সোমবার, ২৭ মার্চ ২০২৩, ০২:১০ অপরাহ্ন
শিরোনাম

কোইকার সহায়তায় ৩২৮টি পৌরসভায় ডিজিটাল সার্ভিস প্রকল্প বাস্তবায়ন সভা অনুষ্ঠিত

  • Update Time : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
কোইকার সহায়তায় ৩২৮টি পৌরসভায় ডিজিটাল সার্ভিস প্রকল্প বাস্তবায়ন সভা অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় বাংলাদেশের ৩২৮টি পৌরসভায় ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের লক্ষ্যে National Municipal Digital Service Project (NMDSP) বাস্তবায়ন বিষয়ক এক সভা আজ তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ব্যবস্থাপনা পরিচালক ডা.বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশে নিযুক্ত কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) কান্ট্রি ডিরেক্টর. ইয়ং-আহ দোহ, প্রকল্প সংশ্লিষ্ট কোরিয়ান বিশেষজ্ঞ দলের সদস্যবৃন্দ, স্থানীয় সরকার বিভাগের প্রতিনিধিবৃন্দ এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

সভায় ইতিপূর্বে ১টি সিটি করপোরেশন ও ৯টি পৌরসভায় পাইলটিংকৃত ৫টি সার্ভিসের সাথে হোল্ডিং টেক্স এ্যাসেসমেন্ট ও পাবলিক কমপ্লেইন এ দুইটি সার্ভিসসহ মোট ৭টি সার্ভিস দেশের বিদ্যমান ৩২৮টি পৌরসভায় বাস্তবায়নের বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়। 

Techshohor Youtube

এছাড়াও অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্পের আওতায় নতুন আরো ৫টি সার্ভিস যোগ করার জন্য  আইসিটি প্রতিমন্ত্রী কোইকার  প্রতি অনুরোধ জানান। প্রকল্পটি বাস্তবায়নের জন্য অনুদান হিসেবে কোইকা আর্থিক সহায়তা প্রদান করবে। 

কারিগরি সহায়তা প্রকল্পটি দক্ষিণ কোরিয়া সরকার অনুমোদন করেছে। অনুদানকৃত অর্থের পরিমাণ ৮.৫ মিলিয়ন ইউএস ডলার। প্রকল্পটি এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় এবং আইসিটি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মাধ্যমে বাস্তবায়িত হবে। ইতিপূর্বে পাইলটিংকৃত ৫টি সার্ভিস সফলভাবে বাস্তবায়িত হওয়ায়  কোইকা এই অর্থ প্রদানে এগিয়ে এসেছে।

পরে বর্তমান সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নে অংশ হিসেবে জাপানে অর্থায়নে স্মার্ট বাংলাদেশ ভিশন মাস্টারপ্ল্যান বাস্তবায়নের বিষয়ে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা) এর সাথে এক বৈঠক অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশে নিযুক্ত জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়া, আইসিটি বিভাগ ও এর অধীনস্থ সংস্থা ও জাইকার সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102