জন্য প্রথমে প্রতিযোগীকে বাংলা উইকিপিডিয়ায় (https://bn.wikipedia.org) একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করতে হবে। এরপর প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে নিজের নাম যুক্ত করে প্রদত্ত তালিকা থেকে যেকোনো নিবন্ধ বেছে নিয়ে অনুবাদ সম্পূর্ণ করতে হবে।

প্রতিযোগিতায় একটি নিবন্ধ অনুবাদ করা হলে তাকে ডিজিটাল সনদপত্র প্রদান করা হবে। এছাড়া ৫টি নিবন্ধ সম্পূর্ণ করা হলে ৫০০ টাকার গিফট ভাউচার ও সনদপত্রসহ প্রথম দশজনকে বিশেষ পুরস্কার প্রদান করা হবে। সর্বোচ্চ সংখ্যক নিবন্ধের মানোন্নয়নকারীর জন্য রয়েছে ৫০০০ টাকার গিফট ভাউচার ও সনদপত্র।

Techshohor Youtube

উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ সাল থেকেই বার্ষিক এ প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে। এ প্রসঙ্গে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ভাষাভাষী জনগোষ্ঠীর দিক থেকে বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর অন্যতম, অথচ মাতৃভাষার একমাত্র মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার অনেক নিবন্ধের মানোন্নয়নের কাজ এখনও অসম্পূর্ণই আছে। উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো সম্পূর্ণ করাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য। গত বছরে আয়োজিত প্রতিযোগিতায় প্রায় দুই শতাধিক নিবন্ধের মানোন্নয়ন করা হয় বলেও তিনি জানান।

বার্ষিক এই প্রতিযোগিতায় বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার চেয়ে মান বাড়ানোর প্রতি গুরুত্ব দেওয়া হয়। প্রতিযোগিতার ব্যাপারে বিস্তারিত এই ঠিকানায়: https://bn.wikipedia.org/s/kume।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

৩ মার্চ / ২০২২ / তাতা




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102